বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে লাগান আপেল গাছ, মাত্র কয়েক দিনেই ছোট্ট গাছে ধরবে প্রচুর আপেল

নিজস্ব প্রতিবেদন :- আমরা প্রত্যেকে জানি যে শরীরের উপকারিতা ক্ষেত্রে আপেলের ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ। প্রতিদিন একটা করে আপেল খাওয়া মানেই আর কোনরকম কোন ডাক্তারের কাছে না যাওয়া এমনটা বিশেষজ্ঞরা একাধিক সময় বিভিন্ন মাধ্যমে বলে থাকেন । কিন্তু শরীরের প্রতি যত্ন নেওয়া আমাদের তেমনভাবে হয়ে ওঠেনা । ব্যস্ত সময় কাটিয়ে শরীরের প্রতি যে যত্ন নেওয়া যাবে সেটুকু সময়ও আমরা হয়তো অনেকে পাইনা।

কিন্তু একটা মজার বিষয় হচ্ছে এখন আর আপেল চাষ করার জন্য আপনাকে শীত প্রধান কোন জায়গাতে যাওয়ার প্রয়োজন নেই । যে কোন জায়গাতে যে কোন মাসে আপনি আপেল চাষ করতে পারবেন। ঠিকই শুনেছেন কৃষিবিজ্ঞান এখন এতটাই উন্নত । আপনি যদি আপনার বাড়িতে আপেল চাষ করে থাকেন এবং সে ক্ষেত্রে যদি কিছু সমস্যার সম্মুখীন হন যেমন পাতা কুঁকড়ে যাচ্ছে বা ভালো ফল আসছে না অথবা ফুল আসছে না তাহলে কিন্তু এই দুটি সার ব্যবহার করতে পারেন অনায়াসে তারপর দেখবেন ম্যাজিক মতন কেমন কাজ হয়।

আপেল গাছ পরিচর্যা করার জন্য প্রথমে তার গোড়ার চারিদিকে মাটিটি ভালো করে খুঁড়ে নিতে হবে । তারপর তার মধ্যে যোগ করতে হবে দুই চামচ পরিমাণ sop এবং এক চামচ পরিমাণ lBoron সারের মিশ্রণ । এই দুটি মিশ্রণ কে কিনারা বরাবর ছড়িয়ে দিতে হবে ।তারপর পুনরায় আরো একবার মাটি টি খুঁড়ে নিতে হবে । এরপর পর্যাপ্ত পরিমাণে জল দিতে হবে গাছের গোড়াতে । লক্ষ রাখবেন মাটি যেন ভেজা থাকে । পাতা কুঁকড়ে যাওয়ার ক্ষেত্রে যে উপায়টি অবলম্বন করতে হবে সেটি হচ্ছে কলার খোসা ভেজানো জল । কলার খোসা ভেজানো জল স্প্রে বোতলের প্রতিনিধি করতে পারে উপকারিতা পাবেন অনেক ।

Back to top button