বাড়িতে সহজ পদ্ধতিতে প্রেসারকুকারে বানিয়ে ফেলুন ঝরঝরে বাসমতি চালের ভাত, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন:আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় সবার প্রথমেই কিন্তু উঠে আসে ভাতের নাম। শিশু থেকে বয়স্ক ভাত খেতে কিন্তু সকলেই কমবেশি ভালো পছন্দ করেন। তবে অনেক গৃহিণীদের অভিযোগ যে প্রেসার কুকারে ঝরঝরে ভাত তৈরি করা যায় না। তাই স্বাভাবিকভাবেই তারা হয়তো হাড়িতে ভাত তৈরি করার চেষ্টা করেন যেটা অত্যন্ত সময় সাপেক্ষ। ব্যস্ততম জীবনে এতটা সময় নিয়ে যে কোন রান্নাই কিন্তু করা সম্ভব নয়।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের সাথে প্রেসার কুকারে ঝরঝরে বাসমতি চালের ভাত তৈরীর কৌশল শেয়ার করে নিতে চলেছি। আপনারা যারা ভাত তৈরি নিয়ে প্রায়সময় সমস্যায় ভুগে থাকেন তারা কিন্তু অবশ্যই আজকের এই বিশেষ প্রতিবেদনটি একেবারেই মিস করবেন না। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।।

  • প্রেসার কুকারে ঝরঝরে বাসমতি চালের ভাত তৈরির পদ্ধতি:

১)ভাত তৈরির জন্য প্রথমে আপনারা যে পাত্রের মাপের চাললেন সেই পরিমাণের দেড় কাপ পরিমাণ চাল নিয়ে নিতে হবে। বেশ কয়েকবার ভালো করে আপনাদের চাল ধুয়ে নিতে হবে। এবার আপনাদের মোটামুটি আধ ঘন্টা সময় পর্যন্ত চাল ভিজিয়ে রেখে দিতে হবে। তারপরে জল থেকে ঝরিয়ে নিয়ে আপনাদের চাল প্রেসার কুকারে দিয়ে দিতে হবে। প্রেসার কুকারে চাল দেওয়ার পর কিন্তু আপনাদের অবশ্যই জলের পরিমাণ ঠিক রাখতে হবে। চালের উপরেও খানিকটা কিন্তু এই জল দেওয়ার পরিমাণ কিছুটা নির্ভর করে থাকে।

২) সাধারণত যে চাল দেওয়া হয়ে থাকে তার দ্বিগুণ পরিমাণ জল কিন্তু দিতে হয়। যেহেতু আমরা এখানে দেড় বাটি পরিমান চাল নিয়েছি তাই মোটামুটি তিন বাটি জল আপনাদের দিতে হবে।। যেহেতু এটা বাসমতি বা আতপ চাল তাই কিন্তু সহজেই নরম হয়ে যাবে। সুতরাং তিন বাটি থেকে সামান্য কম জল দিলেও কিন্তু চলবে। এবার প্রেসারে একটা সিটি দিয়ে ঢাকনা আটকে দিন। একটা সিটি পড়লেই আপনাদের গ্যাস অফ করে দিতে হবে।

৩) একটা সিটি পড়ে যাওয়ার পর গ্যাস বন্ধ করে দিলেই কিন্তু দেখবেন প্রেসার কুকার থেকে কিছুক্ষণের মধ্যে স্টিম বেরিয়ে ঢাকনা নিজে থেকে খুলে যাচ্ছে। ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করতে থাকুন। ঢাকনা সঙ্গে সঙ্গেই খুলে আপনারা দেখতে পারবেন ভাত কতটা সুন্দর ঝরঝরে তৈরি হয়ে গিয়েছে। মাছ, মাংস থেকে শুরু করে যেকোনো তৈরি তরকারির সাথে আপনারা এই ঝরঝরে ভাব পরিবেশন করলে কিন্তু একেবারে অমৃতের সমান খেতে লাগবে।

যদি কোথাও আপনাদের বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই প্রতিবেদনের সঙ্গে থাকা ভিডিওটি আপনারা দেখে নিতে পারেন। আশা করছি আজকের এই প্রতিবেদনটি পড়ার পর আপনাদের আর কখনো বাড়িতে ঝরঝরে ভাত তৈরি করতে গিয়ে সমস্যার মুখোমুখি হতে হবে না।

Back to top button