জলখাবার হোক বা ডিনার! খুব সহজ এই ঘরোয়া উপায়ে বানিয়ে দেখুন পেঁয়াজের দুর্দান্ত স্বাদের কচুরি

নিজস্ব প্রতিবেদন: কচুরি খেতে কম বেশি আপনারা সকলেই কিন্তু ভালবাসেন। সকালের জলখাবারে বা যেকোনো উৎসবের দিনে কিন্তু আমরা সাধারণত বাড়িতে কচুরি তৈরি করে থাকি। নানান ধরনের উপকরণ দিয়ে এই কচুরি তৈরি করা যেতে পারে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নেব পেঁয়াজের কচুরি তৈরির রেসিপি। আপনারা সকলেই কমবেশি নিশ্চয়ই কচুরি বানাতে জানেন। নিশ্চয়ই বুঝে গিয়েছেন আজকের রেসিপি টা কতটা ইউনিক। তাহলে আর সময় নষ্ট না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

পেঁয়াজের কচুরি তৈরির রেসিপি:

১) পেঁয়াজের কচুরি তৈরি করার জন্য আপনাদের পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ নিয়ে সেটাকে একেবারে মিহি করে কুচিয়ে নিতে হবে। প্রসঙ্গত পেঁয়াজ কাটার আগে কিন্তু আপনারা সেটাকে ভালো করে ধুয়ে নেবেন। চেষ্টা করবেন যতটা সম্ভব ভালো করে কুচিয়ে নেওয়ার কারণ যত ভালো করে আপনারা পেঁয়াজ কুচি নিবেন ঠিক ততটাই কিন্তু ভালো আপনাদের কচুরি তৈরি হবে। এবার আপনাদের এই কুচিয়ে নেওয়া পেয়াজের মধ্যে দিয়ে দিতে হবে হাফ চা চামচ পরিমাণ লবণ।

এবার একটি পাত্রের উপরে সুতির কাপড় রেখে তার মধ্যে এই পেঁয়াজ গুলিকে নিয়ে নিতে হবে। আসলে এতে লবণ যোগ করলে কিন্তু অতিরিক্ত জল বেরোবে সেই জলটা যাতে কাপড়ের মাধ্যমে নিংড়ে নেওয়া যায় সেই জন্যই এই ব্যবস্থা। এবার আপনাদের ধনেপাতা এবং কাঁচা লঙ্কা কুচি করে কেটে নিতে হবে। এগুলিকে পেঁয়াজের মধ্যে দিয়ে দিন।

এছাড়াও যোগ করে দিন হাফ চা চামচ পরিমাণে জিরা গুঁড়ো, হাফ চা চামচ পরিমাণে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং হাফ চা চামচ পরিমাণে চাট মসলা। হাফ চা চামচ জোয়ান নিয়ে ভালো করে হাতের তালুতে ঘষে এটাকে ওই মিশ্রণ গুলির মধ্যে দিয়ে দেবেন।। জোয়ান আপনাদের হজমে সাহায্য করবে। ভালো করে প্রত্যেকটা উপকরণকে মিশিয়ে নিন।

২) দ্বিতীয় ধাপে আপনাদের অন্য একটি পাত্রের মধ্যে ৪০০ গ্রাম পরিমাণ ময়দা নিতে হবে। ময়দার মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে সামান্য লবণ এবং ময়ান হিসেবে ব্যবহার করতে হবে সাদা তেল। যদি আপনারা খাস্তা কচুরি বানাতে চান সেক্ষেত্রে কিন্তু ময়ানের পরিমাণ বাড়িয়ে নিতে পারেন। লবণ আর তেল দিয়ে ভালো করে মিশিয়ে নেওয়ার পর সাধারণ জল দিয়েই আপনারা ময়দা মেখে নেবেন।

তবে একবারে নয়, অল্প অল্প করে জল দেবেন। লুচি তৈরি করার জন্য যেমন ধরনের ডো তৈরি করতে হয় কচুরির জন্যেও কিন্তু ঠিক তেমনই তৈরি করতে হবে। ময়দা ভালো করে মাখা হয়ে গেলে সব শেষে এর মধ্যে হাফ চা চামচ পরিমাণ ঘি যোগ করে দিতে হবে। এবার একটু বড় সাইজের লেচি কেটে নিন।

৩) লেচি কেটে নেবার পর আপনাদের এর মধ্যে পুর ভরে নিতে হবে। এর জন্য ময়দাকে একটা বাটির শেপ দিয়ে দিন দুই হাতের সাহায্যে। এর চার ধারে হালকা ময়দা মাখিয়ে নিতে হবে। তারপর পেঁয়াজের পুরটাকে এর মধ্যে দিয়ে দিন। খুব বেশি অর্থাৎ অতিরিক্ত পরিমাণে ঠেসে ঠেসে পুর ভরার দরকার নেই। এরপর উপরে হালকা শুকনো ময়দার প্রলাপ দিয়ে আপনাদেরকে লেচির মুখ বন্ধ করে দিতে হবে।

ময়দা মাখিয়ে নিলে কিন্তু আর পেঁয়াজের থেকে কোন রকমের জল বেরোবে না। এরপর প্যানে পর্যাপ্ত পরিমাণে তেল দিয়ে একটা একটা করে প্রত্যেকটা কচুরি ভেজে নিন। একেবারে সহজ পদ্ধতিতে তৈরি এই পেঁয়াজের কচুরি রেসিপি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই কিন্তু আমাদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না।

Back to top button