যেই খাবে সেই করবে প্রশংসা! এইভাবে খুব সহজেই বানিয়ে ফেলুন গরম ও সুস্বাদু চুষি পিঠা

নিজস্ব প্রতিবেদন :- শীতকালে কম বেশি আমরা প্রত্যেকেই পিঠের স্বাদ অনুভব করার চেষ্টা করে থাকি । বর্তমান সময়ে এখনো বিভিন্ন ধরনের রেস্টুরেন্টে কিন্তু আকর্ষণীয় আইটেম হিসেবে ধরা হয় পিঠেকে। সেখানে বিভিন্ন ধরনের পিঠে পাওয়া যায় । যেহেতু এই পিঠেকে কেন্দ্র করে বাঙালির একটি উৎসব রয়েছে তাই প্রতিনিয়ত বাড়ে এর প্রকারভেদ পাটিসাপটা থেকে শুরু করে সমস্ত ধরনের পিঠে প্রিয় আমাদের এই দেশে।

অনেকেই হয়তো বিভিন্ন ধরনের বিভিন্ন প্রণালীর মাধ্যমে পথে বানাতে পারেন। কিন্তু বর্তমান সময়ে সবথেকে আকর্ষণীয় এবং সুস্বাদু পিঠে হচ্ছে চুষি পিঠে। কিভাবে এটি বানাবেন তাও আবার অল্প সময়ের মধ্যে আসুন জেনে নিন । প্রথমে একটি কড়াই কিছুটা পরিমাণ গরম জল নিতে হবে এবং তার মধ্যে দিয়ে দিতে হবে সামান্য নুন । তার মধ্যে দিয়ে দিতে হবে কিছুটা পরিমাণ চালের গুঁড়ো । এই মত অবস্থায় তিন থেকে চার মিনিট ভালো করে নারিয়ে নিতে হবে তারপর সেটিকে অন্য একটি পাত্রে ঠান্ডা হতে দিতে হবে ।

বেশ কিছুক্ষণ পর ঠান্ডা হয়ে যাওয়ার পর সেটিকে হাতের সাহায্যে ভালো করে মেখে নিতে হবে । যদি আপনার মনে হয় যে এটি অত্যন্ত শক্ত হয়ে গেছে তাহলে কিছুটা পরিমাণে গরম জল ব্যবহার করতে পারেন। ঠান্ডা জল এক্ষেত্রে ব্যবহার করা যাবে না । অপরদিকে একটি কড়াই এর মধ্যে গরুর দুধ জাল দেওয়া শুরু করে দিতে হবে । যাতে দুধের ঘনত্ব আরো বেড়ে যায় ।

এরপর আগে থেকে মেখে রাখা সেই মিশ্রণটি থেকে ছোট ছোট লম্বা লেচি তৈরি করে নিতে হবে এবং সেখান থেকে লম্বা লম্বা লিচি তৈরি করার পর হাতের সাহায্যে ছোট ছোট টুকরো বা চুষি তৈরি করে নিতে হবে। এগুলি তৈরি হয়ে যাওয়ার পর ফুটন্ত দুধের মধ্যে ঢেলে বেশ কিছুক্ষণ ধরে জাল দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে চুষি পিঠে

Back to top button