বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে লাগান লঙ্কার চারা, অল্পদিনেই ছোট্ট গাছে ধরবে প্রচুর লঙ্কা

নিজস্ব প্রতিবেদন :- বাগানবাড়ি তৈরি করার ইচ্ছে কমবেশি প্রত্যেকের মধ্যেই থেকে থাকে ।. কারণ এখান থেকে যেমন একটা সুন্দর প্রাকৃতিক দৃশ্য দেখতে পাওয়া যায় প্রতিদিনই ঠিক তেমনি পাওয়া যায় বিশুদ্ধ বাতাস ।এটা কতখানি প্রয়োজন সেটা কম বেশি আমরা প্রত্যেকে জানি। কিন্তু কোলাহলের আর কংক্রিটের এই শহরের বড় বাগান বাড়ির মধ্যে রয়েছে এমন দৃশ্য তাই বিরল তাই অনেকেই বাধ্য হয়ে বাড়ির ছাদে কিংবা ছোট ছোট মাটি টবে সাজিয়ে তুলেছে নিজের শখের নার্সারি।

আজকালকার দিনে প্রায় প্রতিটি বাড়িতেই ছোটখাটো গাছ পরিচর্যা করার আগ্রহ বা প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। তবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে অন্য কোন বিশেষ ফুল বা গাছ সম্পর্কে আমরা আলোচনা করতে চলেছি না ।আজকে আমরা জানাবো কিভাবে টবের মধ্যে আপনি লঙ্কা চারা গাছ সফলভাবে রোপণ করতে পারবেন এবং পরবর্তী ক্ষেত্রে সেখান থেকে ফল পেতে পারবেন।

প্রথমে বাজার থেকে কিছু পেকে যাওয়া লঙ্কা কিনে নিয়ে আনতে হবে । অর্থাৎ যে সমস্ত লঙ্কার রং লালচে হয়ে গেছে। এরপর সেটিকে মাঝ বরাবর চিরে তার থেকে বীজ বাইরে বের করে একটি জায়গাতে সংগ্রহ করতে হবে। এই বীজগুলোকে মাটির মধ্যে ছড়িয়ে দিয়ে আলতো ভাবে মাটি চাপা দিয়ে দিতে হবে । খেয়াল রাখবেন যাতে দুইটি বা একাধিক বীজ একসাথে না থেকে যায় ।

এরপর প্রতিদিন সেটিকে নিয়মিত পরিচর্যা করতে হবে জল দিতে হবে । পর্যাপ্ত সূর্যালোকের রাখতে হবে। এভাবেই ১০ থেকে ১৫ দিন পর দেখবেন সেখান থেকে একটা চারা গাছ মাটির ভেদ করে উপরে উঠেছে ।আরো দশ দিন যাওয়ার পর সেটাকে আপনি একটি বড় টবের মধ্যে প্রতিস্থাপন করতে পারেন । এভাবেই পরিচর্যা করতে করতে 50 থেকে 60 দিনের মাথায় একটি সুস্থ স্বাভাবিক লঙ্কা গাছ আপনি বাড়িতে রোপণ করতে পারবেন।

Back to top button