ছোটো থেকে বড়ো সবার হবে পছন্দ! বাড়িতেই খুব সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন পেঁপের এই দুর্দান্ত স্বাদের তরকারি

নিজস্ব প্রতিবেদন: পেঁপে এমন একটি ফল যা দিয়ে আপনারা খুব সহজেই নানান ধরনের রান্না তৈরি করে নিতে পারেন। ঠিক তেমনভাবেই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে পেঁপের একটি রেসিপি শেয়ার করে নিতে চলেছি যেটি একবার বানালে কিন্তু আপনাদের বারবার বানিয়ে খেতে ইচ্ছে করবে। তাহলে চলুন আর দেরি না করে অসাধারণ স্বাদের এই পেঁপের রেসিপিটি কিভাবে তৈরি করতে হবে তার স্টেপ বাই স্টেপ পদ্ধতি সম্পর্কে আলোচনা করা যাক।

পেঁপে দিয়ে তৈরি বিশেষ রেসিপি:

১) রেসিপিটি তৈরি করার জন্য আপনাদের একটা বড় সাইজের পেঁপে নিয়ে নিতে হবে। খোসা ছাড়িয়ে এটাকে টুকরো করে কেটে নিন। এরপর গ্যাসে একটা পাত্র বসিয়ে তার মধ্যে পরিমাণ মতন সয়াবিন তেল আর এক টেবিল চামচ পরিমাণ সরষের তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে আসলে তার মধ্যে পেঁপে গুলিকে দিয়ে দিন। এর মধ্যে দিয়ে দিতে হবে এক চিমটে পরিমাণ হলুদ গুঁড়ো ও সামান্য পরিমাণে লবণ।

মোটামুটি দুই থেকে তিন মিনিট আপনাদের এই তেলে পেঁপে ভেজে নিতে হবে। নাড়াচাড়া করে এটাকে সামান্য ঢাকা দিয়ে রেখে দিন। তারপর আপনাদের পেপে গুলিকে অন্য একটি পাত্রে তুলে রেখে পরবর্তী ধাপে চলে যেতে হবে। পেঁপে অন্য একটি পাত্রে তুলে রাখার পর অবশিষ্ট তেলের মধ্যেই আপনাদের ২ টেবিল চামচ পোস্ত নিয়ে নিতে হবে। মিডিয়াম টু লো ফ্লেমে আপনাদের এটা ভালো করে ভেজে নিতে হবে।।

তারপর এটাকেও অন্য পাত্রে তুলে রাখুন। আবার কড়াইতে এক টেবিল চামচ পরিমাণ সরষের তেল দিয়ে দিন। তেল গরম হয়ে আসার পর এতে দুটো শুকনো লঙ্কা, একটি তেজপাতা, পরিমাণ মতন জিরা এবং হাফ চা চামচ পরিমাণ কালো জিরে দিয়ে দিন। ভালো করে নাড়াচাড়া করে এর মধ্যে কাঁচা লঙ্কা, আদা, রসুন আর পেঁয়াজের একটা বাটা যোগ করে দিন।

২) সমস্ত উপকরণগুলোকে ভালো করে মিশিয়ে স্বাদ অনুযায়ী লবণ আর সামান্য হলুদ গুঁড়ো যোগ করুন। এবার দিয়ে দিন সামান্য পরিমাণ ধনে গুঁড়ো। মসলা থেকে কাঁচা গন্ধ যতক্ষণ না চলে যাচ্ছে অপেক্ষা করতে থাকুন। কাঁচা লঙ্কার পরিমাণ টা আপনারা নিজেদের পছন্দমত কমবেশি করতে পারেন। মসলা গুলোকে ভেজে নেওয়ার পর এর মধ্যে একটা মিডিয়াম সাইজের টমেটো টুকরো করে কেটে দিয়ে দিন।

টমেটো সেদ্ধ হওয়ার জন্য এবার আপনাদের একটু ঢাকা দিয়ে রাখতে হবে। বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করার পর টমেটো একটু গলে গেলে এর মধ্যে আপনাদের ভেজে রাখা পেঁপে গুলিকে দিয়ে দিতে হবে। অন্যান্য মসলার সাথে এবার ভালো করে পেঁপে মিশিয়ে নিন। ঢাকা দিয়ে এবার তিন থেকে চার মিনিট রান্না করে নিন। মাঝখানে দু-একবার নাড়াচাড়া করতে ভুলবেন না।

৩) এবার যে পাত্রে আপনারা পেঁপে ভেজে রেখেছিলেন সেই পাত্রটা করেই এক চতুর্থাংশ জল রান্নার মধ্যে দিয়ে দিন। ভালো করে জল পেঁপের সাথে মিশিয়ে দেওয়ার পর আপনাদের ঢাকা দিয়ে রাখতে হবে। অন্যদিকে যে পোস্তগুলিকে আপনারা ভেজে রেখেছিলেন সেটাকে হালকা করে বেটে নিন। তারপর রান্নার মধ্যে এই পোস্ত ছ্যাচা দিয়ে দিন।

এরপর আর খুব বেশিক্ষণ এটাকে রান্না করার দরকার নেই। সামান্য চিনি যোগ করে আরো কিছুক্ষণ নাড়াচাড়া করে পেঁপের এই অসাধারণ রেসিপি আপনারা নামিয়ে নিন।। গরম গরম ভাতের সাথে ডাল সহযোগে এই রেসিপিটি আপনারা পরিবেশন করতে পারেন।

Back to top button