হারপিক, ভিনিগার, সোডা ছাড়াই প্লাস্টিকের বালতি নিমেষেই হবে পরিষ্কার, শুধুমাত্র ট্রাই করুন এই দুর্দান্ত ঘরোয়া ট্রিকস!

নিজস্ব প্রতিবেদন:- আমাদের প্রত্যেক বাড়িতেই সাধারণত বাথরুমের এবং রান্নাঘরের নানা কাজে প্লাস্টিকের বালতি ব্যবহার করা হয়ে থাকে। বেশিরভাগ সময়ে জল ভর্তি থাকার কারণে এই প্লাস্টিকের বালতিগুলিতে একপ্রকার দাগ হয়ে যায়। এছাড়াও অনেক সময় আয়রনের কারণে প্লাস্টিকের বালতিতে এক ধরনের লালচে দাগ পরে। যার ফলস্বর বালতি কিন্তু পিচ্ছিল হয়ে যায় অথবা এর মধ্যে নানান ধরনের জীবাণু বাসা বাঁধে। এই বালতির মধ্যে রাখা জলে স্নান করলে বা অন্য কোন কাজ করলে কিন্তু আমাদের শরীরে ও নানান ধরনের রোগ ব্যাধি বাসা বাঁধতে পারে।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আলোচনা করব কিভাবে সহজ পদ্ধতিতে অল্প সময়ের মধ্যে আপনারা যেকোনো প্লাস্টিকের বালতি থেকে দাগ দূর করে ফেলতে পারবেন। প্লাস্টিকের বালতি থেকে ময়লা এবং বিভিন্ন দাগ দূর করার জন্য আমরা আজকের এই প্রতিবেদনে সহজ তিনটি উপকরণ দিয়ে তৈরি একটা দ্রবণের কথা আপনাদের সঙ্গে শেয়ার করে নেব। এই দ্রবণটি তৈরি করার জন্য আপনাদের প্রথমেই একটি ছোট বাটির মধ্যে দিয়ে দিতে হবে দুই চামচ পরিমাণ লবণ, তারপর দিতে হবে এক চামচ পরিমাণ যে কোন ডিটারজেন্ট পাউডার এবং সামান্য পরিমাণে পেস্ট।

এবার এই তিনটি উপকরণ এর মধ্যে আপনাদের সামান্য পরিমাণে জল দিয়ে ভালো করে মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিতে হবে। এবার হাতে ভালো করে গ্লাভস পড়ে নিন। দ্বিতীয় ধাপের শুরুতেই আপনাদের এই মিশ্রণের মধ্যে যে কোন স্কচ বাইট বা নরম স্ক্রাবার লাগিয়ে নিয়ে ভালো করে বাথরুমের সমস্ত প্লাস্টিকের বালতি বা মগ ঘষে ঘষে পরিষ্কার করে নিতে হবে।

যে সমস্ত জায়গা যেমন মগের হাতল বা বালতির হাতল এগুলিতে স্ক্রাবার ঠিকভাবে লাগানো না গেলে কোন পুরনো টুথব্রাশ নিয়ে নিন। তারপর লবণ, ডিটারজেন্ট পাউডার আর পেস্ট দিয়ে তৈরি ওই মিশ্রণটি টুথব্রাশের মধ্যে লাগিয়ে ভালো করে ঘষে নিন।

বেশ কিছুক্ষণ এভাবেই কিন্তু দেখবেন ধীরে ধীরে প্লাস্টিকের বালতির গায়ে লেগে থাকা সমস্ত ময়লা উঠে যাচ্ছে। সবশেষে ভালো করে বালতি বা মগগুলি কে আপনাদের জল দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে অন্তত পক্ষে যদি সপ্তাহে আপনারা একবার পরিষ্কার করতে পারেন তাহলে কিন্তু আপনাদের বালতি বা মগ একেবারে নতুন চকচকে থাকবে।

এই ধরনের আরও টিপস পেতে আমাদের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button