চিকেন বা মটন নয়! এবার বাড়িতেই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন মজাদার ও টেস্টি ম্যাগী বিরিয়ানি!

নিজস্ব প্রতিবেদন:- বিরিয়ানি খেতে ভালোবাসেন না এরকম মানুষ হয়তো বহু খুঁজলেও চট করে পাওয়া যাবে না। চিকেন বিরিয়ানি থেকে শুরু করে মাটন বিরিয়ানি আমরা সকলেই অনেক খেয়েছি। এছাড়া ভেজ বিরিয়ানি তো রয়েছেই। তবে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সাথে এমন একটি বিরিয়ানির রেসিপি শেয়ার করে নিতে চলেছি যেটা জানতে পারলেন নিঃসন্দেহে আপনারাও অবাক হতে বাধ্য হবেন।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে আলোচনা করব ম্যাগি বিরিয়ানির রেসিপি। কমবেশি ২ মিনিটের ম্যাগি নুডলস তো সকলেই বানিয়েছেন তবে হয়তো এখনো পর্যন্ত এটা দিয়ে যে বিরিয়ানি তৈরি হয় তা আপনাদের জানা নেই। চলুন তাহলে দেরি না করে আজকের এই বিশেষ রেসিপিটি শুরু করা যাক।

  • ম্যাগি বিরিয়ানি বানানোর পদ্ধতি:

১) ম্যাগি বিরিয়ানি তৈরি করার জন্য প্রথমেই কিন্তু আপনাদেরকে কুচি কুচি করে পেঁয়াজ কেটে নিতে হবে। ঠিক একই রকম ভাবে দুটি কাঁচালঙ্কা, গাজর এবং ধনেপাতা কুচি করে নিন। অন্যদিকে একটি পাত্রে আপনাদের কিছুটা পরিমাণ ফ্রোজেন মটর নিয়ে তা ভিজিয়ে রাখতে হবে।

অন্যদিকে একটি ম্যাগির প্যাকেট নিয়ে প্রথমেই প্যাকেটের উপর দিয়ে একটুখানি আপনাদের চেপে নিতে হবে। এবার গ্যাসে প্যান বসিয়ে তাতে কিছুটা পরিমাণ রান্নার তেল দিয়ে দিন। তারপর যে পেঁয়াজ কুচি কেটে রেখেছিলেন সেটাকে এর মধ্যে দিয়ে দিতে হবে।

হালকা সোনালী ভাবে ভাজা হয়ে গেলেই আপনাদের প্যান থেকে পেঁয়াজ তুলে নিতে হবে। তারপর ওই তেলের মধ্যে আপনাদেরকে সামান্য পরিমাণে জিরে, পেঁয়াজ, তেজপাতা আর দুটো শুকনো লঙ্কা দিয়ে দিতে হবে। হালকা নাড়াচাড়া করে এর মধ্যে গাজর কুচি আর কাঁচালঙ্কা কুচি দিয়ে দিন। একেবারে সবশেষে মটর আর রসুন আদা বাটা আপনাদের দিয়ে দিতে হবে এর মধ্যে। আবারও এক থেকে দুই মিনিট এটাকে রান্না করে নিন। প্যানে থাকা মশলার মধ্যে আপনাদের সামান্য পরিমাণে দই ঢেলে নিতে হবে।

২) দ্বিতীয় ধাপের শুরুতেই এর মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে আন্দাজ মতো হলুদ গুঁড়ো, তিন থেকে চার টেবিল চামচ লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ ধনে গুঁড়ো, এক থেকে দুই টেবিল চামচ কসুরি মেথি। তারপর প্রথমে যে পেয়াজ ভাজা করে রেখেছিলেন তার মধ্যে থেকে কিছুটা নিয়ে এখানে দিয়ে দিতে হবে। এবার তিন কাপ জল এর মধ্যে যোগ করে দিন। জলে বলক আসতে শুরু করলে আপনাদের ম্যাগিগুলিকে এর মধ্যে দিয়ে দিতে হবে। এবার মিডিয়াম ফ্লেমে আপনাদের এটাকে কিছুক্ষণ রান্না করতে হবে।

৩) মোটামুটি এক থেকে দুই মিনিট পর প্যানের উপরের ঢাকনা খুলে ফেলুন। এক প্যাকেট ম্যাগি মসলা এবং এক টেবিল চামচ বিরিয়ানি মসলা এর মধ্যে দিয়ে দিন। এছাড়াও দিতে পারেন সামান্য পরিমাণে কেওড়া জল। এবারে তিনটে ডিম ফেটিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে। এই সময় কিন্তু গ্যাস আপনাদের একেবারে লো ফ্লেমে রাখতে হবে।

অবশ্যই কিন্তু ডিমের উপরে সামান্য লবণ দিয়ে নেবেন। রান্নার এই পর্যায়ে আপনাদের ধনেপাতা কুচি আর বাকি থাকা পেঁয়াজ বেরেস্তা এর মধ্যে দিয়ে দিতে হবে। তারপর লো-ফ্লেমে এটাকে অন্ততপক্ষে দুই থেকে তিন মিনিট ভালো করে ফুটিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল এগ ম্যাগি বিরিয়ানি। অবশ্যই হাতে একবার সময় নিয়ে এই রেসিপিটি কিন্তু বাড়িতে ট্রাই করতে ভুলবেন না।

Back to top button