ছাদে বা উঠোনে জবার চারা লাগিয়ে রোজ দিন এই একটি ঘরোয়া উপাদান, মাত্র ১৫ দিনেই গাছে ধরবে প্রচুর জবা

নিজস্ব প্রতিবেদন : বাড়ি কে সুন্দর ভাবে বুঝিয়ে চলতে যেমন একটা আধুনিক ডিজাইনের প্রয়োজন পড়ে পাশাপাশি বিভিন্ন আসবাবপত্রের প্রয়োজন পড়ে । ঠিক তেমনি বাড়ির সৌন্দর্যতা সম্পূর্ণতা পায় যখন বাড়ি থেকে সুন্দর সাজানো বাগান থাকে। বর্তমান সময়ে বহু মানুষ নিজেদের বাড়িতে বা বাড়ির ছাদে এত সুন্দর নার্সারি তৈরি করার চেষ্টা করে থাকেন কিন্তু সঠিকভাবে যত্ন না নেওয়ার কারণেই গাছগুলি বা শুকিয়ে যায়।

এই শীতকালে প্রচন্ড পরিমানে জবা ফুল ফোটে ।আমরা প্রত্যেকেই জানি ।কিন্তু আপনার বাড়িতেও যদি জবা গাছ আছে এই ধরনের সমস্যা গুলি দেখা যায় তাহলে প্রয়োগ করুন মাত্র এক চামচ এই সার । এতে ফলন হবে ব্যাপক পরিমাণে তার পাশাপাশি সতেজ ফুল পাবেন প্রায় প্রতিদিন । কি সার ব্যবহার করা যাবে কতটা পরিমাণে ব্যবহার করতে হবে সমস্ত কিছু তুলে ধরা হলো এই প্রতিবেদন।

যাব গাছের পাতা শুকিয়ে যাওয়া কিংবা পাতা হলুদ হয়ে যাওয়া বা সঠিক মাত্রই ফুল না আসার সমস্যা যদি সৃষ্টি হয়ে থাকেন তাহলে জবা গাছের গোড়াতে এক চামচ ১০ – ২৬ নামক একটি সার প্রয়োগ করুন । গাছের বয়স যদি এক বছরে উঠতে হয় তাহলে এক চামচ নইলে হাত চামচ প্রয়োগ করতে পারেন । এর পাশাপাশি দিতে হবে এক চামচ ম্যাগনেসিয়াম সালফেট এই দুটি সার এক চামচ করে ব্যবহার করলে কিন্তু গাছের ফলন বৃদ্ধি পাবে ব্যাপক পরিমাণে ।

Back to top button