ফ্রিজ সম্পর্কিত ভীষণ কাজের দশটি অভাবনীয় টিপস! যা আপনি আগে কোথাও দেখেননি!

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত কিছু ছোটখাটো টিপস অবলম্বন করলে কিন্তু খুব সহজেই দেখবেন জীবনের দৈনন্দিন কাজগুলি সহজ হয়ে ওঠে। তবে অনেকেই আমরা এই সমস্ত টিপসের ব্যাপারে জানি না বলে আমাদের অনেকটাই সময় কিন্তু নষ্ট হয়। বিশেষ করে যারা গৃহিণী রয়েছেন তারা কিন্তু কখনই নিজের জন্য সময় বের করে উঠতে পারেন না। আজকের এই বিশেষ প্রতিবেদনের আমরা তাই আপনাদের জন্য এমন কিছু টিপস শেয়ার করে নিতে চলেছি যা অত্যন্ত কাজে লাগতে পারে। চলুন তাহলে দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

১) মাছ বা মাংস এনে রান্না করার সময় যখন একবারে রান্না করা হয় না তখন কিন্তু বাকি থাকা মাছ বা মাংস দেখবেন বেশিক্ষণ পড়ে থাকলে নষ্ট হয়ে যায়। এর জন্য আপনারা একটি কোন তেলের বা ময়দার প্যাকেটে ভালো করে মাছগুলিকে ঢুকিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন।

২) দ্বিতীয় পদ্ধতিতে আমরা বলব সবজি সংরক্ষণের কথা। একসাথে অনেক সবজি কিনে নিয়ে আসলে সেটি কিন্তু অবশ্যই সংরক্ষণের প্রয়োজন হয়ে থাকে। যদি আপনারা টমেটো বা অন্য কিছু এভাবে সংরক্ষণ করে রাখতে চান সে ক্ষেত্রে প্রথমেই আপনাদের একটি সুতির কাপড় গোল করে কেটে নিতে হবে। শেষের অংশে একটি রবার দিয়ে আপনাদের বেঁধে অনেকটা ব্যাগের মতন তৈরি করে নিতে হবে। তারপর আপনারা এর মধ্যে টমেটো বা অন্যান্য কোন সবজি কিন্তু সহজেই সংরক্ষণ করে রেখে দিতে পারেন।

৩) একসাথে অনেক কাঁচা লঙ্কা কিনলে কিন্তু দেখা যায় অল্প কিছু সময়ের মধ্যেই সেগুলি একেবারে শুকিয়ে যাচ্ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে আপনারা অবশ্যই কাঁচালঙ্কা গুলির বোটা ছাড়িয়ে তা একটি পলিথিনের মুড়ে ফ্রিজে সংরক্ষণ করে রাখুন। দেখবেন আপনাদের কাঁচালঙ্কা দীর্ঘ সময় পর্যন্ত ভালো থাকছে।

৪) ফ্রিজের যে সবজি রাখার ট্রে থাকে সেখানে কিন্তু কখনোই সরাসরি সবজি রাখা উচিত নয়। এরমধ্যে আপনারা কোন একটি সুতির কাপড় রেখে যদি সবজি রাখেন তাহলে কিন্তু সবজির দীর্ঘদিন পর্যন্ত ভালো থাকবে। কারণ অনেক সময় কি হয় সবজি থেকে জল পড়ে এবং সবজি পচে যায়। তবে এই কাপড় থাকলে সবজির জল সহজে ই টেনে নেবে।

৫) মটরশুটি সংরক্ষণ করার জন্য কিন্তু বিশেষ কিছু উপায় রয়েছে। এর জন্য আপনাদের প্রথম এই মটরশুটিগুলি খোসা ছাড়িয়ে নিতে হবে। এবার একটি ঝুড়ির মধ্যে মটরশুটি গুলি রেখে তার ফ্রিজে রেখে দিন দেখবেন এটি দীর্ঘ সময় পর্যন্ত ভালো থাকবে।

৬) দীর্ঘ সময় ধরে ফ্রিজ ব্যবহার করতে করতে এতে এক ধরনের দুর্গন্ধ তৈরি হওয়ার প্রবণতা হয়ে যায়। হয়ে গেলে কিন্তু ফ্রিজে থাকার কোন খাবার আমাদের আর খেতে ইচ্ছে করেনা। এই গন্ধ দূর করার জন্য একটি কৌটোর মধ্যে খাবার সোডা এবং কিছুটা লেবুর রস মিশিয়ে তা ফ্রিজের কোন একটি কোনায় রেখে দিন দেখবেন সমস্ত দুর্গন্ধ দূর হয়ে গিয়েছে।

৭) অনেক সময় রান্না করার সময় আমরা বেশি মসলা বের করে ফেলি। সেই মসলা যাতে নষ্ট না হয় তার জন্য আপনারা একটি প্যাকেটের সেগুলিকে তুলে ফ্রিজের সাইডে থাকার তার গুলিতে সেগুলিকে সংরক্ষণ করতে পারেন।

৮) সবশেষে আমরা বলবো ফ্রিজ পরিষ্কার করার বিশেষ একটি টিপসের কথা। দীর্ঘ সময় ধরে ময়লা জমে গিয়ে ফ্রিজের উপর একটি কালচে দাগ তৈরি হয়ে যায়। যার ফলস্বরূপ ফ্রিজ একেবারে পুরোনোর মতন দেখতে লাগে। এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনারা সামান্য ক্লিনিক প্লাস শ্যাম্পু জলের সাথে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে পারেন। দেখবেন ফ্রিজ সম্পূর্ণরূপে পরিষ্কার হয়ে গিয়েছে অল্প সময়ে। যে কোন ক্লিনিং এর কাজে কিন্তু ক্লিনিক প্লাস শ্যাম্পু অত্যন্ত ভালো

Back to top button