ওভেন ছাড়াই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন স্পঞ্জ কাপ কেক, খেতে হবে খুব সুস্বাদু ও নরম তুলতুলে

নিজস্ব প্রতিবেদন: কেক এমন একটি খাবার যা, সকাল বিকেল যেকোনো সময়ে ছোটখাটো টিফিন হিসেবে খাওয়া যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু আমরা একে বাইরে থেকে কিনে খেয়ে থাকি। তবে বাড়িতে তৈরি করে খাওয়া যে কোন খাবার কিন্তু অত্যন্ত স্বাস্থ্যকর হয়ে থাকে।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি কিভাবে চায়ের কাপে আপনারা নরম তুলতুলে কাপ কেক তৈরি করে নিতে পারেন সহজেই।হয়তো আপনারা ভাবছেন কেক তৈরি করা খুবই ঝামেলার একটি রেসিপি, তবে তা কিন্তু একেবারেই নয়। বিশদে রান্নাটি জানতে হলে আমাদের প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

কাপ কেক তৈরির রেসিপি:

১) কেক তৈরি করার জন্য প্রথম ধাপে আপনাকে একটি বাটির মধ্যে মোটামুটি তিন চতুর্থাংশ পরিমাণ ময়দা নিয়ে নিতে হবে। প্রয়োজনে আপনারা কিন্তু পরিমাণ কম বেশি করে নিতে পারেন। কেক টাকে বেশি পরিমাণে স্পঞ্জি করার জন্য এর মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে মোটামুটি দেড় চা চামচ পরিমাণ কর্নফ্লাওয়ার। এছাড়াও এর মধ্যে দিতে হবে সামান্য পরিমাণে বেকিং পাউডার।

স্বাদ মতন লবণ আর গুঁড়ো দুধ যোগ করে দিন। গুঁড়ো দুধ ব্যবহার করলে কিন্তু কেকের স্বাদ কয়েক গুণ পর্যন্ত বেড়ে যায়। এবার আপনাদের সমস্ত উপকরণগুলিকে একসঙ্গে মিশিয়ে দিতে হবে। এবার অন্য একটি পাত্রের মধ্যে আপনাদের দুইটি ডিম ফেটিয়ে দিয়ে দিতে হবে। যদি ডিম ফ্রিজের মধ্যে রাখা থাকে সেক্ষেত্রে অন্তত দশ মিনিট আগে সেটাকে বের করে রাখুন।

এবার আপনাদের বেশ কিছুক্ষণ সময় পর্যন্ত ডিমগুলিকে কিন্তু ভালো করে ফেটিয়ে নিতে হবে। চাইলে আপনারা হ্যান্ড ব্লেন্ডারও ব্যবহার করতে পারেন। ভালো করে ফেটিয়ে নেওয়ার পর এর মধ্যে আপনাদের মোটামুটি হাফ কাপ পরিমাণ চিনি যোগ করে দিতে হবে। এবার আরো একবার ভালো করে এই চিনি মিশিয়ে নিতে হবে ডিমের সাথে। কোনভাবেই যাতে দানাদার অংশ না থাকে। সবশেষে এর মধ্যে যোগ করে দিতে হবে কিছুটা পরিমাণে ভ্যানিলা এসেন্স। ভালো করে মিশিয়ে নিলেই ব্যাটার তৈরি হয়ে যাবে।

২) দ্বিতীয় ধাপে একটি কাপের মধ্যে আপনাদেরকে কুসুম গরম রান্নার তেল আর দেড় চা চামচ পরিমাণ কুসুম গরম জল নিয়ে নিতে হবে। একসাথে মিশিয়ে এটাকে একটু আলাদা করে রাখুন। এবার প্রতিবেদনের শুরুতেই ময়দা সহ যেই শুকনো উপকরণ গুলি আপনারা মিশিয়ে রেখেছিলেন সেটাকে ডিম আর চিনির ব্যাটারের মধ্যে দিয়ে দিন।।

সম্ভব হলে একটি ছাঁকনির সাহায্যে চেলে নেবেন। একটু হালকা করে মিশিয়ে এটাকে স্মুথ করে নিতে হবে। তারপর কুসুম গরম তেল আর জলের মিশ্রণটি তৈরি করে রেখেছিলেন সেটাকে এই মিশ্রণের মধ্যে দিয়ে দিন। ব্যাস কেক তৈরির জন্য ব্যাটার কিন্তু সম্পূর্ণরূপে তৈরি হয়ে গেল।

৩) সর্বশেষ ধাপে আপনাদের নিয়ে নিতে হবে কেক তৈরির জন্য তিনটি হিট প্রুফ চায়ের কাপ। এই কাপগুলির মধ্যে আপনাদের অয়েল ব্রাশ করে নিতে হবে। এভাবে অয়েল ব্রাশ করে নিলে কিন্তু তৈরি করার পর কেক মোল্ড আউট করতে খুব সহজ হবে। এরপর এই চায়ের কাপগুলোর মধ্যে কেক তৈরির সেই ব্যাটার ঢেলে দিন এবং আপনাদের পছন্দ অনুযায়ী যে কোন ড্রাই ফ্রুটস সহ বাদাম, কিসমিস এগুলি দিয়ে দিতে পারেন।

সবশেষে তিনটি কাপকে একটি ফ্রাইং প্যানের মধ্যে বসিয়ে দিন। গ্যাস ওভেনে একটি তাওয়া আগে থেকেই সামান্য গরম করে রাখুন হাই ফ্লেমে। এবারে এই প্যানটিকে সেখানে বসিয়ে মোটামুটি ত্রিশ মিনিট পর্যন্ত মিডিয়াম হিটে রেখে দিলেই কিন্তু কেক তৈরি হয়ে যাবে। খুবই সহজ একটি পদ্ধতি আপনারা কিন্তু অবশ্যই হাতের সময় নিয়ে একদিন বাড়িতে ট্রাই করে দেখতে ভুলবেন না।

Leave a Comment