সয়াবিন ও ডাল দিয়ে বানিয়ে নিন স্বাস্থকর ও সুস্বাদু এই নিরামিষ রেসিপি, চেটেপুটে খাবে সকলে!

নিজস্ব প্রতিবেদন:- নিরামিষের দিনে লাঞ্চে (Lunch) কি রকমের খাবার বানানো যেতে পারে, তাই নিয়ে বাড়ির গৃহকর্ত্রীরা সব সময় খুব চিন্তার মধ্যে থাকেন। আবার প্রতিদিন আমিষ পদ খেতেও একঘেয়েমি লাগে। তাই আজকের এই প্রতিবেদনে একটু অন্যরকম স্বাদের সম্পূর্ণ নিরামিষ একটি পদ সয়াবিন ও ডাল দিয়ে ধোকার রেসিপি শেয়ার করা হলো যা বাড়ির ছোট থেকে বড় সকলেই চেটেপুটে খাবে।

উপকরণ :
১) ছোলার ডাল
২) সয়াবিন
৩) নুন
৪) চিনি
৫) আদা
৬) কাঁচালঙ্কা
৭) সাদাজিরে
৮) হিং
৯) হলুদ গুঁড়ো
১০) আটা
১১) আলু
১২) শুকনো লঙ্কা
১৩) দারচিনি
১৪) এলাচ
১৫) তেজপাতা
১৬) টমেটো
১৭) লঙ্কাগুঁড়ো
১৮) ধনে গুঁড়ো
১৯) জিরে গুঁড়ো
২০) গরম মসলা
২১) ঘি
২২) সর্ষের তেল
২৩) সাদা তেল

প্রণালী :
প্রথমে একটি পাত্রে ছোলার ডাল ভালো করে পরিষ্কার করে নিয়ে দু’ঘণ্টা মতো ভিজিয়ে রাখতে হবে। তারপর মিক্সিতে ওই ডাল, আদা ও কাঁচা লঙ্কা নিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে।

এর পাশাপাশি সয়াবিনগুলোকে ও নুন গরম জলে সেদ্ধ করে নিয়ে ধুঁয়ে পেস্ট বানিয়ে নিতে হবে।

এরপর একটি কড়াইতে তেল গরম করে সাদা জিরে ও হিং ফোড়ন দিয়ে একে একে পেস্ট করে রাখা সয়াবিন ও পেস্ট করে রাখা ডাল, স্বাদমত নুন,চিনি ও হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে একটি ডো বানিয়ে নিন। তারপর একটা তেল মাখানো পাত্রে এটা নামিয়ে নিন। এখন একটা নির্দিষ্ট শেপ করে কেটে নিন।

এরপর একটি পাত্রে কিছুটা আটা ও জল দিয়ে একটি পাতলা ব্যাটার তৈরি করে নিন। এরপর ধোকা গুলোকে ওই ব্যাটারে ডুবিয়ে গরম তেলে ভালো করে ভেজে নিন। এবং আলুগুলোকে ও নুন হলুদ মাখিয়ে ভালো করে ভেজে নিন।

তারপর ওই তেলে তেজপাতা,শুকনো লঙ্কা,গোটা এলাচ,দারচিনি ও গোটা জিরে ফোড়ন দিয়ে আদা, কাঁচা লঙ্কা ও টমেটোর পেস্ট, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো,নুন, স্বাদমতো চিনি ও জল দিয়ে ভালো করে কষিয়ে নিন।

এরপর ভেজে রাখা আলু,পরিমাণ মত জল দিয়ে ঢেকে রান্না করে ভেজে রাখা ধোকাগুলো দিয়ে ঢেকে কয়েক মিনিটের জন্য রান্না করে নিতে হবে।

এখন ওপর থেকে গরম মশলা গুঁড়ো ও ঘি ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে এই অসাধারণ স্বাদের রেসিপিটি।

Leave a Comment