শুধুমাত্র ১ কাপ বেসন দিয়ে বাড়িতেই খুব সহজ এই ঘরোয়া উপায়ে বানিয়ে দেখুন বোঁদে, খেতে হবে রসালো ও ঝরঝরে

নিজস্ব প্রতিবেদন: বুন্দিয়া বা বোঁদে বা বুরিন্দা বাংলার অন্যতম জনপ্রিয় মিষ্টান্ন। কম-বেশি যে কোন মিষ্টির দোকানে কিন্তু আপনারা এই বোঁদে কিনতে পেয়ে যাবেন। তবে করোনা-আবহে আজকাল অনেকেই কিন্তু আর বাইরে থেকে মিষ্টি কিনতে চাইছেন না। তাহলে কি এই সমস্ত খাবার খাওয়া ছেড়ে দিতে হবে? একেবারেই না খুব সহজ পদ্ধতিতে আপনারা বাড়িতে তৈরি করে নিতে পারেন রসালো বোঁদে।

অনেকেই মনে করেন হয়তো বিভিন্ন মিষ্টান্ন বাড়িতে তৈরি করা খুবই কঠিন কাজ। সেইসব পাঠকদের উদ্দেশ্যে জানিয়ে রাখি কয়েকটি স্টেপ বাই স্টেপ পদ্ধতি অবলম্বন করলেই কিন্তু একেবারে দোকানের মতো স্বাদে আপনারা বিভিন্ন মিষ্টান্ন বাড়িতে তৈরি করে নিতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক বোঁদের বিশেষ রেসিপি।

বোঁদে তৈরীর বিশেষ রেসিপি:

১) এটি তৈরি করার জন্য আপনাদের প্রথমেই এক কাপ পরিমাণ বেসন নিয়ে নিতে হবে।। তারপর এটাকে আপনাদের ভালো করে চেলে নিতে হবে যাতে ভেতরে কোন রকম দলা থাকলে সেটা ভেঙে যায়। তারপর যে কাপে করে আপনারা বেসন নিয়েছিলেন তার প্রায় চার ভাগের তিন ভাগ পরিমাণ জল আপনাদের এর মধ্যে দিয়ে দিতে হবে। অল্প অল্প করে বেসনের মধ্যে জল দিয়ে আপনাদের একটা ব্যাটার তৈরি করে নিতে হবে।

একবারে কিন্তু সম্পূর্ণ জল দেবেন না কারণ তাহলে ব্যাটার খুব বেশি পাতলা হয়ে যেতে পারে। তারপর ভালোভাবে মিশিয়ে নিলেই কিন্তু আপনাদের ব্যাটার তৈরি হয়ে যাবে। দোকানে যখন বোদে তৈরি করা হয় আপনারা অবশ্যই দেখবেন যে তার মধ্যে কিছুটা পরিমাণ লাল রঙের থাকে। এটা তৈরি করার জন্য এই ব্যাটারের মধ্যে থেকে কিছুটা অংশ আপনারা আলাদা করে অন্য একটি ছোট বাটিতে নিয়ে নিন। তারপর ওই ব্যাটারটির মধ্যে সামান্য লাল রং মিশিয়ে ফেলুন।

২) ব্যাটার তৈরি করা হয়ে গেলে আপনাদের গ্যাসে একটি কড়াই বসিয়ে দিতে হবে। চেষ্টা করবেন একটু গোল মতন কড়াই নেওয়ার তাহলে কিন্তু আপনাদের বোদে ভাজতে সুবিধা হবে। এবারে এর মধ্যে পর্যাপ্ত পরিমাণে আপনাদের তেল দিয়ে দিতে হবে। এবার আপনাদের একটা ঝাঝরি হাতা নিয়ে নিতে হবে।

এই হাতার মধ্যে দিয়ে বেসনের ব্যাটার আপনাদের গরম তেলের মধ্যে দিয়ে দিতে হবে। প্রত্যেকটা বোদেই কিন্তু আলাদা আলাদা গোল হয়ে তেলের মধ্যে পড়বে। দুই থেকে তিন মিনিট সময় পর্যন্ত আপনাদের ভালো করে এটি ভেজে নিতে হবে। ভালো করে ভাজা হয়ে গেলে গুলিকে তেল থেকে তুলে ফেলুন।

৩) সবশেষে একটি পাত্রের মধ্যে জল দিয়ে পরিমাণ মতন চিনি তাতে দিয়ে দিন। যতক্ষণ পর্যন্ত না চিনি ভালোভাবে গুলে যাচ্ছে অপেক্ষা করতে থাকুন। এই জলের মধ্যেই দিয়ে দিন সামান্য পরিমাণে লেবুর রস যাতে চিনির সিরা ভালোভাবে তৈরি হয়। আপনারা কিন্তু চাইলে এই চিনির সিরার মধ্যে কিছুটা পরিমাণ ঘি মিশিয়ে দিতে পারেন। তাহলে বোদে গুলিকে ঘিয়ে ভাজা মনে হবে।

খেয়াল রাখবেন চিনির সিরা যেন একটু চটচটে প্রকৃতির হয়। ব্যাস এবার যে বোদেগুলি আপনারা তৈরি করে রেখেছিলেন সেটাকে এই রসের মধ্যে অন্ততপক্ষে আধ ঘন্টা থেকে এক ঘন্টা চুবিয়ে রেখে দিতে হবে। মিডিয়াম ফ্লেমে এটাকে পাঁচ মিনিট সময় পর্যন্ত ভাপ দিয়ে নিতে পারেন যাতে চিনির সিরা সম্পূর্ণ বোদের মধ্যে মিশে যায়। মুড়ি থেকে শুরু করে রুটি বা লুচি অনেক কিছু দিয়েই আপনারা কিন্তু এটা পরিবেশন করতে পারেন। বোদে এমন একটি খাবার যা শুধুও খাওয়া যেতে পারে। আজকের রেসিপিটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করে নেবেন।

Back to top button