মটন রান্নার সময় এবার থেকে মাথায় রাখুন এই ৭টি গোপন ঘরোয়া টিপস, মাংস হবে একদম নরম তুলতুলে ও জুসি

নিজস্ব প্রতিবেদন:- বর্তমানে একাধিক জায়গাতে পিকনিক হচ্ছে এবং পিকনিকের মূল যে খাবার সেটা হচ্ছে মাংস অনেকে চিকেন এর আইটেম তৈরি করে আবার অনেকে মটন বা খাসির মাংসের দিকে বেশি আগ্রহ প্রকাশ করে থাকেন কিন্তু বাজার থেকে কেনা মাংস অনেকক্ষণ পর যদি রান্না করেন তাহলে সেদ্ধ হতে দেরি হয় তার পাশাপাশি মাংস অনেকটা শক্ত হয়ে যায় .আজকের এই প্রতিবেদনে মাধ্যমে আপনাদেরকে জানাবো বাজার থেকে কিনে আনার পর কি কি উপায় অবলম্বন করলে মাংস নরম এবং তুলতে হবে।

প্রথমেই যে টিপস এর কথা আপনাদেরকে জানাবো সেটি খুব ভালোভাবে আপনাদেরকে ফলো করতে হবে। মাংস কিনে আনার পর যত তাড়াতাড়ি সম্ভব সেটা কে রান্না করে ফেলুন লক্ষ্য রাখবেন দোকানের কাটা মাংস আগে থেকে কাটা মাংস নেবেন না সদ্য জবাই করা বা কাটা মাংস নেওয়া শ্রেয় হবে।

বাড়িতে নিয়ে আসার পর সেটিকে ডবল ফুড পেপারে র‍্যাপ করে বেলনা দিয়ে ভালো করে পাতলা করে নিতে হবে। এতে মাংসের ফাইবার গুলি নরম হয়ে যায় যার ফলে মাংস নরম হয়ে যায়।

মাংস নরম করার জন্য ম্যারিনেটিং একটা বড় ভূমিকা পালন করে। মাংসের পিস যত বড় আর মোটা, ম্যারিনেটিং প্রসেস তত দীর্ঘ হতে হয়। আবার নির্দিষ্ট কিছু ধরণের রান্নার জন্য মাংস ভিন্নভাবে ম্যারিনেট করতে হয়। ম্যারিনেট করার সময় সীমাতেও পার্থক্য আছে। সবচেয়ে ভালো নিয়ম হচ্ছে, মাংস ম্যারিনেট করে ৭-৮ ঘন্টা রেখে দেওয়া বা সারারাত রেখে দেওয়া। অবশ্যই সেটা ফ্রিজে রাখতে হবে।

লবণ মাখান ভালো করে । মাংস কাটার পরে লবণ মাখিয়ে রাখতে হয় যাতে ভিতরের অতিরিক্ত জল বের হয়ে যায় আর লবণ মাংসে ঢুকে যায়। লবণে যত ভালো মজবে মাংস তত নরম এবং সুস্বাদু হবে। আবার এটা মাংসের লাল রংকে গাঢ় করতেও সাহায্য করে।

Back to top button