বড়দিনে গ্যাস ওভেনে ডিম ছাড়াই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানান দারুণ টেস্টি ফ্রুট কেক, এক কামড়েই মুখে লেগে থাকবে স্বাদ!

নিজস্ব প্রতিবেদন :- বড়দিন মানেই সুস্বাদু কেকের সম্ভার রীতিমতো দেখা যাবে আমাদের চারি পাশে । বিভিন্ন স্বাদ বিভিন্ন ডিজাইন তার পাশাপাশি বিভিন্ন প্রণালী এত কিছু ভাবতে গেলে বোধহয় আর কেক খাওয়াই সম্ভব হবে না তাই এত কিছু না ভেবে চুটিয়ে বড়দিন কেউ উপভোগ করুন আপনারা পাশাপাশি আপনার উপভোগ করতে পারেন বাড়িতে নিজেকেই বানিয়ে।

অনেকের মধ্যেই এই ব্যাপারটা রয়েছে যে তারা কেক খায় না । তার কারণ তার মধ্যে ডিম দেওয়া থাকে ।তবে আজকের এ প্রতিবেদনে মাধ্যমে আপনাদেরকে এগলেস অর্থাৎ ডিম ছাড়া কিভাবে বাড়িতে ফ্রুট কেক বানাবেন তার প্রণালী আমরা জানাবো। অত্যন্ত সহজ এবং খুব কম সময় এটি বানানো সম্ভব কাজেই সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ার অনুরোধ রইলো।

অথবা আপনাকে একটু রাত্রে কাজু কিসমিস ড্রাই ফুড ইত্যাদি নিয়ে নিতে হবে এবং সেগুলোকে অরেঞ্জ জুসের মধ্যে ভালো করে ভিজিয়ে রেখে দিতে হবে বেশ কিছুক্ষণ ধরে ।ততক্ষণের অপর কাজগুলি করে নিতে হবে। একটি কড়াই মধ্যে কিছুটা পরিমাণ চিনি নিতে হবে এবং সেটিকে হাই ফ্লেমে অর্থাৎ উত্তাপে ভালো করে নাড়িয়ে ক্যারেমেল তৈরি করে নিতে হবে । তারপর তার মধ্যে দিয়ে দিতে হবে খানিকটা পরিমাণ জল।

এরপর অন্য একটি বাচ্চা নিতে হবে দেড় কাপ পরিমাণ দুধ । তার মধ্যে দিতে হবে এক চামচ এর থেকে একটু বেশি পরিমাণ ময়দা দু চামচ পরিমাণ গুঁড়ো দুধ সামান্য পরিমাণ লবণ এবং লবঙ্গ ও এলাচ গুঁড়ো । সমস্ত উপকরণ গুলিকে ভালো করে মাখিয়ে নিতে হবে এবং একই সাথে যোগ করে দিতে হবে আগে থেকে তৈরি রাখা চিনির ক্যারামেল । সমস্ত উপকরণগুলিকে পুনরায় মাখিয়ে নিতে হবে ও সব শেষে যোগ করতে হবে। অরেঞ্জ জুসে ভিজিয়ে রাখা ড্রাই ফ্রুট গুলিকে । সব শেষে সেটিকে একটি পাত্রের মধ্যে সেটিকে ঢেলে মাইক্রোওভেনে গরম করে নিলেই তৈরি হয়েছে বড়দিনের ফ্রুট কেক ।

Back to top button