একঘেয়েমি চিকেন আর ভালো লাগেনা, এবার ঘরোয়া সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন সেরা স্বাদের চিকেন গ্রেভি

নিজস্ব প্রতিবেদন: চিকেন খেতে কমবেশি সকলেরই খুবই ভালো লাগে। এই চিকেন দিয়ে কিন্তু নানান ধরনের রেসিপি তৈরি করা যেতে পারে। তবে সবসময় একঘেয়ে রেসিপি তৈরি করলে কিন্তু বাচ্চা থেকে বয়স্ক সকলের মধ্যেই একটা বিরক্ত ভাব তৈরি হয় এবং খাবারের প্রতি অনীহা সৃষ্টি হয়।

আজকের এই বিশেষ প্রতিবেদনে তাই আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি চিকেন গ্রেভি তৈরির একটি বিশেষ রেসিপি। আপনারা যারা চিকেন খেতে ভালবাসেন তারা কিন্তু ভুল করেও আমাদের আজকের এই প্রতিবেদনটি মিস করবেন না।। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

চিকেন দিয়ে তৈরি বিশেষ রেসিপি:

১) রেসিপিটি তৈরি করার জন্য এক কেজি পরিমাণ চিকেন নিয়ে নিন। যে লেগ পিসগুলি রয়েছে সেগুলো আপনাকে একটু করে পেঁচিয়ে নিতে হবে। এবারে এর মধ্যে এক চামচ হলুদ গুঁড়ো, এক টেবিল চামচ লঙ্কার গুঁড়ো, হাফ টেবিল চামচ জিরা গুঁড়ো, দেড় টেবিল চামচ ধনে গুঁড়ো, স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার আপনাদের একটি পেস্ট তৈরি করতে হবে।

অন্যদিকে কড়াইতে পরিমাণ মতন রান্নার তেল দিয়ে তাতে তিনটি শুকনো লঙ্কা, ৯ থেকে ১০ টা লবঙ্গ, ৫ থেকে ৬ টা ফাটানো এলাচ, একটা জয়িত্রী, দুই টুকরো দারুচিনি, ১৪ থেকে ১৫ কোয়া রসুন, ছয় থেকে সাত টুকরো আদা, দুটো মাঝারি সাইজের পেঁয়াজ কুচি, ১০ থেকে ১২টা কাজু বাদাম, একটা মাঝারি সাইজের টমেটো‌ দিয়ে হালকা করে ভেজে তুলে নিন। তারপর এগুলি দিয়ে মিক্সিতে একটা পেস্ট বানিয়ে নিন।

২) আবারো ওই কড়াইতে কিছুটা পরিমাণ রান্নার তেল দিয়ে দিতে হবে আপনাদের। এর মধ্যে দুটো মিডিয়াম সাইজের পেঁয়াজ কুচি দিয়ে দিন। যতক্ষণ না পেয়াজ ভালো করে লালচেভাবে ভাজা হচ্ছে অপেক্ষা করুন। এবার এর মধ্যে যে পেস্ট তৈরি করে রেখেছিলেন সেটাকে দিয়ে দিন। বাটা মসলা আপনাদের তেলের মধ্যে কিছুক্ষণ ভেজে নিতে হবে।

তারপর প্রথমে যে মসলা দিয়ে চিকেন মেখে রেখেছিলেন এটাকে মসলার মধ্যে দিয়ে দিন। ভালো করে উলটপালট করে নাড়াচাড়া করতে থাকুন। তারপর বাটা মসলা ধোয়া জল সামান্য পরিমাণে এতে দিয়ে দিন। মসলা ধোয়া জল দিলে কিন্তু রান্না খুবই ভালো খেতে হয়।।

৩) এবার আপনাদের ভালো করে চিকেন কষিয়ে নিতে হবে। দেখবেন কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পরে চিকেন থেকে জল ছাড়তে শুরু করেছে। এই পর্যায়ে আপনাদের ভালো করে রান্না নাড়াচাড়া করতে থাকতে হবে। চিকেন ভালো করে কষে গেলে এর মধ্যে দুই কাপ পরিমাণ জল দিয়ে দিন। ঢাকা দিয়ে মোটামুটি 25 থেকে 30 মিনিট রান্না করতে থাকুন। চিকেন টাকে কিন্তু খুব ভালো করে সেদ্ধ করে নিতে হবে। এবার এর মধ্যে দিয়ে দিন ৩ টেবিল চামচ ফ্রেশ ক্রিম।

এক চা চামচ গরম মসলা যোগ করুন। সবশেষে দিয়ে দিন কসৌরি মেথি। তারপর ঢাকা দিয়ে মিডিয়াম আছে আরো মিনিট খানেক রান্না করলে কিন্তু তৈরি হয়ে যাবে চিকেন গ্রেভি। অসাধারণ এই রেসিপিটি খেতে কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button