ত্বককে উজ্জ্বল ও ফর্সা করে তুলতে আজই বাড়িতে তৈরি করে ফেলুন পার্লারের মত গোল্ড ফেসিয়াল।

নিজস্ব প্রতিবেদন: সামনেই আসছে বাঙালিদের সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। আর দুর্গাপুজোয় প্রকৃতির সঙ্গে সঙ্গে প্রত্যেকের ঘরের মা-মেয়েরা সেজেগুজে ওঠে। দুর্গাপুজোর আগে সব মেয়েরাই চান তাদের ত্বক যেন ফর্সা উজ্জ্বল সুন্দর হয়ে উঠুক।

ত্বক সুন্দর করে তুলতে প্যাকেটজাত বিভিন্ন রকমের কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার অনেকেই করেন। কিন্তু হয়তো অনেকেই জানেননা ঘরে থাকা সামান্য কয়েকটি উপাদানেই ত্বককে মসৃন এবং উজ্জ্বল করে তোলা সম্ভব খুব সহজে। আজকের এই প্রতিবেদনে রইল সহজে ত্বক উজ্জ্বল করার কিছু টিপস।

পাকা পেঁপে, গাজর, হলুদ গুঁড়ো এবং কাঁচা দুধ দিয়ে প্রথমে একটি ফেসপ্যাক তৈরি করে নিতে হবে। যার জন্য একটি মিক্সিং বোলে সবকটি উপকরণই খুব ভালোভাবে পেস্ট করে নিতে হবে। সবকিছু পেস্ট হয়ে গেলে দেখা যাবে একটি খুব সুন্দর রঙের মিশ্রণ তৈরি হয়েছে। এরপর এটি প্রতিদিন স্নানের আগে মুখে, গলায়, ঘাড়ে, পিঠে ভালোভাবে মেখে নিতে হবে।

পাকা পেঁপেতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি রং পরিষ্কার করতে সাহায্য করে। এছাড়া গাজরের মধ্যেও প্রাকৃতিক উপাদান রয়েছে যা আমাদের ত্বককে উজ্জ্বল করে। কাঁচা দুধও ত্বক পরিষ্কার করে। আর অনেক প্রাচীনকাল থেকেই তো মহিলারা ত্বক উজ্জ্বল করার জন্য হলুদ ব্যবহার করে আসছেন। তাই ত্বক পরিষ্কার করতে এই প্যাকটি খুবই উপযোগী। অবশ্য যাদের অতিরিক্ত অয়েলি স্কিন তারা এর সাথে এক চামচ মধু ব্যবহার করে নিতে পারেন।

তবে এই ফেসপ্যাকটি পরপর সাত দিন নিয়মিত মুখে লাগাতে হবে, এক দুদিন বাদ দিলে হবে না। এইভাবে নিয়ম করে এক সপ্তাহ এটির ব্যবহারে ফর্সা উজ্জ্বল ত্বক পাওয়া যাবে। তবে এক সপ্তাহ পর প্যাকটি সপ্তাহে তিন দিন ব্যবহার করলেও চলবে।

উপরিউক্ত কোনো উপাদানে যদি অ্যালার্জি থেকে থাকে সেক্ষেত্রে ব্যবহারের পূর্বে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

Leave a Comment