ঝুলিতে রয়েছে মর্জিনা আবদুল্লাহ, স্বয়ংসিদ্ধার মতো হিট ছবি, মাত্র ৩৫ বছর বয়সেই ছাড়েন টলিউড, জানেন এখন কি করেন সেই মিঠু মুখার্জি?

নিজস্ব প্রতিবেদন: সাতের দশকের একজন জনপ্রিয় অভিনেত্রীদের তালিকায় আমরা প্রথমেই বলতে পারি মিঠু মুখার্জির নাম। বাংলা থেকে শুরু করে হিন্দি দুই ধরনের চলচ্চিত্রেই কিন্তু দেখা গিয়েছিল তাকে। প্রতিভা তার মধ্যে যে ছিল বহুল পরিমাণে এতে কোন সন্দেহ নেই। তবে আচমকাই একটা সময় পর ইন্ডাস্ট্রি থেকে সরে যান মিঠু।

১৯৭১ সালে চিত্ত বোসের ছবি “শেষ পর্ব” ছবির মাধ্যমে প্রথমবার ইন্ডাস্ট্রিতে পা রেখেছিলেন এই নায়িকা। কিন্তু এই ছবি তাকে সবিশেষ সফলতা এনে দিতে পারেনি। ১৯৭৩ সালে দিনেন গুপ্তর “মর্জিনা আব্দুল্লাহ” ছবিতে মর্জিনার ভূমিকায় তার অনবদ্য অভিনয় বাংলার দর্শকের মন ছুঁয়ে যায়। তারপর থেকে “মৌচাক” “স্বয়ংসিদ্ধার” মত জনপ্রিয় ছবিতে অভিনয় করতে দেখা গেছে মিঠু মুখার্জিকে।

তার উল্লেখযোগ্য হিন্দি ছবিগুলির মধ্যে রয়েছে “সফেদ ঝুট”, “দিললাগি”। এরপর আবারো কিছু সময়ের জন্য বাংলা ইন্ডাস্ট্রিতে ফিরে এসেছিলেন অভিনেত্রী। বেশ কয়েকটি ছবি করলেও তার মধ্যে একটি ছবি বেশ নাম অর্জন করেছিল। ছবিটি হল আশ্রিতা।

তবে আশ্চর্যের ব্যাপার এই ছবিতে অভিনয়ের পর আর কিন্তু কখনো রূপোলি পর্দায় দেখতে পাওয়া যায়নি মিঠু মুখার্জিকে। কিন্তু তিনি যে একজন প্রতিভাবান অভিনেত্রী ছিলেন একথা আমরা নিঃসন্দেহে বলতে পারি। টলিউড থেকে শুরু করে বলিউড একাধিক অভিনেতাদের সঙ্গে কাজ করেছিলেন মিঠু।

তবে আচমটাই কেন তিনি ইন্ডাস্ট্রি থেকে হারিয়ে গেলেন সেই বিষয়ে কিন্তু এখনো স্পষ্ট হয়ে ওঠেনি।। বাংলা চলচ্চিত্রের এই দুষ্টু মিষ্টি নায়িকা অভিনয় জগৎ থেকে বিদায় নেন ঠিকই, কিন্তু কোনো অসাধারণ বৈচিত্রময় জীবন বেছে নেননি। মুম্বাইয়ে খুব সাধারণ জীবন যাপনের মধ্যে দিয়ে সময় কাটাচ্ছেন প্রবীণ অভিনেত্রী মিঠু মুখার্জী। তবে আজও তার অভিনীত প্রতিটি ছবি দর্শকদের মনের গহীনে সমানভাবেই জায়গা দখল করে রয়েছে বলা যায়।

Leave a Comment