এবারে বাড়িতেই খুব সহজে কুকারে তৈরি করে ফেলুন ডিম ছাড়া চকলেট কেক! কিভাবে বানাবেন রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন: আজকাল যে অনুষ্ঠানই হোক না কেন, সবার ঘরেই কেক আসে। কারো জন্মদিন হোক বা বিবাহবার্ষিকী, প্রতিটি উপলক্ষেই কেক কাটার প্রবণতা বাড়ছে। এখন পর্যন্ত বেশিরভাগ মানুষই বাজার থেকে কেক কিনত, কিন্তু করোনার পর অনেকেই বাড়িতে কেক তৈরি করতে শুরু করেছে। প্রেসার কুকারেও মাইক্রোওয়েভ ছাড়াই সহজেই কেক বানাতে পারবেন। কেউ কেউ বাজারের তৈরি ক্রিম কেক খাওয়া থেকে বিরত থাকেন। কেউ কেউ ডিমের তৈরি কেক পছন্দ করেন না।

এমতাবস্থায়, আজ আমরা আপনাকে ডিম ছাড়া এবং মাইক্রোওয়েভ ছাড়াই বাড়িতে কেক তৈরি করার কৌশল বলছি। আপনি সহজেই কুকারে চকলেট কেক তৈরি করতে পারেন। এই কেক খেতে খুবই সুস্বাদু এবং স্পঞ্জি। নিরামিষাশীরা এই ডিমহীন চকোলেট কেক পছন্দ করবেন খুব। মাইক্রোওয়েভ ছাড়াই ঘরে বসেই কুকারে চকলেট কেক তৈরি করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক ডিম ছাড়া চকলেট কেকের রেসিপি।

ডিম ছাড়া কেক বানানোর উপকরণঃ
ময়দা – ২ কাপ
বেকিং পাউডার – ২ চা চামচ
সোডা – ছোট আধা চা চামচ
কনডেন্সড মিল্ক – ৩/৪ কাপ
কোকো পাউডার – ১/৪ কাপ
মাখন – ১/৪ কাপ গলিত
ভ্যানিলা এসেন্স – ১/৪ চা চামচ
গুঁড়ো চিনি – ৩/৪ কাপ
এক চিমটি লবণ

ডিম ছাড়া চকোলেট কেক কিভাবে বানাবেনঃ

প্রথমে একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, চিনি, বেকিং পাউডার এবং সোডা ভালো করে মিশিয়ে নিন। এবার একটি পাত্রে ভ্যানিলা এসেন্স, মাখন এবং কনডেন্সড মিল্ক দিয়ে ভালো করে বিট করুন।

ময়দার মিশ্রণ এবং কনডেন্সড মিল্ক ভালো ভাবে মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করে একটি উঁচু বেকিং প্যানে তৈরি ব্যাটারটি দিন। আপনার কুকার হাই গ্যাসে ৫ মিনিটের জন্য গরম করুন। কুকার গরম হয়ে গেলে কুকারের ভিতরে ব্যাটারযুক্ত প্যানটি রেখে কুকারের ঢাকনা দিয়ে ঢেকে দিন।

মনে রাখবেন কুকারের ঢাকনাটা শুধু ঢাকনার জন্যই ব্যবহার করতে হবে, শিসের মতো শক্ত করে বন্ধ করবেন না। কেক বেক করার সময় আপনাকে লবণ বা জলের মতো কিছু ব্যবহার করতে হবে না। এবার কেকটিকে কম আঁচে আধা ঘণ্টা বেক হতে দিন।

কুকারের ঢাকনা সরিয়ে ছুরির সাহায্যে কেক চেক করুন। যদি কেকটি ছুরিতে আটকে না থাকে, তাহলে কেকটি সম্পূর্ণ বেক হয়ে গেছে। রেডি হয়ে গিয়েছে ডিম ছাড়া চকোলেট কেক। চাইলে চকোলেট সিরাপ বা আইসক্রিমের সাথেও এই কেক খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button