একেবারে খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন রাজকীয় স্বাদের চিকেন কোরমা রেসিপি

নিজস্ব প্রতিবেদন : চিকেনের তৈরি বিভিন্ন রেসিপি কিন্তু কম বেশি আমরা সকলেই পছন্দ করে থাকি। চিকেন খেতে ভালোবাসেন না এরকম মানুষ হয়তো খুব কমই রয়েছেন। আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে এমন একটি রেসিপি শেয়ার করতে চলেছি যা চিকেন দিয়ে তৈরি হলেও অনেকটাই কিন্তু আলাদা। যারা একঘেয়ে চিকেনের ঝোল খেতে খেতে একেবারে বিরক্ত হয়ে পড়েছেন তারা অবশ্যই কিন্তু এই রেসিপিটি ট্রাই করে দেখতে পারেন।

অল্প সময়ের মধ্যে সহজ পদ্ধতিতে আপনারা এটাকে বাড়িতে তৈরি করে ফেলতে পারবেন। রেসিপিটির নাম হল চিকেন কোর্মা। কম-বেশি অনেকেই কিন্তু রেস্টুরেন্টে হয়তো এই রেসিপিটি খেয়েছেন। কিন্তু যে কোন খাবারই রেস্টুরেন্টের থেকে বাড়িতে বানিয়ে খাওয়ার মজাই আলাদা। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

চিকেন কোরমা তৈরির রেসিপি:

১) চিকেন কোরমা তৈরি করার জন্য প্রথমেই আপনাদেরকে এক কেজি পরিমাণ চিকেন নিয়ে নিতে হবে। এবার এর মধ্যে স্বাদ মতন লবণ আর টক দই দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন। আধাঘন্টা এবার এটাকে রেখে দিন। রান্না শুরু করার জন্য করাইতে কিছুটা পরিমাণে সয়াবিন তেল আর এক চা চামচ পরিমাণে গাওয়া ঘি দিয়ে দিন। তেল গরম হয়ে আসলে এর মধ্যে হাফ কাপ পরিমাণ পেঁয়াজ কুচি দিয়ে দিন।

পেঁয়াজের রঙ ধীরে ধীরে চেঞ্জ হতে শুরু করলে আপনাদেরকে কিন্তু গ্যাসের আঁচ কমিয়ে দিতে হবে। এবার পিয়াজগুলিকে তুলে নিতে হবে। তারপর আবারও এর মধ্যে কিছুটা পরিমাণ পেঁয়াজ কুচি দিয়ে দিন। কিছুক্ষণ পেঁয়াজ ভেজে নেওয়ার পরে এতে কয়েকটি গরম মসলা দিয়ে দিতে হবে। গরম মসলা হিসেবে দিতে হবে দুই টুকরো তেজপাতা, এক চামচ গরম মসলা, সাদা এলাচ, দুই টুকরো দারচিনি এবং জৈত্রী। যতক্ষণ পর্যন্ত না পেঁয়াজের রঙ সোনালী হয়ে যাচ্ছে ততক্ষণ এই মসলাগুলো সহ ভেজে নিন।

এর মধ্যে হাফ কাপ পরিমাণ পেঁয়াজ বাটা যোগ করে যতক্ষণ পর্যন্ত না গন্ধ চলে যাচ্ছে কষাতে থাকুন। রান্নার এই পর্যায়ে আপনাদের যোগ করে দিতে হবে টক দই। এছাড়াও দিতে হবে বাদাম বাটা। কাঠবাদাম অথবা কাজুবাদাম এই ক্ষেত্রে আপনারা ব্যবহার করতে পারেন।

২) মিডিয়াম টু লো ফ্লেমে এবার আপনাদের সম্পূর্ণ মসলা ভালো করে কষিয়ে নিতে হবে। মসলা থেকে তেল ছেড়ে দিতে শুরু করলে এর মধ্যে চার চা চামচ পরিমাণ আদা রসুন বাটা যোগ করে দিন। এছাড়াও দিতে হবে লঙ্কার গুঁড়ো এক চা চামচ, ধনে গুঁড়ো এক চা চামচ। মসলা থেকে দেখবেন আবারও তেল ছাড়তে শুরু করে দিচ্ছে। এই সময় আপনাদেরকে তরল দুধ যোগ করে দিতে হবে। গরম মসলা ভালোভাবে কষানো হয়ে গেলে এর মধ্যে আপনাদের আগে থেকে ম্যারিনেট করে রাখা চিকেন যোগ করে দিতে হবে।

এই সময় সামান্য পরিমাণে লবণ আর কালো এলাচ যোগ করে দিন। মাঝে মাঝে নাড়াচাড়া করে আপনাদের এবার মসলার সঙ্গে চিকেন টা কেউ কষিয়ে নিতে হবে। মাংস কিছুটা কষে আসলে আপনাদেরকে মোটামুটি দেড় কাপ পরিমাণ গরম দুধ এতে দিয়ে দিতে হবে। তারপর কয়েকটি কাঁচা লঙ্কা রান্নায় দিয়ে দিন।

৩) এবার হাত দিয়ে ভেঙে কিছুটা পরিমাণ পেঁয়াজ বেরেস্তা রান্নাতে ছড়িয়ে দিন। পেঁয়াজ ছড়িয়ে দিলে কিন্তু রান্না খেতে খুবই ভালো লাগবে। দশ মিনিট সময় পর্যন্ত এবার এটাকে ঢাকা দিয়ে রান্না করে ফেলুন। বেশ কিছুক্ষণ সময় পর ঢাকনা খুলে নাড়াচাড়া করে এতে এক টেবিল চামচ ঘি আর বেশ কিছু কাঠবাদাম ছড়িয়ে দিন। মিনিট তিন থেকে চার সময় এটাকে নাড়াচাড়া করে রান্না করুন। ব্যাস তারপরেই তৈরি হয়ে যাবে রাজকীয় স্বাদের চিকেন কোরমা।

Back to top button