কোনোরকম ঘষা মজা ছাড়াই দূর করুন কড়াইয়ের জেদি দাগ, রইলো সহজ ঘরোয়া পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- রান্না করার সময় আমাদের প্রত্যেকের বাড়িতেই কম বেশি একটা সমস্যা দেখা দেয় সেটা হল আচমকাই কোন কারনে কড়াই পুড়ে যাওয়া। এমনকি কিছু কিছু সময় এত বাজেভাবে এই কড়াই পুড়ে যায় যে আর দাগ তোলা সহজ হয়ে ওঠে না। ঘন্টার পর ঘন্টা ধরে মাজলেও কিন্তু এই কাজ করা যায় না।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই গৃহিণীদের সুবিধার্থে একটি বিশেষ টিপস নিয়ে হাজির হয়েছি যাতে খুব সহজেই কিন্তু পুড়ে যাওয়া কড়াই একেবারে নতুনের মতন চকচকে করে নিতে পারবেন আপনারা। আজকে যে পদ্ধতিটি আমরা আলোচনা করব তাতে কিন্তু আপনাদের খুব বেশি মাজা বা ঘষা করতে হবে না। যতই পোড়া দাগ বেশি থাকুক না কেন খুব একটা খাটনির ও প্রয়োজন হবে না। চলুন জেনে নেওয়া যাক।

  • সহজ পদ্ধতিতে কোনরকম ঘষামাজা ছাড়াই কড়াই পরিষ্কার করার উপায়:

প্রথম পদ্ধতি:

যদি আপনাদের বাড়িতে পর্যাপ্ত পরিমাণে রোদ আসে সেক্ষেত্রে যে কড়াইটি পুড়ে গিয়েছে সেটাকে এই রোদের মধ্যে রেখে দিতে পারেন। মোটামুটি টানা দুই দিন পর্যন্ত যদি আপনারা এভাবে কড়াই রেখে দিতে পারেন, তাহলে কিন্তু এর উপরের অংশের পোড়া ভাব একেবারে নরম হয়ে উঠে চলে আসবে। এরপর যে কোন ডিসওয়াশার দিয়ে এটাকে ভালো করে মেজে নিলেই কিন্তু আপনাদের কাজ হয়ে যাবে। তবে যদি আপনি কোন রুক্ষ স্ক্রাবার ব্যবহার করেন সেক্ষেত্রে কিন্তু আপনাদের করাই নষ্ট হয়ে যেতে পারে। তাই প্রথম পদ্ধতির থেকে বেশি আমরা দ্বিতীয় পদ্ধতিটি আপনাদের ব্যবহার করার কথা বলব।

দ্বিতীয় পদ্ধতি:

প্রথমেই আপনাদের পোড়া কড়াইটি কে নিয়ে কিছুটা পরিমাণ জল ভর্তি করে গ্যাসের উপর বসিয়ে দিতে হবে। যতদূর পর্যন্ত পোড়া দাগ রয়েছে ততদূর পর্যন্তই জল ভর্তি করবেন। দুই থেকে তিন মিনিট পর্যন্ত একটি ঢাকনা দিয়ে ঢেকে যতক্ষণ পর্যন্ত না এর মধ্যে থাকা জল গরম হয়ে যাচ্ছে ততক্ষণ আপনাদের অপেক্ষা করতে হবে। এরপর একমুঠো লবণ নিয়ে এই জলের মধ্যে দিয়ে দিন। লবণের সাথে বিক্রিয়ার কারণে পোড়া আস্তরণ অনেকটাই নরম হয়ে যাবে।

এরপর এই জলের মধ্যেই আপনাদের দিয়ে দিতে হবে যে কোন ব্র্যান্ডের ডিশওয়াশ। এছাড়াও আপনারা কিন্তু ডিটারজেন্ট দিতে পারেন। সবশেষে আপনাদের দিতে হবে একটি বিশেষ জিনিস যা খুব সহজেই আপনাদের কড়াইয়ের সমস্ত জেদি দাগ তুলে দেবে। যে কোন ওষুধের দোকানে কিন্তু আপনারা ইনো কিনতে পেয়ে যাবেন। গ্যাস অম্বলের সমস্যা থেকে মুক্তির জন্য এই ইনো ব্যবহার করা হয়ে থাকে। ইনোর একটি ছোট পাতা কিনে নিয়ে এসে এই গরম জলের মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে।

যে পোড়া আস্তরণ করাইতে লেগে রয়েছে খুব সহজেই কিন্তু এই ইনোর কারণে উঠে আসবে। এরপর আরো দুই থেকে তিন মিনিট সময় পর্যন্ত আপনাদের জল ফুটিয়ে নিতে হবে। সবশেষে গ্যাস অফ করে কড়াই থেকে সমস্ত জল ফেলে দিন। জলের পরিবর্তিত রং দেখেই কিন্তু আপনারা বুঝতে পারবেন যে এর ভেতরে থাকা পোড়া দাগ উঠে গিয়েছে।

যেকোনো নরম স্ক্রাবার বা স্কচ বাইট ব্যবহার করে এরপর আপনারা সহজেই ডিশওয়াশের সাহায্যে কড়াই পরিষ্কার করে নিতে পারেন। এই পদ্ধতিতে আপনাদের কড়াই একেবারে নতুনের মতন পরিষ্কার হয়ে যাবে। যত জেদি দাগ থাকুক না কেন, খুব সহজেই এটা উঠে যাবে।

Back to top button