স্বল্প বিনিয়োগে আপনিও শুরু করতে পারেন পেপার প্লেটের ব্যবসা, রইলো মেসিন কেনার ঠিকানা সহ যাবতীয় তথ্য!

নিজস্ব প্রতিবেদন :- বর্তমান সময়ে চাকরি-বাকরির বাজার খারাপ হওয়ার কারণে অনেকেই কিন্তু বিকল্প উপার্জন পদ্ধতি হিসেবে একটি ব্যবসা শুরু করার কথা ভাবছেন। তবে মধ্যবিত্ত সাধারণ মানুষের পক্ষে কিন্তু বড় অংকের অর্থ দিয়ে ব্যবসা শুরু করা সম্ভব নয়। আপনাদের হয়তো ধারণা নেই এমন অনেক ছোটখাটো ব্যবসা রয়েছে যা খুব সহজেই কিন্তু আপনারা অল্প টাকার মধ্যে শুরু করতে পারেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা এরকমই কয়েকটি ব্যবসা সম্পর্কে আলোচনা করতে চলেছি। এটি হলো পেপার প্লেট মেকিং এর ব্যবসা।

সকলেই জানি করোনা আবহের পর থেকে পেপার প্লেটের চাহিদা সাধারণ মানুষের মধ্যে কতখানি বেড়ে গিয়েছে। অনেকেই কিন্তু আজকাল দোকানের বিভিন্ন থালা বা প্লেটে খাওয়া বন্ধ করে দিয়েছেন সংক্রমনের ভয়ের কারণে। আবার অনেক ক্ষেত্রেই দেখা যায় সেই সমস্ত থালা বা প্লেট যেহেতু ভালো করে দোকানে ধোয়া হয় না তাই আমাদের শরীরে অনেক রোগব্যাধি সৃষ্টি হয়। এইজন্য আজকাল অনেকেই কিন্তু কাগজের প্লেট বা পেপার প্লেট ব্যবহার করছেন। পাশাপাশি বড় বড় অনুষ্ঠানে অতিথিদের খাওয়ানোর জন্যও কিন্তু পেপার প্লেট ব্যবহার করার চল বহুদিনের। সুতরাং আপনারা বুঝতেই পারছেন কখনোই এই পেপার প্লেটের চাহিদার অভাব হবে না।

  • কিভাবে শুরু করবেন এই ব্যবসা?

পেপার প্লেটের ব্যবসা শুরু করার জন্য আপনাদের প্রথম এই মেশিন এবং কাঁচামাল সম্পর্কে স্পষ্ট জ্ঞান থাকতে হবে। যেকোনো ব্যবসা শুরু করার জন্যই কিন্তু এই দুটি জিনিস অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত উল্লেখ্য পেপার প্লেটের গুণগতমান যদি ভাল না হয় সেক্ষেত্রে কিন্তু আপনার প্রোডাক্টের মার্কেটে কোন চাহিদা থাকবে না। তাই আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে যে আপনার প্রোডাক্টের গুণগত মান যেন অন্যান্য কোম্পানির প্রোডাক্টের তুলনায় অনেকটাই ভালো হয়। ব্যবসা শুরু করার প্রথম দিকে আপনি কিন্তু অবশ্যই কম খরচে মাল বিক্রি করার চেষ্টা করবেন। এতে আপনাদের প্রোডাক্ট অনেক দূর পর্যন্ত ছড়িয়ে পড়বে।

পেপার প্লেট তৈরি করার জন্য আপনাদের কিন্তু বেশ ভালো মেশিন প্রয়োজন হবে। পাশাপাশি
পেপার প্লেট তৈরির জন্য বেশকিছু উপকরণের প্রয়োজন হয়। নিচে এইসমস্ত উপকরণের বিবরণ দেওয়া হলো-

ভালো মানের প্রিন্টেড (PE) পেপার (দাম 30 থেকে 40 টাকা প্রতি কেজি)
বটম রিল (দাম 40 টাকা প্রতি কেজি)
অন্যান্য প্রিন্টিং উপকরণ
পেপার প্লেট তৈরির জন্য সমস্ত উপকরণ গুলি আপনি অনলাইন এবং অফলাইন দুটো জায়গা থেকেই কিনতে পারেন। অনেক ক্ষেত্রেই কিন্তু যে সমস্ত জায়গা থেকে মেশিন কেনা হয় সেখানেও এই কাঁচামাল সরবরাহ করা হয়ে থাকে। সেটি সম্বন্ধে ভালো করে আপনারা খোঁজ নিয়ে নিতে পারেন।

  • পেপার প্লেটের মেশিন কেনার সুযোগ্য ঠিকানা:

পেপার প্লেট তৈরি করার জন্য আপনাদের যে মেশিন গুলি প্রয়োজন হবে তা কিন্তু খুব সহজে আমাদের দেওয়া এই ঠিকানা থেকে আপনারা পেয়ে যাবেন। এই কোম্পানিটির নাম Cosmo paper works। এদের ঠিকানা হলো—Mourigram, howrah । সাঁতরাগাছি স্টেশন থেকে কিছুদূর হাঁটলেই কিন্তু আপনারা এটি পেয়ে যাবেন। পৌঁছতে কোন সমস্যা হলে বা মেশিন কেনা সংক্রান্ত কোনো তথ্য জানতে হলে আপনারা 9836468335 নম্বরে ফোন বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করে নিতে পারেন।

Back to top button