কাঁচা আম দিয়ে বাড়িতেই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন দারুণ টেস্টি আম কাসুন্দি

নিজস্ব প্রতিবেদন: বাঙালি প্রথম থেকেই ভোজনরসিক জাতি। যেকোনো খাবারের সাথেই কিন্তু তাদের প্রয়োজনীয় জিনিস না থাকলে একেবারেই চলে না বলা যায়।পাতে শাক থাকলে সাথে কাসুন্দি থাকা চাই। তাছাড়া বিকেলের ভাজাভুজি থেকে শুরু করে কাটলেটে কামড় দেওয়া কাসুন্দি ছাড়া চলে না।

চাইলে দোকান থেকে না কিনে এনে আপনারা কিন্তু বাড়িতেই খুব সহজে কাঁচা আমের কাসুন্দি বানিয়ে নিতে পারেন। খুব সহজ পদ্ধতিতেই আপনারা এটা বাড়িতে তৈরি করে ফেলতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক কিভাবে আপনারা খুব সহজে বাড়িতেই কাঁচা আম দিয়ে কাসুন্দি বানিয়ে নিতে পারবেন।

প্রয়োজনীয় উপকরণ:

কাঁচা আম দিয়ে কাসুন্দি তৈরি করতে গেলে কিন্তু আপনাদের প্রথমেই প্রয়োজনীয় কিছু উপকরণ একত্র করে নিতে হবে। এই উপকরণগুলি নিম্নে উল্লেখ করা হলো —

১)বড় সাইজের দুটো কাঁচা আম (৫০০ গ্রাম),
২)কালো সরষে ১.১/২ চামচ,
৩) হলুদ সরষে এক চা চামচ,
৪) সাদা নুন ছোট ১/২ চামচ
৫)বিট নুন ১/২ চামচ
৬)হলুদ ১/২ চামচ
৭) লাল লঙ্কার গুঁড়ো ১/৪ চামচ,
৮) কাশ্মীরী লাল লঙ্কার গুঁড়ো ১/২ চামচ
৯) সরষের তেল এক কাপ
১০) ১/২ চামচ চিনির গুঁড়ো ও
কাঁচা লঙ্কা ৫ টা‌।

কাসুন্দি বানানোর পদ্ধতি:

প্রথমেই কাঁচা আম গুলিকে ভালো করে খোসা ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। এরপর এগুলোকে টুকরো টুকরো করে কেটে মিক্সার গ্রাইন্ডার এর সাহায্যে পেস্ট বানিয়ে নিন। যতটা সম্ভব মিহি পেস্ট বানাবেন। তবে যদি হালকা দানাদার ভাব থাকে তাহলে আরো ভালো। এরপর একটা পরিষ্কার সুতির পাতলা কাপড় নিতে হবে। তার মধ্যে পেস্ট করা আম রেখে দিন।

কাপড় মুড়ে মুড়ে আম থেকে বেরনো জলটা একটা পাত্রে বের করুন। এভাবে সম্পূর্ণ জল বের হয়ে গেলে অন্য একটি পাত্রের মধ্যে আপনারা আমের পেস্টটাকে রেখে দিন।দেড় চামচ কালো সরষে আর এক চামচ হলুদ সরষে শিল পাটায় বেটে নিন মিহি করে। এটা বাটার সময় এর মধ্যে ৫টা কাঁচা লঙ্কা দিয়ে সেটাও বেটে নিন। অন্য একটি পরিষ্কার পাত্রে এই পেস্টটাকেও তুলে রেখে দিন।

আমের কাসুন্দি মাখার জন্য প্রথমেই আমের যে পেস্ট তৈরি করে রেখেছিলেন সেটার মধ্যে সাদা নুন হাফ চামচ, চিনির গুঁড়ো হাফ চামচ ও হলুদ ভালো করে মেশান। মেশানো হলে সরষে বাটা অল্প অল্প করে মেশাতে থাকুন। তবে একবারে কিন্তু পুরোটা দিয়ে দেবেন না তাহলে তেঁতো ভাব চলে আসতে পারে। অল্প করে সরষে বাটা মিশিয়ে একবার করে চেক করে নেবেন খুব বেশি তেতো হয়ে যাচ্ছে কিনা!

সরষে মেশানো হয়ে গেলে এতে ১/২ চামচ বিট নুন, ১/৪ চামচ লাল লঙ্কার গুঁড়ো আর কাশ্মীরী লাল লঙ্কার গুঁড়ো হাফ চামচ এর মধ্যে মিশিয়ে দিন। সমস্ত উপকরণ এর মধ্যে দেওয়া হয়ে গেলে মোটামুটি হাফ কাপ পরিমাণ সরষের তেল যোগ করে দিতে হবে। ভালো করে এটা দিয়ে মিশিয়ে নেওয়ার পর আবারো হাফ কাপ এটাতে ঢেলে দিন। সবশেষে পরিষ্কার শুকনো কাঁচের বয়ামে এই মিশ্রণটা ঢেলে দিন। বয়ামের ঢাকনা শক্ত করে আটকে ফ্রিজে রাখুন।

মোটামুটি মাস খানেকের বেশি সময় ধরে আপনারা কিন্তু কাঁচা আম দিয়ে তৈরি এই কাসুন্দি সংরক্ষণ করে রেখে খেতে পারবেন। তবে যদি আপনারা এটাকে আরো বেশি সময় ধরে সংরক্ষণ করে রাখতে চান সেক্ষেত্রে মোটামুটি হাফ চামচ হোয়াইট ভিনেগার এর মধ্যে মিশিয়ে দিতে পারেন। তাহলে কিন্তু খুব সহজেই এটা এক মাসের বেশি সময় ধরে ভালো থাকবে আর খাওয়া যাবে।

Back to top button