যতই জেদি হলদে দাগ হোক না কেন! এই ঘরোয়া জিনিস দিয়ে পরিষ্কার করুন বাথরুমের টাইলস, হবে নতুনের মতো চকচকে

নিজস্ব প্রতিবেদন: যাদের বাড়ির রান্নাঘরে অথবা বাথরুমে টাইলস/মার্বেল বসানো রয়েছে তাদের কিন্তু প্রায় সময় টাইলস নোংরা হয়ে যাওয়া কিংবা তেল চিটচিটে হয়ে যাওয়ার সমস্যায় ভুগতে হয়। এই তেল চিটচিটে ভাব কিংবা নোংরা পরিষ্কার করা কিন্তু সহজসাধ্য ব্যাপার নয়। অনেক ক্ষেত্রেই কিন্তু বহু পরিশ্রম করার পরেও এই তেল চিটচিটে ভাব বা ময়লা দূর করা যায় না।

যার ফলস্বরূপ রান্নাঘরের দেওয়াল এবং মেজে দেখতে অত্যন্ত খারাপ লাগে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই কিভাবে মাত্র ৫ মিনিটের মধ্যেই রান্নাঘরের টাইলস পরিষ্কার করা যাবে সেই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছি। তাহলে আসুন আর দেরি না করে আমাদের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।।

প্রসঙ্গত উল্লেখ্য দীর্ঘ সময় ধরে জল ব্যবহারের কারণে যে আয়রনের সৃষ্টি হয় তাতেই কিন্তু এক প্রকার দাগ হয়ে যায়। দেখবেন আমাদের বাথরুমে থাকার জলের বাড়িতে থেকে শুরু করে মগ সমস্ত কিছুর মধ্যেই একপ্রকার আয়রনের দাগ আপনারা দেখতে পারবেন। এই আয়রনের দাগ অনেকটা মরিচার মতো দেখতে হয়ে থাকে। যদি আপনারা এই দাগ টাইলস বা মার্বেল থেকে পরিষ্কার না করেন সে ক্ষেত্রে কিন্তু ধীরে ধীরে মার্বেল বা টাইলস নষ্ট হয়ে যাবে এবং দাগ চিরতরে এতে বসে যাবে।।

তাই নির্দিষ্ট সময় অন্তর অবশ্যই আপনাদেরকে কিন্তু টাইলস বা মার্বেল ভালো করে পরিষ্কার করে নিতে হবে এতে যেমন আপনার বাড়ির সৌন্দর্য বজায় থাকবে ঠিক তেমনভাবেই এই জিনিসগুলি কিন্তু নষ্ট হবে না। টাইলস বা মার্বেল পরিষ্কার করার জন্য আপনারা ব্লিচিং পাউডার ব্যবহার করতে পারেন। ব্লিচিং পাউডার একটি অত্যন্ত কার্যকরী পদ্ধতি যে পদ্ধতিতে আপনারা টাইলস বা মার্বেল পরিষ্কার করে নিতে পারবেন। পরিমাণমতো ব্লিচিং পাউডার নিয়ে মেঝের উপরে ঘষতে থাকুন। দেখবেন কিছু সময়ের মধ্যেই ধীরে ধীরে সমস্ত ময়লা উঠে আসছে।

তবে ব্লিচিং পাউডার ব্যবহার করে কিছুক্ষণ এটি কিন্তু মেঝেতে লাগিয়ে রাখার চেষ্টা করবেন। ব্লিচিং পাউডার ব্যবহার করার সময় এর ঝাঁঝালো গন্ধে আপনাদের সমস্যা হতে পারে তাই অবশ্যই মাস্ক ব্যবহার করে নিতে পারেন। কিছুক্ষণ এই পাউডার মার্বেল বা টাইলসের উপর লাগিয়ে রাখার পর সাধারণভাবে জল দিয়ে ধুয়ে নিলেই হয়ে যাবে।

অন্ততপক্ষে আপনার বাড়ির রান্নাঘর তথা বাথরুমের সপ্তাহে একবার হলেও এই পদ্ধতি প্রয়োগ করার চেষ্টা করবেন। যেহেতু এটি খুব একটা ঝামেলার বা খাটনির বিষয় নয় তাই কিন্তু আপনাদের কোন অসুবিধা হবে না এবং আপনাদের বাড়ির বাথরুমের মার্বেল অথবা টাইলস অত্যন্ত চকচকে, পরিষ্কার থাকবে।।

Back to top button