গ্যাস বার্নারের কালো জেদি ভাব কয়েক মিনিটেই হবে উধাও! শুধুমাত্র পরিষ্কার করতে প্রয়োগ করুন এই একটি ঘরোয়া জিনিস

নিজস্ব প্রতিবেদন :- আমাদের প্রত্যেকের বাড়িতে এখন গ্যাস ওভেন সিস্টেম চালু হয়ে গেছে ।আগেকার দিনে মানুষ মাটির উন্নয়ন রান্না করত এ কথা যেমন সত্য ঠিক তার পাশাপাশি সময়ের সাথে সাথে বদলাতে থাকা এসব মানুষ নিজেদের কে পাল্টে নিয়েছে। পাল্টেছে নিজেদের জীবনযাত্রাকে । এই মত অবস্থায় দাঁড়িয়ে প্রত্যেকের বাড়িতেই বর্তমান সময়ে গ্যাস ওভেন বর্তমান।

দীর্ঘদিন ধরে গ্যাস ওভেনে রান্না করার ফলে গ্যাসের বার্নার গুলি নোংরা হয়ে পড়ে ।কারণ একাধিকবার ব্যবহার করার পরও যখন সেটিকে পরিষ্কার করা হয় না তখন সেই নোংরা ধীরে ধীরে জমতে থাকে এবং একটা সময় পর গ্যাসের আঁচ তেমনভাবে আর পাওয়া যায় না। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য নিম্নলিখিত দুটি পদ্ধতি ফলো করতে পারেন।

প্রথমত একটি পাত্রের কিছু পরিমাণ জল নিয়ে নিতে হবে । তার মধ্যে দিয়ে দিতে হবে লেবুর খোসা বা কাগজি লেবু অবশিষ্ট অংশ । এবং সেই জলটিকে ভালো করে ফুটিয়ে নিতে হবে । তারপর সেই জলের মধ্যে দিতে হবে পুড়ে যাওয়া বার্নার এবং তার মধ্যে যোগ করতে হবে এক চামচ খাবার বেকিং সোডা । প্রায় ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখার পর স্ক্রাবার দিয়ে ঘষে দিলেই খুব অল্প সময়ে সেটি পরিষ্কার হয়ে যাবে।

দ্বিতীয় যে পদ্ধতিটি কথা বলব সেটি আরো সহজ বাসনপত্রের দোকানে পিতম্বরি নামক একটি পাউডার পাওয়া যায় ।সেই পাউডারগুলা জলে যদি আপনি গ্যাসের বার্নার কে চুবিয়ে রাখেন ১৫ থেকে ২০ মিনিট এবং তারপর সেটিকে ঘষে দেন তাহলে কিন্তু একদম নতুনের মতন রং ফিরে আসবে ।

Back to top button