শীতের স্পেশাল নলেন গুড় দিয়ে বাড়িতেই খুব সহজেই এইভাবে তৈরি করুন সিরাপ, গরম রুটির সাথে জাস্ট জমে যাবে

নিজস্ব প্রতিবেদন :- শীতকালে পাটালি গুড় খেতে পছন্দ করেন অনেকে। যার ফলে আমরা বাড়িতে যখনই কোন নিত্যনতুন আইটেম রান্না করার চেষ্টা করি তখনই বাজার থেকে আমরা পাটালি গুড় কিংবা খেজুর কিনে নিয়ে আসি। কতবার আর বাজারে যাবেন তার থেকে ভালো হয় যদি আপনি গুড়ের সিরাপ নিজেই বাড়িতে বানিয়ে রেখে দিতে পারেন।

শীতকালে গুড়ের সিরাপ বানানোর জন্য বিশেষ কিছু করার প্রয়োজন নেই । প্রণালী বা রেসিপি অত্যন্ত সহজ ও সরল বেশি সময় লাগে না । তার পাশাপাশি একবার বাড়িয়ে নিতে পারলে দীর্ঘ দিন পর্যন্ত এটিকে সংরক্ষণ করে রাখা যায় ক্ষীর পায়ের বা যেকোন আইটেমে আপনারা এটি ব্যবহার করতে পারেন। আসুন আমরা জেনে নি ই কিভাবে আপনারা বাড়িতেই গুড়ের সিরাপ বানিয়ে নিতে পারবেন ।

একটি সসপ্যানে ১ কাপ জলের সাথে গুড় মেশান। কম আঁচে রান্না করুন যতক্ষণ না গুড় সম্পূর্ণ গলে যায় এবং ভালভাবে নাড়তে থাকুন। অমেধ্য অপসারণের জন্য একটি চালুনি দিয়ে গুড়ের সিরাপ ছেঁকে নিন। গুড়ের সিরাপ ঘন এবং আঠালো না হওয়া পর্যন্ত এটিকে কম আঁচে সেদ্ধ করুন। সিরাপ যেন পাত্রের সাথে লেগে না যায় সেজন্য নাড়তে থাকুন। সিরাপটি রান্না হয়েছে কিনা তা পরীক্ষা করতে, সিরাপটিতে একটি চামচ ডুবিয়ে দিন, সিরাপটি চামচের পিছনে হালকাভাবে লেগে থাকছে কিনা দেখুন।

যদি সিরাপটি চামচের পিছনে লেগে যেতে থাকে তাহলে গ্যাস বন্ধ করে দিন। ব্যবহারের জন্য এটি ঠান্ডা হওয়ার পরে, একটি পরিষ্কার, শুকনো কাঁচের বয়ামে রাখুন। মনে রাখবেন যে আপনাকে সিরাপটি রান্না করতে হবে যতক্ষণ না এটি এক স্ট্রিং হয়ে হয়ে যায়। ঠান্ডা হলে সিরাপ ঘন হয়ে যায়। আপনি এই গুড়ের সিরাপ ৩ মাস বা তার বেশি সময় ধরে সংরক্ষণ করতে পারেন। যদি এটি ততক্ষণ পর্যন্ত সংরক্ষণ করতে কেউ চান। কারণ শিশুরা এটি দ্রুত শেষ করে ফেলে খেয়ে খেয়ে।

সবশেষে টিপস আপনাদেরকে দিই । দীর্ঘদিন ধরে এই গুড়ের সিরাপ সংরক্ষণ করে রাখতে চাইলে অবশ্যই সেটিকে একটি কাঁচের বোতলের মধ্যে সংরক্ষণ করে রাখুন । অনেকে প্লাস্টিকের জার ব্যবহার করে যা সম্পূর্ণ রকম ভুল পদ্ধতি ।এতে খুব সহজে গুড়ের সে রাত অল্প দিনের মধ্যে নষ্ট হয়ে যায় ।

Back to top button