বাড়িতে ঘরোয়া পদ্ধতিতে আপেল দিয়ে বানিয়ে ফেলুন ‘আপেল ক্ষীর রেসিপি’, যার স্বাদ হবে দুর্দান্ত

নিজস্ব প্রতিবেদন: চাল বা সুজির তৈরি ক্ষীর তো আপনারা সকলেই কমবেশি খেয়েছেন। তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি একটি অসাধারণ আর ইউনিক রেসিপি। এই রেসিপিটি হল আপেলের তৈরি ক্ষীর। আপনারা যারা কমবেশি ক্ষীর খেতে ভালোবাসেন নিঃসন্দেহে কিন্তু এই রেসিপিটি তাদের খুবই ভালো লাগতে চলেছে। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক। আপেলের ক্ষীর বানাতে কিন্তু খুব বেশি উপকরণের প্রয়োজন হবে না।

আপেল দিয়ে তৈরি ক্ষীরের রেসিপি:

১) এর জন্য আপনাদের প্রথমে একটি পাত্রের মধ্যে পর্যাপ্ত পরিমাণে দুধ নিয়ে তা গরম করে নিতে হবে। হাফ লিটার দুধের জন্য কিন্তু একটা আপেল ই যথেষ্ট। দুধ গরম করার সময় কিন্তু আপনারা অবশ্যই গ্যাসের আচ একেবারে মিডিয়ামে রাখবেন।। যতক্ষণ দুধ গরম হচ্ছে ততক্ষণ আপনাদের আপেল তৈরি করে নিতে হবে। প্রথমেই আপেলের খোসা ছাড়িয়ে নিন তারপর এটিকে একটি গ্রেটারের সাহায্যে আপনাদের ভালো করে গ্রেট করে নিতে হবে।

গ্রেট করা হয়ে গেলে অন্য একটি গ্যাসের প্যান বসিয়ে আপনাদের কোন রকমের তেল বা ঘি ব্যবহার না করেই আপেল কিন্তু একটু নাড়াচাড়া করে নিতে হবে। যদি আপনারা ক্ষীরের মধ্যে ড্রাই ফ্রুট ব্যবহার করতে চান তাহলে এখনই এই আপেলের মধ্যে দিয়ে দিন। তবে চেষ্টা করবেন ড্রাই ফ্রুট গুলিকে একটু কেটে দেওয়ার। অন্যদিকে দুধে বলক চলে এলে কিন্তু আপনাদের একটু সামান্য নাড়াচাড়া করে নিতে হবে।

২) অন্যদিকে আপেল কিছুক্ষণ শুধু রান্না করে নেওয়ার পর আপনাদের এর মধ্যে পরিমাণ মতন চিনি দিয়ে দিতে হবে। যতক্ষণ পর্যন্ত না চিনি কিছুটা গলে মিশে যাচ্ছে ততক্ষণ আপেল নাড়াচাড়া করতে থাকুন। এরপর এই আপেলগুলিকে দুধের মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। দুধের পাত্রের মধ্যে আপেল দেওয়ার পর কিছুক্ষণ আপনাদের এটাকে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর আপনাদের যে কাজটি করতে হবে সেটা হল এর মধ্যে দিয়ে দিতে হবে দুই চামচ পরিমাণ কনডেন্স মিল্ক। এতে এর স্বাদ দ্বিগুণ বেড়ে যাবে।

৩) ভালো করে এবারে আপনাদের মিশ্রণটিকে নাড়াচাড়া করে নিতে হবে এবং যে ড্রাই ফ্রুট গুলিকে আপনারা রেখেছিলেন সেটাকে সামান্য ক্রাশ করে এর মধ্যে মিশিয়ে দিতে হবে। মোটামুটি আরো কিছুক্ষণ ভালোভাবে সম্পূর্ণ উপকরণ ফুটিয়ে নিলেই কিন্তু তৈরি হয়ে যাবে আপেলের ক্ষীর। অবশ্যই বাড়িতে এভাবে ক্ষীর বানিয়ে সকলকে পরিবেশন করতে ভুলবেন না। উৎসবের দিনগুলিতে কিন্তু এই রেসিপি আপনার বাড়িতে অনেকটাই আনন্দ বয়ে নিয়ে আসবে।

Back to top button