বিনা খরচে ঘরোয়া পদ্ধতিতে তৈরি এই দুর্দান্ত সার রোজ দিন গাছের গোড়ায়, অল্পদিনেই গাছে ধরবে প্রচুর ফুল

নিজস্ব প্রতিবেদন :- বর্তমান সময়ে অনেকে কিন্তু বাড়িতে একটি সুন্দর নার্সারি বা বাগান তৈরি করে থাকেন । কারণ বড় জায়গা হয়তো সবার ক্ষেত্রে থাকে না বা পর্যাপ্ত পরিমাণে জায়গা না থাকার কারণে অনেকেই হয়তো নার্সারি করতে পারে না। বাড়ির ছাদে কিংবা ছোট্ট একটা জায়গাতে অনেকেই সুন্দর ভাবে তোলার চেষ্টা করে। তবে শুধুমাত্র গাছ লাগিয়ে দিলাম আর কোন খেয়াল রাখলাম না তেমন টা কিন্তু হলে চলবে না অবশ্যই গাছের যত্ন নিতে হবে প্রতিনিয়ত।

অনেক সময় দেখা যায় আপনি আপনার বাড়ির গাছের অত্যাধিক হারে যত্ন নেওয়ার পরেও কিন্তু তেমনভাবে সাড়া পাওয়া যাচ্ছে না । গাছ শুকিয়ে যাচ্ছে বা ফসল ভালো আসছে না এমনকি ফুল ভালো হচ্ছে না । সে ক্ষেত্রে আপনার মনোবল অনেক অংশে ভেঙ্গে পড়ে । এটা যেমন সত্য তার পাশাপাশি এটাও সত্য যে আপনার বাড়িতে লুকিয়ে রয়েছে সমাধান । যে কোন গাছের ক্ষেত্রে যে কোন সমস্যার ক্ষেত্রে এই একটি সার আপনি বাড়িতে তৈরি করে করতে পারবেন কোন সার কিভাবে ব্যবহার করবেন জেনে

আমাদের বাড়িতে অনেকেরই অ্যালোভেরা গাছ থাকে, একটা সময় বাড়িতে এতটা পরিমাণে অ্যালোভেরা গাছ হয়ে যায় সেটি অন্য কাউকে দিয়ে দিতে হয়। এই অ্যালোভেরা গাছের পাতাগুলোকে ছোট ছোট অংশ কেটে নিতে হবে এবং জলের মধ্যে ভালো করে ডুবিয়ে সেই জলসহ অ্যালোভেরা কে পাঁচদিন একটি ছায়াযুক্ত জায়গাতে ঢেকে রেখে দিতে হবে পাঁচ দিন পর দেখবেন যে সেটি জলের সাথে মিশে গেছে । এই জল আপনি যেকোনো গেছে যে কোনো সমস্যার জন্য ব্যবহার করতে পারবেন।

Back to top button