বাড়িতে ঘরোয়া পদ্ধতিতে কয়েক মিনিটের মধ্যেই বানিয়ে ফেলুন সুজির হালুয়া রেসিপি, যার স্বাদ হয় দুর্দান্ত!

নিজস্ব প্রতিবেদন:- উৎসবের মরসুম শুরু হতে না হতেই মানুষের মধ্যে কিন্তু খাবার দাবার নিয়েও এক প্রকার আলাদা উন্মাদনা সৃষ্টি হয়ে গিয়েছে। এই সময়ে আমাদের বাড়িতে কিন্তু অতিথিদের আনাগোনা লেগেই থাকে। তাই বিভিন্ন খাবার বানাতে গিয়ে কিন্তু রীতিমতো হিমশিম খেতে হয় বাড়ির গৃহিণীদের। তবে আপনারা কিন্তু চাইলেই সেই সমস্যার সমাধান করতে পারেন। কিছু ছোটখাটো ব্যাপার মাথায় রাখলেই কিন্তু আপনাদের কাজ সহজ হয়ে যাবে।

পুজো পার্বণের দিনে মিষ্টি খাওয়াটা কিন্তু একেবারে বাধ্যতামূলক বলা যায়। সব সময় বাইরে মিষ্টি কিনতে যাওয়া সম্ভবপর হয় না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের জন্য শেয়ার করে নিতে চলেছি মাত্র ১০ থেকে ১২ মিনিটের মধ্যে বাড়িতেই সহজ উপায়ে সুজির হালুয়া তৈরি করার রেসিপি। আপনারা যারা মিষ্টি খেতে ভালোবাসেন তারা কিন্তু অবশ্যই এই প্রতিবেদনটি মিস করবেন না। সুজির হালুয়া কিন্তু আপনারা চাইলে রুটি বা লুচির সাথেও পরিবেশন করতে পারেন।

  • মাত্র কয়েক মিনিটের মধ্যেই সুজির হালুয়া তৈরির রেসিপি:

১) হালুয়া তৈরি করতে গেলে আপনাদের প্রথমেই এক কাপ পরিমাণ দেশি ঘি, হাফ কাপ পরিমাণ সুজি এবং হাফ কাপ পরিমাণ চিনি নিয়ে নিতে হবে। এরপর দুই টেবিল চামচ দুধে কেশর মিশিয়ে রাখতে হবে আপনাদের।

এরপর গ্যাসে প্যান বসিয়ে তার মধ্যে এক কাপ পরিমাণ দেশি ঘি ঢেলে দিন। ঘি হালকা গরম হয়ে গেলে এর মধ্যে আপনাদেরকে ড্রাই ফ্রুট দিয়ে দিতে হবে। ড্রাই ফ্রুট অর্থাৎ বাদাম,কাজু, পেস্তা প্রভৃতি‌। তারপর এগুলিকে হালকা করে ঘি এর মধ্যে ভেজে নিতে হবে। এগুলি যেন হালকা ক্রিস্পি হয়ে যায়।

যখনই এই ড্রাই ফ্রুট গুলির মধ্যে হালকা কালার চলে আসবে তখন আপনাদের কয়েকটি কিসমিস দিয়ে দিতে হবে। তারপর চটজলদি এগুলি প্যান থেকে তুলে নিন না হলে পুড়ে যাবে। আর ওই গরম ঘি এর মধ্যেই আপনাদের দিয়ে দিতে হবে পরিমাণ অনুযায়ী সুজি। তারপর ভালো করে আপনাদের ঘি এর সাথে সুজি মিশিয়ে নিতে হবে কিছুক্ষণ সময় ধরে। ভালোভাবে যদি এই কাজটি আপনারা না করতে পারেন তাহলে কিন্তু স্বাদ ভালো হবে না।

২) দ্বিতীয় ধাপে এই সময় আপনাদের সুজির মধ্যে দিয়ে দিতে হবে ছয় থেকে সাতটি ছোট এলাচ। এলাচের ফ্লেভার কিন্তু দারুণ লাগবে। ধীরে ধীরে দেখবেন সুজিতে হালকা রং ধরতে শুরু করে দিয়েছে। এই সময় হালকা নাড়াচাড়া করে আপনাদের মোটামুটি হাফ কাপের থেকে সামান্য বেশি জল এখানে দিয়ে দিতে হবে। যেহেতু এখানে হাফ কাপ পরিমাণ সূজি রয়েছে তাই আপনারা অবশ্যই দেড় কাপ পরিমাণ জল ঢালবেন। এরপর এক মিনিট সময় পর্যন্ত ঢাকা দিয়ে রেখে দিন। রান্নার গ্যাস এই সময় মিডিয়াম ফ্লেমে রাখতে হবে।

২) নির্দিষ্ট সময় পর ঢাকনা খুলে ভালো করে এটাকে একবার নাড়াচাড়া করে তার মধ্যে চিনি আর ড্রাই ফ্রুট গুলিকে আপনাদের মিশিয়ে দিতে হবে। কিছুক্ষণ নাড়াচাড়া করুন। সবশেষে কেশর মেশানো দুধের মধ্যে দিয়ে দিন। তারপর আরো চার থেকে পাঁচ মিনিট সময় এটাকে নাড়াচাড়া করে নিন যাতে দুধ সম্পূর্ণ সুজির মধ্যে টেনে নেয়।

ব্যাস তারপরেই তৈরি হয়ে গেল গরম গরম সুজির হালুয়া। অবশ্যই কিন্তু হাতে সামান্য সময় নিয়ে এই সুজির হালুয়া তৈরি করে বাড়িতে আপনারা বানাতে ভুলবেন না। এই ধরনের আরো রেসিপি সম্পর্কে জানতে আমাদের পোর্টালের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button