বাড়ির ছাদে বা উঠোনে থাকা তুলসী গাছের গোড়ায় দিন এই একটি ঘরোয়া উপকরণ, গাছ হবে ঘন ও তরতাজা

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে এমন বহু মানুষ রয়েছে যারা সমস্ত কিছু কাজের পরও অতি যত্নের সাথে গাছপালা কে যত্ন করে । কারণ গাছের প্রতি তাদের একটা আলাদা মায়া টান রয়েছে। কেউ পশু পাখি ভালোবাসে কেউ গাছ ভালো ভালোবাসে আবার কেউ অন্য কিছু ভালোবাসে । প্রতিটি মানুষের একটা আলাদা আলাদা ভালো লাগার জায়গা রয়েছে ।ভালো লাগার জিনিসগুলিকে আমরা প্রত্যেকেই যত্ন করে আগলে রাখতে চাই।

বিভিন্ন সময়ে আমরা আমাদের বাড়ির মধ্যে থাকার তুলসী গাছকে শুকিয়ে যেতে দেখি ।যেহেতু এটা শীতকাল তাই এই ধরনের ঘটনা আমাদের চোখে সবথেকে বেশি মাত্রই পরবে। । যার ফলে আমরা ভাবি যে গাছটি হয়তো মারা গেছে এবং সেটিকে উপড়ে ফেলে দিই । কিন্তু যদি আপনি একটু ভালো করে যত্ন করেন তাহলে দেখবেন সেই শুকিয়ে যাওয়া গাছ থেকে কিন্তু আবার সাথে তুলসী গাছ পুনরুদ্ধার করা সম্ভব । কিভাবে করবেন আজকের প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাচ্ছি।

তুলসী গাছে মূলত ফাঙ্গাল ইনফেকশন হয় অর্থাৎ কিছু ব্যাকটেরিয়া থাকে যা তুলসী গাছকে নষ্ট করে এবং শুকিয়ে দেয় এই ব্যাকটেরিয়ার হাত থেকে যদি আপনি তুলসী গাছকে মুক্ত করতে পারেন তাহলে কিন্তু সেই শুকিয়ে যাওয়া গাছ থেকে আবার পুনরায় গাছ হওয়া সম্ভব ।এর জন্য প্রয়োজন হবে জৈব হলুদ বা রান্নার কাজে ব্যবহৃত হলুদ । কিছুটা পরিমাণ হলুদ আপনাকে নিয়ে নিতে হবে এবং তার আগে শুকিয়ে যাওয়া ছেড়ে ফেলতে হবে ।

সেই কেটে ফেলা তুলসী ডালের ডগা তে আঙ্গুলে করে হলুদের প্রলেপ দিয়ে দিতে হবে ।পাশাপাশি যদি দেখেন যে গোড়ার মাটিতে পিপড়ে ধরতে শুরু করেছে তার মানে এটাই যে শেখানো ব্যাকটেরিয়া আক্রমণ ঘটেছে । তাই গোড়ার দিকে তুলসী গাছের মাটিকে সামান্য পরিমাণ কুপিয়ে তার মধ্যে হলুদ ছড়িয়ে দিতে পারেন । ঠিক এভাবেই যত্ন নিলে কিন্তু একটা শুকিয়ে যাওয়া তুলসী গাছ থেকে ১৫ তুলসী গাছ তৈরি করা সম্ভব।

Back to top button