বাড়িতে ঘরোয়া সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন পটলের নিরামিষ ৮ টি রেসিপি, যার স্বাদ হয় দুর্দান্ত

নিজস্ব প্রতিবেদন :এই গরমে পটল, ঢেঁড়স, বেগুন দিয়ে একঘেয়ে তরকারি খেতে খেতে মুখে অরুচি যদি ধরে গিয়ে থাকে, নতুন কোনও রেসিপি-সন্ধানে থাকেন আপনি তাহলে আজকের এই প্রতিবেদন শুধুই আপনার জন্য। ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর পটল এবার থেকে সপ্তাহের রোজ থাকুক পাতে, একঘেয়ে মনে হবে না। কারণ এই প্রতিবেদনে রইল পটলের রান্নার আটটি ইউনিক রেসিপি (8 Easy Potoler Recipe)। যা খেতে মজা আবার বানাতেও দুর্দান্ত সহজ।

সরষে বাটা পটল : এই রান্নার জন্য প্রথমে কড়াইতে তেল গরম করে শুকনো লঙ্কা ফোড়ন দিন। এবার নুন-হলুদ দিয়ে মাখানো পটল কড়াইতে দিয়ে ভেজে ফেলুন। তারপর এর মধ্যে নুন, চিনি, সর্ষে ও লঙ্কা বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। সবশেষে আধ কাপ মত জল দিয়ে ঢাকা চাপা দিয়ে সেদ্ধ হতে দিন। পটল সেদ্ধ হয়ে গেলেই রেডি এই রান্না।

তিল বাটা পটল : প্রথমে তিল শুকনো খোলায় ভেজে নিতে হবে। এবার কাঁচা লঙ্কা এবং টমেটোর সঙ্গে এই তিল বেটে নিতে হবে। তেল গরম করে প্রথমে পটল ভেজে তুলে নিয়ে তারপর এর মধ্যে রসুন বাটা দিয়ে ভেজে নিন। তারপর তিল, কাঁচা লঙ্কা এবং টমেটো বাটার মিশ্রণটা এর মধ্যে দিয়ে কষিয়ে নিতে হবে। মশলা থেকে তেল ছেড়ে এলে ভাজা পটল, নুন এবং চিনি দিয়ে দশ মিনিট পর নামিয়ে নিলেই রেডি তিল বাটা পটল।

পটলের ভর্তা : এর জন্য প্রথমে পটল পুড়িয়ে নিতে হবে। তারপর খোসা ছাড়িয়ে মেখে নিন পটল। এবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে কালোজিরে, লঙ্কা, পেঁয়াজ, রসুন, আদা, টমেটো দিয়ে নেড়ে পটলের মাখা এর মধ্যে দিয়ে দিন। তারপর নুন দিয়ে মিশিয়ে নিন। বেশ মাখো মাখো হলেই নামিয়ে নিন পটলের ভর্তা।

পটল পোস্ত : প্রথমে কড়াইতে তেল গরম করে পটলগুলো নুন হলুদ মাখিয়ে ভেজে তুলে নিতে হবে। এবার অন্য একটি কড়াইতে তেল গরম করে তেজপাতা ফোড়ন দিন। তার মধ্যে পেঁয়াজ, টমেটো ও কাঁচালঙ্কা ভেজে নিতে হবে। এবার এরমধ্যে লঙ্কা, হলুদ, নুন, চিনি দিয়ে মিশিয়ে কষিয়ে নিতে হবে। এবার ভাজা পটল এবং পোস্ত বাটা দিয়ে অল্প জল মিশিয়ে ঢাকা দিয়ে পাঁচ মিনিট রেঁধে নিলেই রেডি পটল পোস্ত।

পটলের তেজ ঝাল : এই রান্নার জন্য প্রথমে পটল নুন ও হলুদ মাখিয়ে ভেজে তুলে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে কালোজিরা ফোড়ন দিন। তারপর এর মধ্যে লঙ্কা, হলুদ, নুন এবং টক দই দিয়ে কষিয়ে নিতে হবে। সবশেষে ভেজে রাখা পটল দিয়ে নেড়ে নিন। এক কাপ জল দিয়ে ফুটিয়ে নিলেই রান্না রেডি।

পুর ভরা পটল : এই রান্নার জন্য প্রথমে কড়াইতে তেল গরম করে পেঁয়াজ, টমেটো, রসুন দিয়ে ভেজে নিয়ে আদা, জিরে, ধনে, লঙ্কা, হলুদ, নুন, মাংসের কিমা এবং সামান্য জল দিয়ে কষিয়ে নিতে হবে। পটলের ভেতরের বীজ ফেলে দিয়ে এর ভেতর মাংসের পুর ভরে নিয়ে। তারপর তেলে গোটা গরম মশলা, তেজপাতা, শুকনো লঙ্কা এবং চিনি ফোড়ন দিয়ে গুঁড়ো মশলা দিয়ে কষিয়ে নিয়ে পুর ভরা পটল দিয়ে আরও একবার কষিয়ে নামিয়ে নিন।

টক মিষ্টি পটল : এই রান্নার জন্য কড়াইতে ঘি, হিং এবং আদা বাটা দিতে হবে। একটু নেড়ে নিয়ে আগে থেকে ভেজে রাখা পটল, দই, এলাচ গুঁড়ো, চিনি ও লঙ্কা দিয়ে কষিয়ে নিতে হবে। এবার জল দিয়ে মিনিট পাঁচেক ঢেকে রাখুন। তারপর তেল ভেসে উঠলে নামিয়ে নিন।

পটল দিয়ে বড়ির তেল ঝাল : পটল এবং বড়ি প্রথমে লাল করে ভেজে তুলে নিন। এবার এই তেলের মধ্যে জিরে, লঙ্কা, টমেটো, আদা দিয়ে কষিয়ে নিতে হবে। এর মধ্যে নুন এবং চিনি দিন। তারপর এর মধ্যে ভাজা বড়ি এবং পটল দিন। অল্প জল দিয়ে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে উপর থেকে ভাজা জিরে ছড়িয়ে নামিয়ে নিতে হবে।

Leave a Comment