একেবারে সহজ এই ঘরোয়া উপায়ে ফুলকপি করুন সংরক্ষণ, থাকবে অনেকদিন পর্যন্ত টাটকা ও সতেজ!

নিজস্ব প্রতিবেদন:- ফুলকপি একটি অত্যন্ত সুস্বাদু আর উপকারী সবজি। সারা বছর অন্যান্য সবজি কমবেশি পাওয়া গেলেও ফুলকপি কিন্তু খুব একটা পাওয়া যায় না। এদিকে এই সবজি খেতেও খুবই ভালো লাগে। প্রধানত শীতের সময় কিন্তু ভালো ফুলকপি পাওয়া যায়, তবে বছরের অন্যান্য সময় নয়। তাই এই শীতের সময়ে বেশি পরিমাণে কিনে সারা বছর সংরক্ষণ করে খেতে পারবেন। সংরক্ষণ করে রাখা ফুলকপিতে টাটকা ফুলকপির স্বাদ বজায় রাখতে কিছু পদ্ধতি মাথায় রাখলেই হলো। জেনে নিন সারা বছর ফুলকপি সংরক্ষণ করার পদ্ধতি। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা যে সমস্ত জিনিস আলোচনা করব সেগুলো যদি আপনারা একেবারে স্টেপ বাই স্টেপ পরপর করতে পারেন তাহলে কিন্তু আর ফুলকপি সংরক্ষণ করতে কোন সমস্যাই হবে না।

ফুলকপি সংরক্ষণের পদ্ধতি:

১) ফুলকপি সংরক্ষণ করার প্রথম ধাপে আমাদের যে কাজটি করতে হবে তা হল ভালো করে এগুলির ফুল কেটে নিতে হবে। সংরক্ষণ করতে গেলে কিন্তু আপনাদের অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে এর মধ্যে কোন রকমের ডাটা না থাকে। একেবারে পরিষ্কার করে ফুলকপি কেটে নেওয়ার পরে আপনাদের যে কাজটি করতে হবে তা হল একটি বড় পাত্র গ্যাস ওভেনে বসিয়ে দিতে হবে। এর মধ্যে পরিমাণ মতো জল দিয়ে নিন। তারপর যে ফুলকপি গুলি আপনারা কেটে রেখেছিলেন সেটা কে এর মধ্যে দিয়ে দিতে হবে।

২) দ্বিতীয় ধাপে এই ফুলকপি সেদ্ধ করার জলের মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে এক থেকে দুই টেবিল চামচ পরিমাণ দুধ। এরপরে যতক্ষণ পর্যন্ত না জলে বলক আসছে ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করতে থাকুন।

বলক আসলে ভালো করে এটাকে ফুটিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে এটাকে অন্য একটি পাত্রে তুলে যতটা সম্ভব আপনাদের জল ঝরিয়ে নিতে হবে।

৩) যদি জল ঝরানোর পরেও এর মধ্যে জলীয় অংশ থেকে যায় সেক্ষেত্রে ভালো করে এটাকে ফ্যানের মধ্যে শুকিয়ে ফেলুন। মোটামুটি তিন থেকে চার ঘণ্টা খোলা হাওয়ায় রাখলেই কিন্তু এটা শুকিয়ে যাবে। তবে চেষ্টা করবেন যতটা সম্ভব কম খোলা জায়গায় রাখতে।

তারপরে আপনাদের নিয়ে নিতে হবে একটি এয়ার টাইট কন্টেনার। এই কন্টেইনারের নিচের অংশে একটা টিস্যু পেপার দিয়ে তার উপরে পরপর ফুলকপি গুলিকে রেখে দিন।

ফুলকপি গুলি রাখা হয়ে গেলে উপর দিকে আরও একটা টিস্যু দিয়ে বন্ধ করে দিন ঢাকনা। মোটামুটি ভালো করে এভাবে ঢাকনা আটকে দিলেই কিন্তু দীর্ঘদিন পর্যন্ত ফুলকপি সংরক্ষণ করা যাবে। যদি আপনাদের কাছে এয়ারটাইট কন্টেনার না থাকে সেক্ষেত্রে একটি পলিব্যাগ এর মধ্যে আপনারা এটাকে সংরক্ষণ করতে পারেন। সে ক্ষেত্রে কিন্তু ব্যাগের মধ্যে থেকে আপনাদের বাতাস বের করে নিতে হবে। ব্যাস তাহলেই দীর্ঘদিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন শীতের ফুলকপি।

Leave a Comment