রোজ বাড়িতে থাকা গাছের গোড়ায় দিন ভিনিগার, ঘটবে দারুণ ম্যাজিক, বিশ্বাস করতে পারবেন না নিজের চোখকেও

নিজস্ব প্রতিবেদন :- বর্তমান সময়ে আমরা যদি একটু আমাদের চারিপাশে ভালো মতন ভাবে নজর রাখে তাহলে দেখতে পাব যে একাধিক বাড়িতে কিন্তু ছোট ছোট নার্সারি গড়ে উঠেছে । বলা যেতেই পারে যে যত দিন বাড়ছে ততই যেন বাড়ছে গাছ প্রেমিক মানুষদের সংখ্যা । কারো কাছে পর্যাপ্ত পরিমাণে জায়গা থাকার জন্য বড় ধরনের বাগান তৈরি করে থাকে । আবার কারো কাছে তেমনভাবে জায়গা না থাকার জন্য বাড়ির ছাদের মধ্যে এই ছোট্ট নার্সারি তৈরি করার চেষ্টা করে।

শুধুমাত্র গাছ লাগিয়ে দিলাম আর ফলের অপেক্ষা করলাম তেমনটা কিন্তু করলে চলবে না ।সময় মতন সঠিকভাবে পর্যবেক্ষণ এবং যত্ন নিতে হবে গাছের কিন্তু অনেক সময় দেখা যায় যে অধিকাংশ নেওয়ার পরও গাছ তেমন ভাবে বেড়ে উঠছে না ।আপনার বাড়িতে যদি কোন ফলের গাছ থেকে থাকে এবং যদি দেখেন সেখানে পোকামাকড় এর আক্রমণ ঘটেছে কিংবা গাছের পাতাগুলি কুকুরে যাচ্ছে তাহলে এই দুইটি উপায় অবলম্বন করতে পারেন।

কোন গাছে যদি সঠিকভাবে ফোন না আসে বা কাছে যদি পোকা লেগে থাকে তাহলে বুঝতে হবে গড়াতে কোন সমস্যা রয়েছে । এই সমস্যা দূর করার জন্য একটি পাত্রে কিছুটা পরিমাণ জল নিতে হবে । তার মধ্যে দিতে হবে দুই থেকে তিন চামচ পরিমাণ ভিনেগার এর মধ্যে দিয়ে দিতে হবে। এরপর ডিমের খোসা গুড়ো যোগ করতে হবে । এই সমস্ত উপকরণকে ভালো করে নারিয়ে গাছের গোড়ার মধ্যে প্রয়োগ করতে হবে।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন – https://youtu.be/xaMZ0SW-7d4

অপরদিকে একটি পাত্রে কিছুটা পরিমাণ জল নিতে হবে ।তার মধ্যে দিতে হবে দুই থেকে তিন চামচ ভিনেগার এবং এক থেকে দুই চামচ ভীম লিকুইড ও কিছুটা পরিমাণ গ্লিসারিন । সমস্ত উপকরণ কে ভালো করে নাড়িয়ে বোতলের মধ্যে ঢেলে গাছের পাতাতে স্প্রে করলে কিন্তু এই ধরনের সমস্যা আর দেখা যাবে না ।

Back to top button