ছাদে বা উঠোনে খুব সহজেই লাগান পেঁপে গাছ, মাত্র কয়েকদিনেই ছোট্ট গাছে ধরবে পেঁপে, রইলো সম্পূর্ণ পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন :-একটা ছোট্ট বাগান তৈরি করার ইচ্ছে আমাদের প্রত্যেকেরই থেকে থাকে । কিন্তু সময়ের অভাবে আমরা পরিচর্যা করতে পারি না । যার ফলে বাগান তৈরি করার ইচ্ছাও সময়ের সাথে সাথে বিলীন হয়ে যায় তবে আজকের এই প্রতিবেদনে মাধ্যমে সেই সমস্ত মানুষরা উপকার পেতে চলেছে যারা ইতিমধ্যে বাড়িতে বাগান তৈরি করে ফেলেছেন।

বাড়ির বাগানে যেমন আমরা ফুলের চাষ করে থাকি তেমনি কিছু শাক সবজিরও চাষ করে থাকে । আজকের এই প্রতিবেদনে মাধ্যমে আপনাদেরকে জানাবো যে কিভাবে মাটির সার তৈরি করলে সম্পূর্ণ চারা গাছ থেকে একদম উচ্চ ফলন যুক্ত পেঁপে গাছ তৈরি করা সম্ভব হবে । সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ার অনুরোধ রইলো কারণ থাকছে বিস্তারিত তথ্য।

পেঁপে গাছকে বড় করে তোলার জন্য এবং উচ্চ ফলন যুক্ত করে তোলার জন্য বেশ কিছু উপায় অবলম্বন করতে হবে । পেঁপে গাছ প্রতিস্থাপন করার ১৫ দিন আগে আপনাকে তৈরি করে রাখতে হবে মাটি । যে মাটিতে আপনি পেঁপে গাছটিকে প্রতিস্থাপন করতে চলেছেন। এই মাটি তৈরি করার জন্য আপনাকে নিতে হবে তিন ভাগ গার্ডেন সয়েল একভাগ বালি এবং একভাগ গোবর সার বা ভারনি কম্পোস্ট ।

প্রথম একটি মাটির টব নিতে হবে বা প্লাস্টিকের বালতি নিতে পারেন এবং যে প্লাস্টিকের বালতিতে ছিদ্র থাকতে হবে । যাতে অতিরিক্ত জল খুব সহজে বাইরে বেরিয়ে যেতে পারে । এরপর আগে থেকে তৈরি করে রাখা মাটি তার মধ্যে দিতে হবে। এবং এরপর যোগ করতে হবে সেই বিশেষ উপাদান যেটা হয়তো অনেকে যোগ করে থাকে না ।

আলুর খোসা পেঁয়াজের খোসা ডিমের খোসা ইত্যাদি কে একত্রিত করে সেই মাটির উপর দিয়ে তার ওপর পুনরায় মাটির একটি লেয়ার দিয়ে দিতে হবে । ঠিক এই অবস্থাতে চারা গাছ থেকে প্রতিস্থাপন করতে হবে এবং পাঁচ থেকে সাত দিন ছায়াযুক্ত জায়গায় পরিচর্যা করতে হবে দশ দিনের পর আপনি সেটিকে পূর্ণ তাপমাত্রাতে অর্থাৎ সূর্যালোকে রাখতে পারেন ।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/9vcfcMir_JY

Back to top button