বাড়ির ছাদে বা উঠোনে টবেতেই গাঁদা গাছ লাগিয়ে গোড়ায় দিন এই একটি ঘরোয়া উপকরণ, অল্পদিনেই ছোট্ট গাছে আসবে প্রচুর কুঁড়ি

নিজস্ব প্রতিবেদন: অনেকেই চায় একটি মাত্র টবের গাছে বিভিন্ন রঙেয়ের ফুল ফোটাতে। আপনার বাড়িতে যদি স্বল্প জায়গা থাকে আর আপনি যদি চান একটি মাত্র টবে বিভিন্ন রঙের ফুল ফোটাতে তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য। আমরা অনেকেই সঠিক পদ্ধতি মেনে ফুল গাছের পরিচর্যা করতে পারি না বলেই অনেক সময় বেশি ফুল হয় না আবার অনেক সময় গাছও মারা যায় । সেই সমস্যারই সমাধান দেবো আজকে।

প্রথমে গাঁদা ফুলের একটি পাতাযুক্ত কান্ড নিতে হবে। সেই কান্ডের একদম নিচের দিকের পাতাযুক্ত অংশ এবং উপরের দিকের পাতাযুক্ত অংশ কেটে বাদ দিয়ে‌ দিতে হবে। এরপরে এই কাণ্ডের একদম নিচে আ্যলোভেরা জেল লাগিয়ে নিতে হবে। তার পরে একটি ছিদ্রযুক্ত টপ নিয়ে সেটাতে বালি ভরে দিতে হবে। এই বালিতে গাঁদা গাছের কান্ডটিকে গেঁথে জল দিয়ে টবটিকে‌ ছায়াযুক্ত স্থানে রেখে দিতে হবে।

৮ দিন পরে লক্ষ্য করলে দেখা যাবে কান্ডটি থেকে আরো পাতা বেরিয়েছে এবং কান্ডটি নিচে মূল বেরিয়েছে। এই অবস্থায় দোঁয়াশ মাটি ও গোবর সার মিশিয়ে মাটির একটি বিশেষ মিশ্রণ তৈরি করে সেটি একটি অপেক্ষাকৃত বড় টবে নিতে হবে। এই টবে কান্ডটি পুঁতে দিয়ে টবে জল দিতে হবে। নিয়মিত পরিচর্যা করলে দেখবেন দিয়ে গাছটি গাঁদা ফুলে‌ ভরে গেছে ‌।

Back to top button