শীতের সন্ধ্যে জমে যাবে পুরো! এই সহজ গোপন ট্রিকসে ঝটপট বানিয়ে ফেলুন দারুণ টেস্টি দুধ গোকুল পিঠে

নিজস্ব প্রতিবেদন: পুলি পিঠে ছাড়া শীতকাল! একথা বাঙালি ভাবতেই পারেনা। শীতকালে হরেক রকমের পিঠেপুলির সমাহার বাঙালির ঘরে ঘরে । আর আজকের আমাদের এই প্রতিবেদন দুর্দান্ত স্বাদের এক পিঠের রেসিপি।

উপকরণ: ১) নারকেল কোরা
২) খেজুর গুড়
৩) খোয়া ক্ষীর
৪) ময়দা
৫)চালের গুড়
৬)তেল
৭) দুধ

প্রণালী:
প্রথমে গ্যাসে কড়াই বসিয়ে কড়াইটা গরম করে তাতে এক কাপ নারকেল কোরা ও পরিমাণ অনুযায়ী খেজুর গুড় দিতে হবে। এরপর ততক্ষণ অবধি নাড়তে থাকুন যতক্ষণ না অবধি গুড় গলে নারকেলের সঙ্গে মিশে যায়। নারকেল ও গুড়ের মিশ্রণটা তৈরি হয়ে গেলে তার মধ্যে দিয়ে দিন খোয়া ক্ষীর ।

এবার অন্য একটি পাত্রে ১/২ কাপ ময়দা ও ১/৪ কাপ চালের গুঁড়ো নিয়ে তার মধ্যে অল্প অল্প করে জল দিয়ে ময়দা চালের গুড়ো একসঙ্গে মিশিয়ে খানিকটা ঘন ব্যাটার বানিয়ে নিতে হবে । আগে থেকে বানিয়ে রাখা নারকেলের পুর কিছুটা ঠান্ডা হয়ে গেলে পরিমাণ করে নিয়ে হাতে চেপে চেপে ছোট চ্যাপ্টা বলের আকার গড়ে নিতে হবে।

এরপর গ্যাস করাইতে বসিয়ে পরিমাণ অনুযায়ী তেল গরম করে নিতে হবে। এরপর পুর দিয়ে তৈরি বল ময়দা ও চালের গুড়োর ব্যাটারে ডুবিয়ে ভালো করে কোট করে নিতে হবে। কোট করে নেওয়া পুরের বল কড়াইতে দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। হালকা বাদামী রং না আসা পর্যন্ত ভাজতে হবে।

অন্যদিকে গ্যাসে একটি পাত্রে ১/২ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। এরপর সেই দুধে পরিমন মতো খেজুরের গুড় দিতে হবে। গুড় গলে গিয়ে দুধের সঙ্গে মেশা অবধি ফোটাতে হবে।দুধ গুড়ের মিশ্রণে এরপর দিয়ে দিতে হবে আগে থেকে ভেজে রাখা পিঠে গুলি। এরপর পাত্র ঢাকা দিয়ে ভাপিয়ে নিলেই তৈরি দুধ গোকুল পিঠে।

Back to top button