কুকারে খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে তৈরি করে দেখুন ডিম ছাড়া চকলেট কেক, ছোটোদের হবে দারুণ পছন্দ

নিজস্ব প্রতিবেদন: জন্মদিন থেকে শুরু করে অ্যানিভার্সারি বা অন্যান্য বিভিন্ন সেলিব্রেশন এর জন্য কিন্তু আজকাল প্রায় প্রত্যেক বাড়িতেই কেক নিয়ে আসা হয়। সত্যি কথা বলতে গেলে কেক ছাড়া আজকাল প্রায় সমস্ত অনুষ্ঠান কিন্তু অসম্পূর্ণ থেকে যায়। করোনা ভাইরাসের আগমনের আগে পর্যন্ত কিন্তু বেশিরভাগ মানুষই বাজারের বিভিন্ন দোকান থেকে কেক কিনে নিয়ে আসতেন। তবে এখন কিন্তু মানুষ আর সেটা করেন না।

বাড়িতে কেক তৈরি করার ক্ষেত্রে অনেক সমস্যা রয়েছে। অনেকের বাড়িতেই যেহেতু মাইক্রোওয়েভ থাকে না তাই কিভাবে কেক বেক করা যাবে সেটাই হচ্ছে সব থেকে চিন্তার ব্যাপার। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা নিয়ে চলে এসেছি এই সমস্যার সমাধান। আপনাদের যাদের বাড়িতে মাইক্রোওয়েভ নেই তারা কিন্তু এবার থেকে খুব সহজেই কেক তৈরি করে নিতে পারবেন।

আপনি সহজেই কুকারে চকলেট কেক তৈরি করতে পারেন। এই কেক খেতে খুবই সুস্বাদু এবং স্পঞ্জি। অনেকেই আছেন যারা কেকে ডিমের ব্যবহার পছন্দ করেন না তাদের জন্যও কিন্তু এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আজকে যে কেকটি বানানোর পদ্ধতি আপনাদের বলব সেটা কিন্তু সম্পূর্ণ নিরামিষ পদ্ধতিতে তৈরি অর্থাৎ এগলেস কেক। চলুন এবার প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

চকলেট কেক তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

চকলেট কেক তৈরি করার জন্য আমাদের প্রথমেই নির্দিষ্ট কিছু উপকরণ একত্র করে নিতে হবে। এই উপকরণ গুলি হল—

১) ময়দা – ২ কাপ
২) বেকিং পাউডার – ২ চা চামচ
৩) সোডা – ছোট আধা চা চামচ
৪) কনডেন্সড মিল্ক – ৩/৪ কাপ
৫) কোকো পাউডার – ১/৪ কাপ
৬) মাখন – ১/৪ কাপ গলিত
৭) ভ্যানিলা এসেন্স – ১/৪ চা চামচ
৮) গুঁড়ো চিনি – ৩/৪ কাপ এবং
৯) এক চিমটি লবণ।

কেক তৈরির পদ্ধতি:

কেক তৈরির জন্য প্রথমে একটি পাত্রের মধ্যে আপনাদের ময়দা, কোকো পাউডার, চিনি, বেকিং পাউডার এবং সোডা একসঙ্গে নিয়ে মিশিয়ে নিতে হবে। এবারে অন্য একটি পাত্র নিয়ে নিন। এই দ্বিতীয় পাত্রটির মধ্যে ভ্যানিলা এসেন্স, মাখন এবং কনডেন্সড মিল্ক দিয়ে ভালো করে বিট করুন।

ময়দার মিশ্রণ এবং কনডেন্সড মিল্ক ভালো ভাবে মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করে একটি উঁচু বেকিং প্যানে তৈরি ব্যাটারটি দিন। প্রেসার কুকার আপনাদের মোটামুটি হাই ফ্লেমে 5 মিনিট পর্যন্ত গরম করে নিতে হবে। এবার যে প্যানের মধ্যে ব্যাটারটি দিয়েছিলেন সেই প্যানটিকে কুকার গরম হয়ে গেলে তার মধ্যে রেখে দিতে হবে। তারপর কুকারের ঢাকনা আটকে রেখে দিন।

দ্বিতীয় ধাপে আপনাদের যে কাজটি করতে হবে তা হল, আপনারা যখন কুকারের ঢাকনাটা বন্ধ করবেন সেটাকে কিন্তু একেবারে শক্ত করে বন্ধ করবেন না। অর্থাৎ সেটা যেন শিসের মতন শক্ত না হয়ে যায়। কেক বেক করার সময় লবণ বা জলের ব্যবহার করার কোন প্রয়োজন নেই যেহেতু আপনারা প্রেসার কুকারের সাহায্যে এই কাজটি করছেন। মোটামুটি কম আঁচে আধঘন্টা সময় পর্যন্ত এটাকে বেক করুন।

নির্দিষ্ট সময় অন্তর একটি ছুরি নিয়ে কেকের মধ্যে দিয়ে দেখে নিন সেটা কেকে আটকে যাচ্ছে কিনা! যদি আটকে না থাকে বুঝবেন তৈরি হয়ে গিয়েছে চকলেট কেক। তো সম্পূর্ণ নিরামিষ এই চকলেট কেক এর রেসিপি আপনাদের কেমন লাগলো তা কিন্তু অবশ্যই আমাদের সাথে কমেন্ট বক্সে শেয়ার করে নিতে ভুলবেন না। এই ধরনের আরও রেসিপি সম্পর্কে জানতে আমাদের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button