মাত্র ১৫ মিনিটে ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন সীতাভোগ মিষ্টি, যার স্বাদ হবে সেরা

নিজস্ব প্রতিবেদন: সীতাভোগ খেতে কম বেশি অনেকেই কিন্তু পছন্দ করেন। বাজারের যে কোন মিষ্টির দোকানে কিন্তু আপনারা প্রায় সময় সীতাভোগ বিক্রি হতে দেখবেন। তবে আজকাল করোনা আবহে বাইরের খাবার খাওয়া অনেকেই কিন্তু বন্ধ করে দিয়েছেন। তাই স্বাভাবিকভাবেই কিন্তু আজকাল অনেকেই বিভিন্ন খাবার-দাবার থেকে শুরু করে মসলা পর্যন্ত বাড়িতে বানিয়ে নেওয়ার চেষ্টা করছেন।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি একেবারে সহজ পদ্ধতিতে সাধারণ কয়েকটি উপকরণ ব্যবহার করে সীতাভোগ তৈরির রেসিপি। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

সীতাভোগ তৈরির বিশেষ রেসিপি:

১) সীতাভোগ তৈরি করার জন্য প্রথমেই আপনাদের গ্যাসের উপর একটি ফ্রাইং প্যান বসিয়ে দিতে হবে। তারপর এর মধ্যে দিয়ে দিতে হবে কিছুটা পরিমাণে জল। জল গরম হয়ে গেলে মেজারমেন্ট কাপের এক কাপ পরিমাণ দুধ আপনাদের ঢেলে দিতে হবে। এরপর দুধটা কিছুটা ফুটে উঠলে মেজারমেন্ট কাপের হাফ কাপ পরিমাণ সুজি এতে দিয়ে দিতে হবে।। সুজিগুলি লো ফ্লেমে দিয়ে ভালো করে দুধের মধ্যে মিশিয়ে দিতে হবে। দেখবেন যাতে মিশ্রণটা একটা শুকনো ডো’য়ে পরিণত হয়ে যায়।

এটা মাথায় রাখবেন যে মিশ্রণটি যতটা শুকনো শুকনো করে বানানো হবে ততটাই কিন্তু সীতাভোগ ভালোভাবে তৈরি হবে। ওই গ্যাসের আঁচ রাখতে হবে মিডিয়াম ফ্লেমে। তারপর ৫ মিনিট গ্যাস থেকে নামিয়ে এটাকে ঠান্ডা করে নিন। এরপর প্রায় দু মিনিট সময় ধরে আপনাদের পুরো মিশ্রণটিকে ভালো করে মেখে নিতে হবে। তারপর এই ডো থেকে কিছুটা অংশ আলাদা করে নিতে হবে নিকুতি তৈরি করার জন্য। এই সামান্য অংশের মধ্যে এক চিমটে পরিমাণ বেকিং সোডা নিয়ে ভালো করে মিশিয়ে দিন। বেকিং সোডা মিশিয়ে দিলে নিকুতিগুলি নরম তুলতুলে আর রসালো হবে।

২) পরবর্তী ধাপে আপনাদের সামান্য অংশ নিয়ে গোল বলের মতন তৈরি করে নিতে হবে। সম্পূর্ণ অংশ থেকে এবার আপনাদের নিকুতি তৈরি করে নিতে হবে। অন্যদিকে গ্যাসে আবারও একটি প্যান বসিয়ে মেজারমেন্ট কাপের এক কাপ পরিমাণ চিনি দিয়ে দিতে হবে। তারপর যতটা আপনি চিনি দিয়েছেন ঠিক ততটাই জল দিয়ে দেবেন। চিনি গুলো ভালোভাবে জলের মধ্যে গলিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে কয়েকটি এলাচ দারচিনি আর লবঙ্গ দিয়ে দিতে হবে।

চিনির সিরার সাথে এগুলি ভালো করে মিশিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। এবার একটি কড়াইতে কিছুটা পরিমাণ সাদা তেল নিয়ে নিতে হবে। তেল গরম হয়ে গেলে এর মধ্যে নিকুতি মিষ্টি গুলিকে দিয়ে দিন। একটু উল্টেপাল্টে লাল লাল করে ভেজে নিন। তারপরে এই নিকুতিগুলি কে চিনির সিরার মধ্যে আপনাদের কিছুক্ষণ ডুবিয়ে রাখতে হবে যাতে এগুলি নরম তুলতুলে আর রসালো হয়ে যায়। তারপরে আপনাদেরকে একটি গ্রেটার নিয়ে নিতে হবে।

৩) এবার যে কাজটি আপনাদের করতে হবে সেটা হল এই গ্রেটারের সাহায্যে সুজির যে বাকি ডোটি ছিল সেটাকে বেশ ভালো করে গ্রেট করে কড়াইতে থাকা তেলের মধ্যে ফেলে দিতে হবে।এভাবে কিছুক্ষণ করার পর তেলের মধ্যে সহজে যখন এই সুজির ডো চলে যাবে দেখবেন সীতাভোগ তৈরি হয়ে এসেছে। এবারে কড়াই থেকে তুলে এগুলি কেউ চিনির সিরার মধ্যে রেখে দিন। তারপর মোটামুটি আধ ঘন্টা সময়ের পর আপনাদের সমস্ত কিছু অর্থাৎ নিকুতি  আর সীতাভোগগুলিকে চিনির রসের মধ্যে থেকে তুলে নিতে হবে অন্য পাত্রে। এবার ইচ্ছেমতন পরিবেশন করুন।

Back to top button