ঘুরে আসুন ভারতের এই বিখ্যাত ৫ টি আশ্রমে , এখানে পাওয়া যাবে বিনামূল্যে থাকার ও খাবারের সুবিধা

নিজস্ব প্রতিবেদন: বর্ষা ঋতুতে বেড়াতে (Tourism) যাওয়ার মজাই আলাদা। কারণ এই সময়ে ঠান্ডা আবহাওয়ার সাথে প্রকৃতির অপরূপ দৃশ্য দেখার মজাই আলাদা। শহরের বাইরে কোথাও ছুটি কাটানো প্রায়ই ব্যয়বহুল হয়ে পরে। কারণ থাকার জন্য হোটেলে একটি রুম বুক করতেই হয়। এমন পরিস্থিতিতে, আজ ভারতে অবস্থিত এমন কিছু জায়গা সম্পর্কে বলা হবে যেখানে আপনি রোমিং উপভোগ করতে পারেন। বিনামূল্যে থাকতেও পারেন। এইগুলি ভারতের (India) কিছু জনপ্রিয় আশ্রম, যেখানে পর্যটকদের বিনামূল্যে থাকার পাশাপাশি খাবারের সুবিধা দেওয়া হয়।

পরমার্থ নিকেতন আশ্রম 

উত্তরাখণ্ডে অবস্থিত ঋষিকেশ একটি খুব সুন্দর দর্শনীয় স্থান। যেখানে সারা বছরই পর্যটক ও ভক্তদের ভিড় থাকে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এই জায়গায় বিনামূল্যে থাকা এবং খাবার উপভোগ করতে চান, তবে আপনাকে যেতে হবে পরমার্থ নিকেতন আশ্রমে। ঋষিকেশের লক্ষ্মণ ঝুলার কাছে অবস্থিত, এই আশ্রমে ১ হাজারেরও বেশি কক্ষ রয়েছে। যেখানে একসাথে অনেক লোকের থাকার ব্যবস্থা করা হয়। শুধু তাই নয়, এই আশ্রমে একটি লাইব্রেরিও রয়েছে। যেখানে অতিথিদের জন্য বিশুদ্ধ নিরামিষ খাবারও বিনামূল্যে পরিবেশন করা হয়।

ইশা ফাউন্ডেশন আশ্রম

অর্ধযোগী শিব নামে পরিচিত ভগবান শিবের একটি বিশাল মূর্তি তামিলনাড়ুর কোয়েম্বাটুর শহরে অবস্থিত। মূর্তিটি ইশা ফাউন্ডেশন দ্বারা স্থাপন করা হয়েছিল, যেটি মূর্তির কাছে একটি আশ্রমও চালায়। এই আশ্রমে, যারা স্বেচ্ছাসেবক কর্মসূচিতে অংশ নেয় তাদের বিনামূল্যে থাকার ব্যবস্থা করা হয়। যার কারণে কোয়েম্বাটুর ভ্রমণ (Tourism) সস্তায় সম্পন্ন হয়।

আনন্দ আশ্রম, কেরালা

প্রতি বছর শত শত মানুষ ছুটি কাটাতে কেরালায় যান। যেখানে প্রাকৃতিক সৌন্দর্য দেখার আলাদাই মজা। এমন পরিস্থিতিতে, আপনি যদি কেরালায় ছুটি কাটানোর পরিকল্পনা করেন, তবে আপনার আনন্দাশ্রমে যোগাযোগ করা উচিত। এই আশ্রমে অতিথিদের বিনামূল্যে থাকার পাশাপাশি বিনামূল্যে খাবারের ব্যবস্থা করা হয়।

ভারত হেরিটেজ সার্ভিসেস 

ঋষিকেশে অবস্থিত এই আশ্রমে অবস্থানকারী ব্যক্তিদের স্বেচ্ছাসেবক কর্মসূচিতে অংশ নিতে হয়। যার মধ্যে রয়েছে ঘর পরিষ্কার করা এবং বাগান পরিষ্কার করা। এই আশ্রমে দেশি-বিদেশি পর্যটকরা থাকেন। যেখানে আবাসন ও খাবারের জন্য কোনো টাকা নেওয়া হয় না।

শ্রী রামনাশ্রমম, তিরুভান্নামালাই

তামিলনাড়ুতে অবস্থিত শ্রী রামানাশ্রম, ভক্তদের থাকার জন্য তৈরি করা হয়েছে, যা কোলাহল থেকে দূরে পাহাড়ের মাঝে অবস্থিত। এই আশ্রমে থাকার জন্য একজনকে কমপক্ষে ৬ সপ্তাহ আগে বুক করতে হবে। যেখানে বিনামূল্যে থাকার পাশাপাশি তিনবার বিশুদ্ধ নিরামিষ খাবার পরিবেশন করা হয়। তাই এইগুলি ছিল ভারতে অবস্থিত আশ্রম, যেখানে আপনি বিনামূল্যে থাকতে পারেন এবং সুস্বাদু নিরামিষ খাবার উপভোগ করতে পারেন। এমতাবস্থায়, আপনি যদি কখনও এই শহরগুলিতে যান, তবে দামি হোটেলে রুম বুক করার পরিবর্তে আপনি এখানে থাকতে পারেন।

Back to top button