বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে লাগিয়ে দেখুন পেয়ারা গাছ, অল্পদিনেই পেয়ারাতে ভরবে গাছ

নিজস্ব প্রতিবেদন:-. কংক্রিটের এই শহরে যেখানে প্রতিনিয়ত একের পর এক কেটে ফেলা হচ্ছে গাছপালা ।সেখানে কিন্তু এমন বহু মানুষ রয়েছে যারা বাধ্য হয়ে নিজের বাড়িতেই তৈরি করে ফেলেছেন ছোটখাটো একটা বাগান বা নার্সারি ।অনেকে ক্ষেত্রে দেখা যায় বাড়িতে জায়গা না থাকার ধরণ তারা বাড়ির ছাদের মধ্যে তৈরি করেছে সুন্দর ছোট্ট একটি নার্সারি । মধ্যে কথা গাছের জন্য ভালোবাসা বা টান থাকলে যে কোন কিছু করা সম্ভব

বর্তমান সময় দাঁড়িয়ে বাজারের দিকে লক্ষ্য করলে আমরা দেখতে পাবো যে বিভিন্ন ধরনের কলমের গাছ বিক্রি হচ্ছে দেদার পরিমাণে ।এবং সেই সমস্ত কাজগুলির মূল্য প্রায় আকাশ ছোঁয়া। অনেকেই হয়তো সামর্থ্য না থাকার কারণে সে গাছগুলি কিনতে পারেন না । তবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে আপনি বাড়ির বাগান থেকে তৈরি করে নিতে পারবেন আধুনিক পদ্ধতিতে কলমের গাছ। আজকের আমরা পেয়ারা গাছের উদাহরণ দিয়ে আপনাদের এই প্রতিবেদনটি তুলে ধরছি।

প্রথমে একটি ছোট পেয়ারা গাছের একদম গোড়ার দিকের অংশটি ভালো করে পরিষ্কার করে নিতে হবে। তারপর সেটির ছাল বেশ কিছুটা ছাড়িয়ে নিতে হবে। এই ছাল ছাড়িয়ে নেওয়া অংশের আপনাকে দিতে হবে একটি প্লাস্টিকের গ্লাস । প্লাস্টিকের গ্লাসটি পরবর্তী ক্ষেত্রে আপনি সেলোটেপ বা অন্য কোন মাধ্যমে আবার পুনরায় জুড়ে দিতে পারেন । সেই গ্লাস এর এর মধ্যে আপনাকে দিতে হবে কিছুটা পরিমাণে সার এবং মাটি ।

এরপর সেই গ্লাসের ঢাকনাটিকে অবশ্যই বন্ধ করে দিতে হবে খেয়াল রাখবেন যেন বায়ু চলাচলের জায়গা থাকে ।তার জন্য বেশ কিছু অতিরিক্ত ছিদ্র গ্লাসের মধ্যে করে নিতে হবে ।সেখানে আপনাকে প্রতিনিয়ত দিতে হবে হল । কিছুদিন পর সেখান থেকে দেখবেন নতুন শিকড় সৃষ্টি হচ্ছে এবং প্রায় 15 থেকে 20 দিন পর আরো বেশ কিছু শিকড় তৈরি হয়ে যাবে । সময় মতন সেই প্লাস্টিকে খুলে নিতে হবে এবং পেয়ারা গাছের গোড়াটিকে কেটে দিতে হবে ।এই চারা গাছটিকে আপনি তবে বা যে কোন জায়গাতে পুনঃস্থাপিত করতে পারেন অনায়াসে ।

Back to top button