মিষ্টির দোকান হবে ফেল! বাড়িতেই খুব সহজ এই পদ্ধতিতে বানিয়ে দেখুন দুর্দান্ত স্বাদের ছানার পায়েস

নিজস্ব প্রতিবেদন: ছানার পায়েস এমন একটি রেসিপি যা হয়তো কম-বেশি আপনারা সকলেই খেয়েছেন। বাচ্চা থেকে বড় সকলেই কিন্তু এই রেসিপিটা অত্যন্ত পছন্দ করে থাকেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের সাথে ছানার পায়েস কিভাবে তৈরি করা হবে সেটাই আলোচনা করতে চলেছি।

তবে আজকে কিন্তু আমরা একেবারে মিষ্টির দোকানের মতন করে ছানার পায়েস তৈরি করার পদ্ধতি বলব। এমনিতেই উৎসবের মরশুম চলছে। এই সময় বাড়িতে অতিথিদের আনাগোনা লেগেই থাকে। তাই যদি আপনারা বাড়িতেই এই ধরনের মিষ্টি বা পায়েস তৈরি করে নিতে পারেন তাহলে কিন্তু আর কোন চিন্তা করতে হবে না। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

ছানার পায়েস তৈরি করার পদ্ধতি:

১) প্রথমেই একটা বড় পাত্রের মধ্যে মোটামুটি এক কিলো দুধ দিয়ে দিতে হবে। যতক্ষণ পর্যন্ত না দুধের উপরে হালকা বলক চলে আসছে ততক্ষণ এটাকে জ্বাল দিয়ে নিন। এবার একটি ছোট বাটিতে আপনাদের কাগজি লেবুর রস নিয়ে নিতে হবে এবং সেটাকে অল্প অল্প করে ওই দুধের মধ্যে মেশাতে হবে। কিছুক্ষণের মধ্যেই দেখবেন দুধ কেটে গিয়ে ছানাতে রূপান্তরিত হয়ে গিয়েছে।

এরপর একটা সুতির কাপড়ের সাহায্যে আপনাদেরকে দুধের উপর থেকে ছানার অংশটিকে ছেঁকে আলাদা করে নিতে হবে। তারপর ওই সুতির কাপড় ধরেই ছানাটাকে একটা বড় বাটি ভর্তি ঠান্ডা জলের মধ্যে দিয়ে দিতে হবে। এবার ছানাটাকে ভালো করে ধুয়ে নিন যাতে এর মধ্যে লেবুর রসের কোন গন্ধ না থাকে।

২) ছানাটাকে কোন উঁচু জায়গায় ঝুলিয়ে রেখে জল ঝরিয়ে নেওয়ার ব্যবস্থা করুন। অন্যদিকে গ্যাসে বা অন্য একটি বড় পাত্র বসিয়ে সেখানে আরো একটু দুধ দিয়ে জাল দিয়ে নিন। এখানেও মোটামুটি সমপরিমাণ দুধ আপনারা ব্যবহার করতে পারেন। এবার চারটে এলাচ গুঁড়ো করে নিন। দুধ কিছুটা জ্বাল দেওয়া হয়ে গেলে এর মধ্যে কেশর এবং চিনি চায়ের কাপের হাফ কাপ মিশিয়ে দিতে হবে। যে এলাচ গুলি গুঁড়ো করে রেখেছিলেন এবার সেটা কেউ নাড়াচাড়া করে এর মধ্যে দিয়ে দিতে হবে। অন্যদিকে দেখুন ছানার সম্পূর্ণ জল ঝরে গেছে কিনা!

৩) যদি জল ঝরে গিয়ে থাকে সেক্ষেত্রে ছানাটিকে সুতির কাপড়ের মধ্যে থেকে খুলে বের করে আনুন। দুধ কিছুটা শুকিয়ে টেনে নিলে এর মধ্যে কাজু বাদাম দিয়ে দিতে হবে। আলতো হাতে নাড়াচাড়া করুন। ছানার জল শুকিয়ে গেলে কিন্তু দেখবেন এটা ঝরঝরে হয়ে গেছে, তখন হাত দিয়ে এটাকে হালকা ভেঙে নিতে হবে।

তারপর দুধের মধ্যে ছানা দিয়ে দিন। এরপর আরো দুই থেকে তিন মিনিট ভালো করে জ্বাল দিয়ে আপনাদের এটাকে নামিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল আপনাদের ছানার পায়েস। যেকোনো সময়েই বাড়িতে অতিথি আসলে আপনারা এটাকে পরিবেশন করতে পারেন।

Back to top button