বাড়ির ছাদে বা উঠোনে কমলালেবু গাছ লাগিয়ে ব্যবহার করুন এই একটি ঘরোয়া উপকরণ, মাত্র কয়েক দিনেই পাবেন বাম্পার ফলন

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে এমন বহু মানুষ রয়েছে যারা গাছের পরিচর্যা করতে ভালোবাসেন । বাড়িতে হোক কিংবা বড় বাগান অনেক ক্ষেত্রে দেখা যায় সব ঠিকভাবে পরিচর্যা করার পরও কিন্তু তেমনভাবে ফলন হয় না । তার অন্য একাধিক কারণ হতে পারে তবে মূলত যে কারণগুলি বিশেষজ্ঞরা মনে করছে তার মধ্যে অন্যতম একটি কারণ হচ্ছে পর্যাপ্ত পরিমাণে সঠিক সার ব্যবহার না করা।

কমলালেবু সাধারণত শীত প্রধান জায়গাতে ফলন হয়ে থাকে । কিন্তু উন্নত কৃষি ব্যবস্থার ফলে এখন যে কোন ঋতুতে যে কোন জায়গাতে কমলা লেবু ফলানো সম্ভব ।আমাদের মধ্যে এমন বহু মানুষ রয়েছেন যারা হয়তো কমলালেবুর চাষ করছেন এবং এই ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন। গাছের ফলন তো হচ্ছে কিন্তু কমলালেবুর আকৃতি অনেক ছোট বা বড় আকৃতির কমলা লেবু হলেও সেটিতে পচন ধরে যাচ্ছে খুব অল্প সময়ে। এই সমস্ত সমস্যাগুলিতে কিভাবে রেহাই পাবেন তা নিম্নলিখিত।

প্রথমে যদি আপনি গাছ প্রতিস্থাপন করেন তাহলে ছোট একটি মাটির জায়গাতে প্রতিস্থাপন করতে পারেন ।গাছ যদি বড় হয়ে তবে সেটাকে ১২ ইঞ্চি টবে প্রতিস্থাপন করবেন । কলমের গাছ সাধারণত আমরা লাগিয়ে থাকি । তাই ফলনটাও অনেক বেশি পরিমাণে আশা করি। যদি দেখেন যে ফলন সঠিকভাবে হচ্ছে না, তাহলে সামান্য পরিমাণ দুই থেকে তিন গ্রাম পরিমাণ লাল পটাশ গাছের কিনারাতে ছড়িয়ে দেবেন । তার সাথে ছড়িয়ে দেবেন সামান্য পরিমাণ চুন এবং কিছুটা পরিমাণ এপসম সল্ট। এই তিনটি সার প্রয়োগ করলে দেখবেন ফলন আগের তুলনায় অনেক বেশি হারে হচ্ছে ।

Back to top button