সিনেমা মুক্তির আগেই ব্যান হবার সম্ভাবনা! হিন্দু দেবতাদের অপমানের দায়ে বিতর্কের মুখে প্রভাসের ‘আদিপুরুষ’

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি অক্টোবর মাসের ২ তারিখে সামনে এসেছে আদিপুরুষ চলচ্চিত্রের ট্রেলার। দীর্ঘ সময় ধরেই এই ছবির ট্রেলারের জন্য অপেক্ষা করছিলেন দর্শকেরা। এই ছবিতে অভিনয় করছেন সইফ আলি খান, প্রভাস এবং কৃতি শ্যানোন। তবে টিজার সামনে আসার পরে কিন্তু দর্শকদের মনে আনন্দের থেকে বেশি হতাশা তৈরি হয়ে উঠেছে। এমনকি নেটিজেনদের একাংশের মত অনুসারে এই টিজারের তথা ছবির মাধ্যমে হিন্দু দেবদেবীদের অবমাননার ঘটনা সামনে এসেছে।

শেষ পর্যন্ত টিজার প্রকাশ্যে আসার পরে এই ছবিটি রীতিমতো আইনি জটিলতায় ফেঁসে গিয়েছে। এমতাবস্থায় মুক্তির আগেই যে নির্মাতাদের সামনে বড়সড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে তাতে কিন্তু আর কোন সন্দেহ নেই। ওয়াকিবহাল মাধ্যমের খবর অনুযায়ী জানা যাচ্ছে সেরকম পরিস্থিতি থাকলে এই ছবির মুক্তি ব্যান করেও দেওয়া হতে পারে । তবে এটা কতদূর পর্যন্ত সঠিক সে সম্পর্কে কিছু জানা যায়নি।

সম্প্রতি ছবির পরিচালক ওম রাউত এবং সংলাপ লেখক মনোজ মুন্তাশির নিজেদের ছবির স্বপক্ষে মতামত প্রকাশ করেছিলেন। তাদের কথায় এই ছবিকে রামায়নের প্রতি শ্রদ্ধার উদ্দেশ্যে বলা হয়েছিল। তবে নেটিজেনদের একাংশ কিন্তু একথা কিছুতেই মানতে চাননি। বরং এতে যেন দর্শকদের মধ্যে আরো ক্ষোভ তৈরি হয়ে গিয়েছে।দিল্লির একটি কোর্টে ইতিমধ্যেই আদিপুরুষ ছবির থিয়েটার রিলিজ ব্যান করে দেওয়ার কথা তোলা হয়েছে।

পাঠকদের উদ্দেশ্যে জানিয়ে রাখি, এর আগে শ্রীরামের ভূমি অযোধ্যা মন্দিরের পুরোহিতও ছবিটি ব্যান করার ডাক দিয়েছিলেন। তবে কি এবার শেষ পর্যন্ত সেই কথাই সত্যি হয়ে যেতে চলেছে? সূত্রের খবর অনুসারে,আইনজীবী রাজ গৌরব ‘আদিপুরুষ’এর থিয়েটার রিলিজে ব্যানের এই আবেদন করেছেন। তার অভিযোগনামায় লেখা রয়েছে যে,ওম রাউতের এই সিনেমার টিজারে হিন্দু দেবতাদের ‘ভুল’ভাবে প্রদর্শন করা হয়েছে।

আজ এই মামলায় শুনানি হতে চলেছে তারপরে এই সম্ভবত কোন সিদ্ধান্ত সামনে আসতে পারে । তবে তার আগেই আদিপুরুষ নিয়ে বিতর্ক চলাকালীন বলিউডের একাধিক তারকা কিন্তু নিজেদের বক্তব্য রেখেছিলেন।। এই তারকাদের মধ্যে রয়েছেন শক্তিমান খ্যাত মুকেশ খান্না,রামানন্দ সাগরের ‘রামায়ণ’এর সীতা দীপিকা চিখলিয়া, লক্ষ্মণ সুনীল লহরীর। বিশেষত, মুকেশ তো এই ছবির টিজার প্রকাশ্যে আসার পর রীতিমতো ভীষণ রকমের রেগে গিয়েছিলেন বলা যায়।

যাই হয়ে যাক না কেন ছবির থিয়েটার রিলিজের প্রসঙ্গে একেবারে সর্বসম্মতভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন, ছবির পরিচালক ওম রাউত এবং সংলাপ লেখক মনোজ মুন্তাশির। সম্প্রতি ভাইরাল এক সাক্ষাৎকারে তাদের বলতে শোনা গিয়েছে যে, “সত্যি কথা বলতে আমরা বেশ ভালো প্রতিক্রিয়া আশা করেছিলাম। কিন্তু মিশ্র প্রতিক্রিয়া পেয়েছি। অনেক মানুষ এই (আদিপুরুষ) বিষয়ে ভালো বলছেন। অনেকে বলছেন না। অনেকের মাথায় বেশ কিছু দ্বন্দ রয়েছে। সত্যিই এটা একটা সফর ছিল”। শেষ পর্যন্ত আদালত কি সিদ্ধান্ত দেয় বা আদিপুরুষের কি পরিণতি হয় সেটাই দেখার বিষয়!

Back to top button