গ্যাস বার্নারের কালো জেদি ভাব মাত্র ২ মিনিটেই হবে পরিষ্কার! শুধুমাত্র ব্যবহার করুন এই দুর্দান্ত গোপন ট্রিকস

নিজস্ব প্রতিবেদন : গ্যাসের বার্নার পরিষ্কার করা কিন্তু একটি অত্যন্ত ঝামেলার বিষয়। তবে নিয়মিত বা অন্ততপক্ষে মাসে একদিন সময় করে এটি পরিষ্কার না করতে পারলে কিন্তু গ্যাসের আগুন ধরালে আমাদের নানান ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়।। অনেক ক্ষেত্রেই এটি ভালোভাবে জ্বলে উঠতে চায় না যার ফলে আমাদের রান্নায় সমস্যা হয়। প্রথমেই জানিয়ে রাখি বার্নার পরিষ্কার করার জন্য আপনাদের কোন রকম কেমিক্যাল ব্যবহার করার প্রয়োজন নেই।

ঘরে থাকা সাধারণ কয়েকটি জিনিস দিয়েই অল্প সময়ের মধ্যে আপনারা এই পরিষ্কার করার কাজটি করতে পারেন। তাহলে আসুন আর দেরি না করে আমাদের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক। গ্যাসের বার্নার পরিষ্কার করার জন্য আমরা আজ একটি পদ্ধতির কথা আলোচনা করব যেখানে খুব সহজেই আপনাদের কাজ হয়ে যাবে।

প্রথম যে পদ্ধতির কথা আপনাদের সাথে আলোচনা করব সেটাতে আপনাদেরকে গ্যাস বার্নারগুলিকে প্রথমে একটি বাটিতে রেখে দিতে হবে। তারপরে সেই বাটির মধ্যে কিছুটা পরিমাণ বেকিং সোডা নিয়ে নিতে হবে।। হালকা জল দিয়ে বেকিং সোডা গুলিকে ওই অবস্থাতেই ভিজিয়ে রেখে দিন।

৫ থেকে ১০ মিনিট পর্যন্ত এভাবে থাকলে কিন্তু খুব সহজেই একটি স্ক্রাবারের সাহায্যে ঘষে আপনারা গ্যাসের বার্নার গুলিকে পরিষ্কার করে নিতে পারবেন।এই পদ্ধতিতে কিন্তু একেবারে চকচকে হয়ে যাবে আপনাদের গ্যাসের বার্নার। যতো নোংরাই হোক না কেন বেকিং সোডা এবং জলের এই মিশ্রণ তা সম্পূর্ণরূপে পরিষ্কার করে দেবে।

দ্বিতীয় যে পদ্ধতিটির কথা বলব তাতে আপনাদেরকে ব্যবহার করতে হবে ইনো এবং হারপিক। একটি পাত্রের মধ্যে ইনো এবং হারপিক নিয়ে তার মধ্যে গ্যাস বার্নার গুলিকে কিছুক্ষণ চুবিয়ে রেখে দিন। তারপর একটি ব্রাশের সাহায্যে আলতো করে ঘষে গ্যাসের বার্নার গুলিকে পরিষ্কার করে নিন। এই পদ্ধতিটি কিন্তু অত্যন্ত কার্যকরী এবং বহুদিন ধরেই চলে আসছে।

ইনো এবং হারপিক মিশ্রিত বিক্রিয়ার কারণে খুব সহজেই বার্নার পরিষ্কার হয়ে গিয়ে থাকে।দুটি পদ্ধতিতে কিন্তু অত্যন্ত সুন্দরভাবে গ্যাসের বার্নার অল্প সময়ের মধ্যে পরিষ্কার হয়ে যাবে।। তবে শুধুমাত্র গ্যাসের বারনার পরিষ্কার করলেই হবে না গ্যাসের চুলা টিকেও কিন্তু নিয়মিত আপনাদের পরিষ্কার করতে হবে। এটি পরিষ্কার করার জন্য ও কিছু বিশেষ নিয়ম রয়েছে।

গ্যাসের চুলা পরিষ্কার করার জন্য প্রথমেই সামান্য পরিমাণে বেকিং সোডা নিয়ে নিতে হবে। এবারে বেকিং সোডা এবং কিছুটা পরিমাণ ভিনিগার মিশিয়ে নিয়ে চুলা গুলিকে পরিষ্কার করে নিতে হবে। আপনাদের বাড়িতে ভিনিগার না থাকে সেক্ষেত্রে আপনারা কিন্তু লেবুর রস ও ব্যবহার করতে পারেন। খেয়াল রাখবেন গ্যাসের চুলার উপর কিন্তু অনেক সময় মরিচা পড়ে গিয়ে থাকে।

তাই এটি পরিষ্কার করার সময় একটি চাকুর সাহায্যে ধীরে ধীরে ঘষে সেই মরিচা গুলি তুলে দেওয়ার চেষ্টা করবেন। নয়তো মরিচা বেড়ে গেলে পরে কিন্তু চুলাটি ধীরে ধীরে নষ্ট হয়ে যাবে ‌। সমস্ত পরিষ্কার হয়ে গেলে এটি ভালো করে জল দিয়ে ধুয়ে মুছে ফেলুন। অন্ততপক্ষে সপ্তাহে কিংবা মাসে একবার এই পদ্ধতি অবলম্বন করতে পারলে কিন্তু গ্যাসের চুলা অনেকদিন পর্যন্ত ভালো অবস্থায় থাকবে এবং মরিচা পড়বে না।।

Back to top button