বাড়িতেই নারকেল চারা লাগিয়ে দিন এই একটি ঘরোয়া উপাদান, অল্পদিনেই ছোট্ট গাছ জুড়ে হবে ভর্তি নারকেল

নিজস্ব প্রতিবেদন: বাড়িতে নারকেল গাছ লাগাতে চান ? আবার কম সময়ে অধিক ফলন চান ? তাহলে আজকের প্রতিবেদনটি আপনার জন্য। মাত্র দু বছরেই হাইব্রিড নারকেল গাছে ফসল ফোলবে 5 বছরের জন্য। এই নারকেল গাছ গুলোতে মাত্র তিন মাসের মধ্যে ফুল ফুটতে শুরু করে এবং দু-তিন বছরে ফল ধরে। সমীক্ষায় দেখা গেছে এই নারকেল গাছটি বিশ্বের দ্রুত বর্ধনশীল নারকেল। ভিয়েতনামের এই গাছটি কৃষক মহলে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। এই গাছটিতে একটানা ৩-৫ বছর ফল ধরে। পাশাপাশি স্বাদ ও পুষ্টিতে অতুলনীয়, এর জল ভীষণ মিষ্টি।

এছাড়াও ভারতের ‘গাঙবন্ধন’ জাতের নারকেল গাছ দ্রুত ফলাফল দেয়। ‘দুয়া আক্সিম লু’ নারকেল জাতের উৎপত্তি থাইল্যান্ডে যা ‘সিয়াম’ নামে পরিচিত। বিশেষত দক্ষিণ পূর্ব ও মধ্য থাইল্যান্ডে এই জাতের নারকেল ব্যাপকভাবে পরিচিত এবং জনপ্রিয়। কৃষি মন্ত্রক বলছে এই ছোট জাতের হাইব্রিট নারকেল গাছ চাষে সরকার গুরুত্ব দিচ্ছে। গাছটি দুই থেকে তিন ফুট উঁচুতে উঠেই ফলন শুরু করে। মাটি স্পর্শ করে নারকেল গুলোকে ঝুলে থাকতে দেখা যায়। লবণাক্ততা সহন করার ক্ষমতা থাকায় গাছটি সব ধরনের জমিতে চাষের জন্য উপযুক্ত।

কিভাবে দ্রুত এবং অধিক ফলন‌ পাবেন:
১. নারকেল গাছের গোড়ায় জল দিন। এছাড়াও পটাশিয়াম ও নাইট্রোজেন সার দিন। এছাড়া নারকেল গাছের চারিদিকে ১.৮ মিটার দূরে বৃত্তাকার গর্ত করে ইউরিয়া ৪ কেজি , এমপিওপি ৬ কেজি ,টিএসপি ৬ কেজি এবং সামান্য লবণ দিতে হবে। তবে যদি জমি লবণাক্ত হয় তাহলে লবণ দেওয়ার প্রয়োজন নেই।

২. নারকেল গাছ নিয়মিত পরিচর্চা করবেন, পোকামাকড় এবং ইঁদুর দমন করবেন। নারকেল গাছের ছিদ্রে আলকাতরা বা তারপিন তেল ঢেলে দিলে পোকামাকড় দমন হয়। এছাড়া নারকেল গাছ লাগানোর সময় মূল জমিতে নারকেল গাছ লাগানোর আগে ১% জমির মাটির সাথে ৪ গ্রাম বাইফেনথ্রিন ২০ ডব্লিউওপি মিশিয়ে দিলে উইপোকার আক্রমণ কম হয়।

এছাড়া রোদ উঠলে মাটি ওলট পালট করে দিতে হবে।পোকা যদি দমন না হয় ২ মিলিমিটার বা 4 ফোটা ডাইক্রমেন ১০০ ইসি এক লিটার জলে ৫.৭ সিসি বা ১১ ফোঁটা বাইড্রিন ৮.৫ ডব্লিউওপি ৬ লিটার জল ও মিশিয়ে স্প্রে করতে হবে।

৩.নারকেল বা ডাব সংগ্রহের সময় গাছের মাথা ছিটে পরিষ্কার করে দেবেন। সাথে মরা ও হলুদ পাতা ফেলে দেবেন।

৪. নারকেল গাছের কাণ্ড থেকে রস ঝরলে ফাটা ও পচা অংশ পরিষ্কার করে বোর্দো মিশ্রণ ১০ থেকে ১৫ দিন পরপর লাগাতে হবে। মিশ্রনটির সাথে যে কোনো কীটনাশকও মিশিয়ে নিতে পারেন।

Back to top button