চায়ের প্যান বা বাটি খুব দ্রুত ও বিনা পরিশ্রমে চকচকে করুন, রইলো সহজ কিছু ঘরোয়া টিপস!

নিজস্ব প্রতিবেদন:- প্রতেক বাড়িতেই চা বানানোর জন্য একটা কি দুটো নির্দিষ্ট প্যান বা বাটি থাকে। খেয়াল করলে দেখবেন এর জেল্লা কিন্তু কম দেখায়, বছরের পর বছর চা বানানোর ফলে। একটা লালচে আভা থাকে। আবার অনেক সময় চা পুড়ে গেলে তখন বিচ্ছিরি একটা দাগ হয়ে যায় যা সহজেই যেতে চায় না। আজকে এমন একটা সহজ টিপস নিয়ে এসেছি যা দিয়ে চায়ের প্যান বা বাটি চটজলদি বিনা পরিশ্রমে চকচকে করে নিতে পারবেন খুব সহজেই। আবার কখন যদি পুড়ে গিয়ে বিচ্ছিরি দাগ হয়ে যায় বাটিতে তাও দূর করতে পারবেন এই দিয়ে।

চায়ের প্যান বা বাটি চকচকে করার টিপসঃ
চায়ের প্যান বা বাটির লালচে ভাব দূর করার টিপস ও বাটির পোড়া দাগ দূর করার টিপস দুটোই জানাবো। আসলে করতে হবে একই জিনিস তবে পদ্ধতিতে সামান্য তফাৎ আছে। তাই স্টেপ বাই স্টেপ দেখবেন দুটোর ক্ষেত্রেই।

-চায়ের প্যান বা বাটির লালচে ভাব দূর করার টিপস

-চায়ের বাটির পোড়া দাগ দূর করার টিপস

১. চায়ের প্যান বা বাটির লালচে ভাব দূর করার টিপসঃ
সপ্তাহে একবার করে চাইলে সময় করে এটা করলে আপনার চায়ের পাত্রটি সবসময় চকচক করবে গ্যারান্টি দিলাম। চায়ের বাটি ভরে জল নিয়ে তা গ্যাসে বসান। এবার এতে ১ চামচ গুঁড়ো সাবান বা ডিটারজেণ্ট পাউডার দিন। একদম কম আঁচে ১০-১৫ মিনিট ফোটান। তারপর গ্যাস অফ করে ৫ মিনিট রেখে দিন। পাঁচ মিনিট পর এই জলটা ফেলে দিন।

এবার প্যানে সামান্য বাসন মাজার সাবার বা লিকুইড ডিশ ওয়াশ দিন। ভালো করে দুই মিনিট তারের জালি দিয়ে ঘষুন। জল দিয়ে ধুয়ে নিন। দেখবেন নতুনের মত চকচক করছে। হাতে সময় থাকলে সপ্তাহে দুবার করে করুন। তখন ৫ মিনিট গ্যাসে জল আর ডিটারজেণ্ট পাউডার দিয়ে ফোটালেই হয়ে যাবে। সময় অনেক কম লাগবে। আর যদি আপনার কাজে অত সময় নেই তাহলে সপ্তাহে একবার করে যে ভাবে বললাম ওই ভাবে পরিষ্কার করুন।

২. চায়ের বাটির পোড়া দাগ দূর করার টিপসঃ
চা বসিয়ে অন্য কাজে ব্যাস্ত হওয়ার দরুন অনেক সময় চা পুড়ে গিয়ে বাটিতে বিচ্ছিরি পোড়া দাগ হয়ে যায়। এই দাগ মাত্র ২০ মিনিটে দূর করতে পারেন। আপনার সময় যাবে এতে কিন্তু পরিশ্রম নেই। ঘষে ঘষে দাগ তুলতে গিয়ে হাত ব্যাথা হওয়ার ঝামেলা নেই। বাটির যতটা পোড়া দাগ দেখা যাচ্ছে ততটা পর্যন্ত জল ভরুন। তারপর ২ চামচ গুঁড়ো সাবান বা ডিটারজেণ্ট পাউডার দিন এতে।

গ্যাস অন করে কম আঁচে ১৫ মিনিট ফোটান। তারপর গ্যাসের আঁচ মিডিয়ামে দিয়ে ৪ থেকে ৫ মিনিট ফোটান। গ্যাস অফ করে দিন। জল ফেলে দিন। একটা চামচ নিয়ে বাটির ভিতরে হালকা ঘষলেই পোড়া কালো দুধের জমাট গুলো বেরিয়ে যাবে। সামান্য বাসন মাজার সাবার বা লিকুইড ডিশ ওয়াশ দিয়ে ভালো করে দুই মিনিট তারের জালি দিয়ে ঘষুন। জল দিয়ে ধুয়ে নিন। দেখবেন নতুনের মত চকচক করছে।

Leave a Comment