কালজয়ী পথের পাঁচালীতে অভিনয় করতে নেননি এক টাকাও পারিশ্রমিক,সকলের প্রিয় সেই ছোট্ট দুগ্গা তথা উমা দাশগুপ্ত এখন কোথায়?

নিজস্ব প্রতিবেদন: যে কজন বাঙালি ব্যাক্তিত্বের নাম এখনো পর্যন্ত আমাদের মনে রয়ে গিয়েছে, যাদের নিয়ে প্রতি মুহূর্ত আমরা গর্ব অনুভব করি তাদের মধ্যে অন্যতম একজন হলেন সত্যজিৎ রায়। সত্যজিৎ রায় আমাদের সকলের কাছেই একজন অত্যন্ত সন্মানীয় ব্যাক্তি। চলচিত্র দুনিয়ায় তার পরিচালিত ছবি গুলির মধ্যে অন্যতম একটি হলো ১৯৫৫ সালে তৈরি কালজয়ী সিনেমা ‘পথের পাঁচালী’। যা আজ পর্যন্ত বাঙালির মন থেকে মুছে যায়নি।

এমন কোনো বাঙালি নেই যারা এই ছবির নাম শোনেননি বা এই ছবি দেখেননি। অনেকেরই ছোটবেলা থেকে বড় ওঠা এই ছবি দেখে। এই ছবির প্রতিটি চরিত্রই দর্শকের মনে দাগ কেটে গিয়েছিলো। বিশেষ করে অপু দুগ্গার চরিত্র নিয়ে আর নতুন করে কিছু বলার নেই।

এখন সময় বদলেছে অনেকটা সময় এগিয়ে গেছে। এরকম মাস্টারপিস ছবি আর তৈরি হয় না। তবে আজও এতগুলো বছর পরেও মানুষের মনে কৌতুহল জেগে ওঠে যে সেই ছবিতে যারা অপু দুগ্গার চরিত্রে অভিনয় করেছিলেন তারা এখন কোথায়? কি করছেন?

দুগ্গার চরিত্রটি ছিল একটি দস্যি মেয়ের। যে সারাদিন গ্রামের মাঠে ঘাটে, জঙ্গলে ঘুরে বেড়াত। প্রকৃতির সঙ্গে তার আলাদাই এক সম্পর্ক ছিল। দিদির সানিদ্যে এসে অপুও প্রকৃতির প্রেমে পরে। এরপর তার দিদির মৃত্যুতে তার মনে তৈরি হয় এক আক্ষেপ।

আর এই দস্যি দুগ্গার চরিত্রে অভিনয় করেছিলেন উমা দাশগুপ্ত। শোনা যায় যখন এই ছবি বানানো হয়েছিল তখন অর্থ সংকট ছিল। তাই বেশকিছু কলাকুশলী বিনা পারিশ্রমিকেই ছবিতে অভিনয় করেছিলেন। তার মধ্যে থেকে অন্যতম হলেন এই উমা দাশগুপ্ত। অর্থের অভাবে কারণেই তিনি বিনা পারিশ্রমিকে তিনি অভিনয় করেছেন। তবে দুঃখের বিষয় তিনি ২০১৫ সালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Leave a Comment