বেগুন যারা খেতে পছন্দ করে না তারাও খাবে চেটেপুটে! শুধু বেগুন আর আলু দিয়ে সহজেই বানান এই দুর্দান্ত রেসিপি

নিজস্ব প্রতিবেদন:- শীতকাল মানেই নতুন নতুন সবজির শুভারম্ভ । এমনটা বললে খুব একটা ভুল হবে না । নতুন আলু মাঠ থেকে উঠে আসে ঘরে । তার পাশাপাশি চেনা পরিচিত খাবার তো রয়েছেই। কিন্তু আমাদের মধ্যে এমন বহু মানুষ রয়েছে যারা বেগুন খেতে পছন্দ করে না । পাশাপাশি কারোর আবার বেগুনে এলার্জি রয়েছে । কিন্তু আজকের প্রতিবেদনের মাধ্যমে যে রেসিপির কথা বলব সেটা করার পর আপনি আঙুল চেটেপুটে বেগুনের তরকারি খাবেন।

বেগুনের এই তরকারি করার জন্য প্রথমে আপনাকে কিছু লম্বা বেগুন নিয়ে আসতে হবে এবং সেগুলোকে ফালি ফালি করে কেটে জলে ধুয়ে অন্য একটি পাত্রে রাখতে হবে । এরপর আলু গুলোকে ছোট ছোট অংশ কেটে জলে ধুয়ে অন্য একটি পাত্রে রাখতে হবে একটি পাত্রে সামান্য পরিমাণ তেল দিয়ে ধাপে ধাপে প্রথমে আলু এবং তারপরে বেগুনগুলিকে ভালো করে ভেজে নিয়ে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে

এরপর একটি পাত্রে পুনরায় তেল দিতে হবে এবং তার মধ্যে দিতে হবে সামান্য পরিমাণে তেজপাতা জিরে মৌরি এবং আগে থেকে করে রাখা আদা রসুন ও কাঁচা লঙ্কার পেস্ট । তারপর তার মধ্যে যোগ করে দিতে হবে টমেটো কুচি লঙ্কা কুচি এবং পেঁয়াজ কুচি । সমস্ত উপকরণগুলোকে ভালো করে মিশিয়ে নেওয়ার পর তার মধ্যে যোগ করতে হবে কিছুটা পরিমাণে হলুদ গুঁড়ো এবং পরিমাণ মতো লবণ ।

এরপর তার মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে ভেজে রাখা আলুগুলিকে। সেগুলিকে ভালো করে নারিয়ে নেবার পর জল দিয়ে কিছুক্ষন ফুটতে দিতে হবে এবং তারপর তার মধ্যে যোগ করে দিতে হবে আগে আগে থেকে ভেজে রাখা বেগুনের টুকরো গুলিকে। তারপর 10 থেকে 15 মিনিট ভালো করে ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে এই তরকারি ।

Back to top button