পুরোনো আলমারির কালো জেদি ভাব কয়েক মিনিটেই হবে দূর, ট্রাই করুন এই দুর্দান্ত ঘরোয়া টিপস

নিজস্ব প্রতিবেদন: কমবেশি প্রত্যেকের বাড়িতে কিন্তু লোহা বা স্টিলের আলমারি রয়েছে। প্রথমদিকে নতুন অবস্থায় এগুলি ঠিকঠাক থাকলেও যত সময় কেটে যায় ততই কিন্তু এগুলির মধ্যে দেখবেন নানান ধরনের কালচে দাগ এবং ধুলোবালি পড়ে যায়। আবার অনেক সময় বাচ্চারা থাকলেও কিন্তু আলমারির উপরে নানান ধরনের স্টিকার বা জিনিস লাগিয়ে দিয়ে থাকে, সেই সমস্ত দাগও চট করে উঠতে চায় না।

এবার একটা এত দামি জিনিসের ওপর যদি এভাবে দাগ হয়ে থাকে তাহলে সেটা দেখতে তো সকলেরই খারাপ লাগবে। বিশেষ করে এখন উৎসবের মরশুম চলছে। এই সময় বাড়িতে কিন্তু অতিথিদের আনাগোনা লেগে থাকে। তাই যত্ন করে ঘরদোর পরিষ্কার রাখা একটা খুবই স্বাভাবিক বিষয়। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক সহজ উপায়ে আলমারি পরিষ্কার করার পদ্ধতি।

আলমারি পরিষ্কার করার বিশেষ টিপস:

১) আলমারি পরিষ্কার করতে হলে কিন্তু কয়েকটি সাধারণ উপকরণ প্রয়োজন হবে। প্রথমেই একটি পাত্রের মধ্যে আপনাদের নিয়ে নিতে হবে চার চামচ পরিমাণ ভিনেগার। এরপর এর মধ্যে মিশিয়ে দিতে হবে বাড়িতে থাকা হোয়াইট কোলগেট। প্রসঙ্গত যদি আপনাদের বাড়িতে ভিনিগার না থাকে সে ক্ষেত্রে কিন্তু বিকল্প হিসেবে আপনারা লেবুর রস ব্যবহার করতে পারেন। ভিনিগার আর পেস্ট আপনাদের বেশ কিছুক্ষণ সময় ধরে ভালো করে মিশিয়ে দিতে হবে যাতে একটা ঘন দ্রবণ তৈরি হয়ে যায়।

২) ভিনিগার আর পেস্টের মিশ্রণটি তৈরি হয়ে গেলে এর মধ্যে আপনাদের যে উপকরণটি মোটামুটি দুই চামচ পরিমাণ ভিম লিকুইড জেল এর মধ্যে দিতে হবে। আপনারা কিন্তু এই কাজে জামাকাপড় ধোয়ার ডিটারজেন্ট পাউডার ব্যবহার করতে পারেন। একটি চামচের সাহায্যে কিছুক্ষণ সময় এই উপকরণ গুলিকে একটু নাড়াচাড়া করে নিতে হবে।

৩) সর্বশেষ ধাপে হাতের মধ্যে এই দ্রবণটি লাগিয়ে ভালো করে আলমারির মধ্যে ঘষে নিন। সম্পূর্ণ আলমারিতে ঘোষণা দেওয়ার পরে একটি সুতির কাপড়ের সাহায্যে ধীরে ধীরে এটাকে মুছতে থাকুন। দেখবেন আলমারির উপরে থাকা সমস্ত দাগ কিভাবে সহজেই চলে যাচ্ছে। অন্ততপক্ষে এই পদ্ধতিতে আপনারা যদি মাসে একবার বাড়িতে থাকা আলমারি বা শোকেস পরিষ্কার করতে পারেন তাহলে কিন্তু এগুলির মধ্যে কোন রকম দাগ হবে না। পাশাপাশি এগুলি একেবারে নতুনের মতন চকচকে থাকবে।

Back to top button