আসল পদ্মার ইলিশ কিনতে চান? দেখুন ১০০% কার্যকারী টেকনিক!

নিজস্ব প্রতিবেদন:- বাঙালি অথচ মাছ খায় না এটা কিন্তু হতেই পারেনা। কথাতেই রয়েছে মাছে ভাতে বাঙালি। রুই কাতলা থেকে শুরু করে ইলিশ প্রত্যেকটা মাছ কিন্তু আমাদের সকলেরই অত্যন্ত পছন্দের। এইসব মাছের মধ্যে কিন্তু ইলিশকেই জলের রাজা বলে উল্লেখ করা হয়ে থাকে।এই মাছের স্বাদ ঠিক তখনই বোঝা যায় যখন সেটা টাটকা অর্থাৎ তাজা অবস্থাতে থাকে। যদিও মাছ কোন জলের সেটাও কিন্তু অনেকটা তার স্বাদের উপর নির্ভর করে থাকে।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আলোচনা করে নেব যে কিভাবে আপনারা পদ্মা ইলিশ আর চাঁদপুরের ইলিশের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন। এই দুটি ইলিশের কিন্তু গুণগত মান আর বৈশিষ্ট্য সম্পূর্ণ আলাদা। চাঁদপুর পদ্মার একটি অংশ হলেও এখানকার ইলিশ মাছের সাথে কিন্তু পদ্মার ইলিশের বিস্তর ফারাক রয়েছে। চলুন জেনে নেওয়া যাক।

১) মাথার শুরুর দিকে রঙের প্রকৃতি:

পদ্মা ইলিশের ক্ষেত্রে কিন্তু মাথার শুরুর দিকে অর্থাৎ কানকোর কাছে একটু লালচে ভাব থাকে। এটাকে সাধারণত লাল শ্যাডো বলা হয়ে থাকে।তবে চাঁদপুরের ইলিশের ক্ষেত্রে কিন্তু এই লালচে ভাব কোনমতেই থাকে না।

২) মাছের গায়ের রং:

পদ্মার ইলিশের গায়ের রং কিন্তু একেবারে রূপোলি ও উজ্জ্বল প্রকৃতির হবে। তবে চাঁদপুর ইলিশের ক্ষেত্রে কিন্তু গায়ের রং খুব একটা চকচকে হবে না। সুতরাং এটা দেখেও কিন্তু আপনারা দুই জায়গার মাছের পার্থক্য করে নিতে পারবেন।

৩) কানসার রংয়ের প্রকৃতি:

চাঁদপুরের ইলিশের ক্ষেত্রে কিন্তু কানসা সম্পূর্ণরূপে বাদামি প্রকৃতির হবে। অন্যদিকে যদি আপনারা পর্দার ইলিশ দেখেন তাহলে লক্ষ্য করবেন এর কানসা হয় একেবারে লাল টুকটুকে। সুতরাং মাছ কেনার আগেও কিন্তু আপনারা এই পরীক্ষা করতে পারেন। সবশেষে বলবো ইলিশ মাছ সাধারণত খুব চড়া দামে বিভিন্ন বাজারে বিক্রি করা হয়ে থাকে। এবার দেখা গেল আপনি অত্যন্ত বেশি রকমের দাম দিয়ে এই মাছ কিনলেন অথচ তার স্বাদে একেবারেই ভালো খেতে হলো না সেক্ষেত্রে কিন্তু বিরক্ত হয়ে যাওয়াটাই স্বাভাবিক।

তাই অবশ্যই ইলিশ মাছ কেনার আগে সেটি টাটকা মাছ না কোল্ড ষ্টোরেজের সংরক্ষিত মাছ সেটা যাচাই করে নেবেন। উপরে আমরা যে বিষয়গুলিতে লক্ষ্য রাখার কথা বললাম সেগুলি যদি ঠিক মতো আপনারা নজরে রাখেন তবে কিন্তু আর মাছ কেনার সময় একেবারেই আপনাদের ঠকে যেতে হবে না। আজকের এই বিশেষ প্রতিবেদনটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সেটা বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button